reporterঅনলাইন ডেস্ক
  ২৯ জুলাই, ২০১৯

বাংলাদেশ ক্রিকেট দলের প্রথম অধিনায়ক শামীম কবির আর নেই

বাংলাদেশ জাতীয় ক্রিকেট দলের প্রথম অধিনায়ক শামীম কবির আর নেই। (ইন্নালিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন)। সোমবার সকালে শেষ নিঃশ্বাস ত্যাগ করেন তিনি।

স্বাধীন বাংলাদেশের প্রথম জাতীয় দলের অধিনায়ক হিসেবে ১৯৭৭ সালে এমসিসির বিপক্ষে বাংলাদেশকে নেতৃত্ব দিয়েছিলেন শামীম। তার মৃত্যুতে শোকের ছায়া নেমে এসেছে ক্রীড়াঙ্গনে।

১৯৪৫ সালে নরসিংদীর এক বনেদী পরিবারের জন্ম হয় শামীমের। ১৯৬১ সালে অভিষেক হয় প্রথম শ্রেণীর ক্রিকেটে। পাকিস্তান আমলে তৎকালীন পূর্ব পাকিস্তানের হয়ে খেলেছেন ১৫টি প্রথম শ্রেণীর ম্যাচ। মিডল অর্ডারে ব্যাটিং আর অকেশনাল উইকেটকিপার হিসেবে পরিচিত ছিল তার। পূর্ব পাকিস্তান সবুজ দলের হয়ে পূর্ব পাকিস্তান রেলওয়ের বিপক্ষে ৮৯ রানের ইনিংস তার ক্যারিয়ার সর্বোচ্চ।

এছাড়া তিনি ১৯৮২ ও ১৯৮৬ সালের আইসিসি ট্রফিতে পালন করেন বাংলাদেশ দলের ম্যানেজারের দায়িত্ব। ক্রীড়াঙ্গনে অবদানের স্বীকৃতি হিসেবে ১৯৯৯ সালে তিনি জাতীয় ক্রীড়া পুরস্কারও লাভ করেন।

এদিকে শামীম কবিরের মৃত্যুতে গভীর শোক প্রকাশ করেছে বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)।

বোর্ডের মিডিয়া কমিটির প্রধান জালাল ইউনুস জানিয়েছেন, জাতীয় ক্রিকেট দলের প্রথম অধিনায়ক শামিম কবিরের মৃত্যুতে আমরা শোকাহত। তার স্মৃতির প্রতি শ্রদ্ধা জানিয়ে যা যা করা প্রয়োজন সব করা হবে।

অবশ্য দুদিন আগেই জাতীয় ক্রিকেট দলের অসুস্থ সাবেক এ অধিনায়কের চিকিৎসার ব্যয়ভার বহনের ঘোষণা দিয়েছিল বিসিবি। তবে সেই সাহায্য গ্রহণ না করেই না ফেরার দেশে পাড়ি জমালেন শামীম কবির।

পিডিএসও/তাজ

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
প্রথম অধিনায়ক,শামীম কবির,জাতীয় ক্রিকেট দল
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close