বাংলাদেশকে লজ্জা দিয়েই জয় আফগানিস্তানের

প্রকাশ : ০৯ সেপ্টেম্বর ২০১৯, ১৭:২১ | আপডেট : ০৯ সেপ্টেম্বর ২০১৯, ১৭:৫৬

ক্রীড়া প্রতিবেদক

বৃষ্টি নাটকের পর অবশেষে ঐতিহাসিক এক জয় পেলো আফগানিস্তান। চট্টগ্রাম টেস্টের পঞ্চম দিনে বৃষ্টিতে ম্যাচ ড্রয়ের দিকেই যাচ্ছিলো। কিন্তু আফগান অধিনায়ক রশিদ খান বলেছিলেন এক ঘণ্টা হাতে পেলেই হবে। তার কথাই যেন ফললো। প্রকৃতিও যেন রশিদ খানের কথার বরখেলাপ যেন না হয় সেই ধারাই বজায় রাখলো। খেলতে নেমে প্রথম বলে সাকিবকে হারিয়ে বেশ বিপাকে পড়ে বাংলাদেশ। তারপর ছিলো শুধু সময়ের অপেক্ষা।

বৃষ্টিমুখর শেষ দিনে জয়ের জন্য কেবল ৭০ মিনিট সময় পেয়েছিল আফগানিস্তান। অধিনায়ক রশিদ খানের দুর্দান্ত বোলিংয়ে সেটুকু সময়ই যথেষ্ট হলো। বাংলাদেশ পেল বিব্রতকর এক হারের তেতো স্বাদ।

শেষ দিনের প্রায় পুরোটাই ভেসে গিয়েছিল বৃষ্টিতে। আফগানদের আশাও ছিল প্রায় ভেসে যাওয়ার জোগাড়। শেষ বিকেলে খানিকটা সুযোগ দিল প্রকৃতি। আফগানরা সেটুকুই লুফে নিল। ২২৪ রানে হারাল বাংলাদেশকে।

ম্যাচের শেষ দুই দিনে বারবার হানা দিয়েছে বৃষ্টি। তারপরও আফগানরা বের করে নিয়েছে জয়ের পথ। শেষ বিকেলে শেষ সময়ে অসাধারণ মানসিক দৃঢ়তা ও স্কিলের প্রমাণ রেখে বের করে নিয়েছে ম্যাচ।

বৃষ্টি বিরতির পর যখন শুরু হলো ৭০ মিনিটের চ্যালেঞ্জ, অবিশ্বাস্য বাজে এক শটে প্রথম বলেই ফিরেছিলেন সাকিব। বাংলাদেশের সম্ভাবনার কবর খোঁড়া শুরু ওখানেই। শেষ পর্যন্ত লড়াই করা সৌম্য সরকারও পারেননি দলকে উদ্ধার করতে।

মাত্র তৃতীয় টেস্টেই আফগানদের এটি দ্বিতীয় জয়। টেস্ট ইতিহাসে ২ জয় পেতে ৩ ম্যাচ লেগেছিল কেবল আর অস্ট্রেলিয়ার।

সংক্ষিপ্ত স্কোর:

আফগানিস্তান ১ম ইনিংস: ৩৪২

বাংলাদেশ ১ম ইনিংস: ২০৫

আফগানিস্তান ২য় ইনিংস: ২৬০

বাংলাদেশ ২য় ইনিংস:(লক্ষ্য ৩৯৮, আগের দিন ১৩৬/৬) ৬১.৪ ওভারে ১৭৩ (সাকিব ৪৪,সৌম্য ২, মিরাজ ১৫, তাইজুল ০, নাঈশ ১*; ইয়ামিন ৪-১-১৪-০, নবি ২০-৫-৩৯-১, রশিদ ২১.৪-৬-৪৯-৬, জহির ১৫-০-৫৯-৩, কাইস ১-০-৬-০)।

পিডিএসও/রি.মা