৭ দলের বঙ্গবন্ধু বিপিএল

প্রকাশ : ৩০ সেপ্টেম্বর ২০১৯, ১৫:০০

অনলাইন ডেস্ক

আগেই ঘোষণা দেওয়া হয়েছিল এবার বাংলাদেশ প্রিমিয়ার লিগের সপ্তম আসর হবে বঙ্গবন্ধুর নামে। জাতির জনক বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকী উপলক্ষে বিপিএলের সপ্তম আসরটি উৎসর্গ করা হবে। কীভবে হবে বিপিএল-এতদিন ধোঁয়াশার মধ্যে থাকলেও এবারের আসরের গাইডলাইন প্রকাশ করেছে বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)।

বঙ্গবন্ধু বিপিএলে থাকছে সাতটি দল। তবে ফ্র্যাঞ্চাইজি বিসিবির হাতে থাকায় আগের নামগুলো থাকছে না। এবারের বিপিএলের দলগুলো হলো- ঢাকা, চট্টগ্রাম, খুলনা, রাজশাহী, সিলেট, রংপুর ও কুমিল্লা। নতুন স্পন্সর অনুযায়ী, নতুন নাম নিয়ে হাজির হতে পারে দলগুলো।

সাত দল নিয়ে ডাবল লিগ রাউন্ডে প্রাথমিকভাবে ম্যাচ হবে ৪২টি। এই ম্যাচগুলোর পরে সেরা চার দল খেলবে প্লে-অফ ম্যাচ। প্লে অফ ম্যাচ হবে তিনটি। আইপিলের পদ্ধতিতে ফার্স্ট কোয়ালিফায়ার ম্যাচ, এলিমেনেটর ম্যাচ ও সেকেন্ড কোয়ালিফায়ার ম্যাচ হবে।

এক নম্বর ও দুই নম্বর দলের মধ্যে ফার্স্ট কোয়ালিফায়ার ম্যাচে মুখোমুখি জয়ী দল সরাসরি ফাইনালে চলে যাবে। এলিমিনেটর ম্যাচে মুখোমুখি হবে তৃতীয় ও চতুর্থ দল। তাদের মধ্যে জয়ী দল ফার্স্ট কোয়ালিফায়ার ম্যাচে হেরে যাওয়া দলের বিপক্ষে সেকেন্ড কোয়ালিফায়ার ম্যাচ খেলবে। এই ম্যাচে জয়ী দল চলে যাবে ফাইনালে। অর্থ্যাৎ প্লে অফের প্রথম দুটি দলের জন্য ফাইনালে যাওয়ার জন্য দুবার সুযোগ থাকবে।

প্লে-অফের প্রত্যেক দিনের জন্য রিজার্ভ-ডে রাখা হয়েছে। লিগ পর্বের ম্যাচ প্রত্যেক দিন দুটো করে হবে। তবে প্লে অফের ম্যাচগুলো দিনে একটা করেই হবে। ৬ ডিসেম্বর শুরু হয়ে ১১ জানুয়ারি পর্যন্ত চলবে বিপিএল। উদ্বোধনী অনুষ্ঠান হওয়ার কথা রয়েছে ৩ ডিসেম্বর।

পিডিএসও/রি.মা