জয়ের ব্যাটে যুবাদের সিরিজ জয়

প্রকাশ : ০৭ অক্টোবর ২০১৯, ১১:৩৬ | আপডেট : ০৭ অক্টোবর ২০১৯, ১১:৫৩

ক্রীড়া ডেস্ক

নিউজিল্যান্ডে গিয়ে তাদের এখনো সিরিজ হারাতে পারেনি বাংলাদেশ জাতীয় দল। ‘দুধের স্বাদ ঘোলে মেটানো’র মতো হলেও সেই অসাধ্যকে সাধন করল অনূর্ধ্ব-১৯ দল। নিউজিল্যান্ড সফরে গিয়ে দেশটির অনূর্ধ্ব-১৯ দলের বিপক্ষে সিরিজ জিতেছে বাংলার যুবারা।

সিরিজের প্রথম দুই ম্যাচ জিতে এগিয়ে থাকা বাংলাদেশ দল কাল তৃতীয় ম্যাচে কিউইদের হারিয়েছে ৮ উইকেটে। ফলস্বরূপ দুই ম্যাচ হাতে রেখেই সিরিজ নিজেদের করে নিল যুবারা।

বাংলাদেশের সিরিজ জয়টি এসেছে মাহমুদুল হাসান জয়ের দারুণ এক সেঞ্চুরিতে ভর করে। আগের ম্যাচে ৯৯ রানে আউট হয়েছিলেন জয়। আর এ দিন জয়ের জন্য বাংলাদেশের যখন এক রান দরকার, তখন ৯৭ রানে অপরাজিত তিনি। তরুণ এই ক্রিকেটার এবার ছক্কা হাঁকিয়ে দলের জয় আর নিজের সেঞ্চুরি নিশ্চিত করেন।

এ দিন প্রথমে ব্যাট করতে নেমে টাইগারদের নিয়ন্ত্রিত বোলিংয়ে ৮ উইকেটে ২২৩ রান তোলে নিউজিল্যান্ড। স্বাগতিকদের হয়ে সেঞ্চুরি করেছেন ফার্গুস লেলম্যান। ১৩৩ বল খেলে ৭টি চার ৫টি ছক্কায় ১১৬ রান করেন এই টপ-অর্ডার ব্যাটসম্যান। এ ছাড়া দ্বিতীয় সর্বোচ্চ ২৩ রান আসে ১০ নম্বরে নামা হেইদেন ডিক্সনের ব্যাট থেকে। অন্যদিকে বাংলাদেশের হয়ে তানজীম হাসান সাকিব, অভিষেক দাস ও হাসান মুরাদ দুটি করে উইকেট পেয়েছেন। শরিফুল লাভ করেন একটি উইকেট।

জবাব দিতে নেমে দলীয় ১১ রানের মাথায় ওপেনার আনিস সরকারকে হারায় বাংলাদেশ। এরপর দ্বিতীয় উইকেটে ৯০ রানের জুটি গড়ে বাংলাদেশকে অনেকটা টেনে নেন তানজীদ হাসান ও মাহমুদুল হাসান জয়। ৬৫ রান করে তামিম আউট হওয়ার পর আর কোনো উইকেট হারাতে দেননি জয় ও তৌহিদ হৃদয়।

দলকে জয়ের বন্দরে পৌঁছে দেওয়ার মুহূর্তে জয়ের সঙ্গে ৫১ রানে অপরাজিত ছিলেন হৃদয়। আর ৯৫ বলে ১৬টি চার ও ১টি ছক্কার সাহায্যে ১০৩ রানে অপরাজিত থাকেন ম্যাচ সেরা জয়।

পিডিএসও/তাজ