ব্যাটিং বিপর্যয়ে কাটলো বাংলাদেশের দিন

প্রকাশ | ০৬ সেপ্টেম্বর ২০১৯, ১৭:০৬ | আপডেট: ০৬ সেপ্টেম্বর ২০১৯, ১৮:১৫

অনলাইন ডেস্ক

চট্টগ্রাম টেস্ট :  ৮ উইকেট ১৯৪ রান, ৬৭ ওভার খেলে দিন শেষ করেছে বাংলাদেশ

চট্টগ্রাম টেস্টে বাংলাদেশের বিপক্ষে নিজেদের প্রথম ইনিংসে ৩৪২ রানে অলআউট হয় আফগানিস্তান।

এরপর ইনিংসের শুরুতে ব্যাটিংয়ে নেমেই বিপর্যয়ে পড়ে বাংলাদেশ। সেই সঙ্গে ফলো অনে পড়ার শঙ্কায় পড়ে যায় টাইগারর। তবে ঘুরে দাঁড়ানোর চেষ্টা করছেন মোসাদ্দেক ও তাইজুল। ফলো অনও এড়াতে পেরেছেন টাইগাররা।

দ্বিতীয় দিন শেষে বাংলাদেশ ৮ উইকেট হারিয়ে তুলেছে ১৯৪ রান। আফগানদের প্রথম ইনিংস থেকে পিছিয়ে আছে ১৪৮ রানের বড় ব্যবধানে।

এর আগে আফগানরা প্রথম ওভারেই উইকেট তুলে নেয়। স্কোরবোর্ডে তখন কোন রান জমা হয়নি। ইনিংসের চতুর্থ বলে ফিরে গিয়ে যান সাদমান ইসলাম।এরপর লিটন দাস ও সৌম্য সরকার জুটি গড়ার চেষ্টা বিফলে যায়।

সৌম্য সরকারের পর দ্রুত সাজঘরে ফেরেন লিটন দাস। প্রথমবারের মতো আক্রমণে এসেই সাফল্য পান রশিদ খান। পরে সাকিব আল হাসান ও মুশফিকুর রহিমের বিদায়ে চাপে পড়ে যায় টাইগাররা। পরে আরও এক উইকেট হারিয়ে ফলো অনের শঙ্কায় পড়ে তারা। এর রেশ না ফুরাতেই যাওয়া-আসার মিছিলে যোগ দেন মাহমুদউল্লাহ রিয়াদ। তাকে সরাসরি বোল্ড করে দেন আফগান অধিনায়ক। 

এছাড়া শতকের আগেই আফগানরা তুলে নেয় ৫ উইকেট। তবে এরইমধ্যে দাঁড়িয়ে লড়াকু ফিফটি হাঁকিয়েছেন মুমিনুল হক।যদিও ক্যারিয়ারে ১৩তম ফিফটি তুলে বেশিক্ষণ টিকতে পারেননি তিনি। পরে মেহেদি মিরাজ আউট হলে তাইজুল ইসলামকে নিয়ে টিকে আছেন মোসাদ্দেক হোসেন। ৪৪ রানে অপরাজিত থাকেন। ১৪ রান করে আছেন তাইজুল। তৃতীয় দিন এ দুজনই খেলা শুরু করবেন। 

আফগানিস্তানের হয়ে টেস্ট নেতৃত্বের অভিষেক ফিফটির পাশাপাশি ৪ উইকেট নিয়েছেন রশিদ খান। এছাড়া মোহাম্মদ নবি দুটি এবং ইয়ামিন আহমেদজাই ও কায়িস আহমেদ একটি করে উইকেট নেন।

পিডিএসও/তাজ