রাত পোহালেই আর্জেন্টিনা-কলম্বিয়া মুখোমুখি

প্রকাশ : ১৫ জুন ২০১৯, ২০:০৫ | আপডেট : ১৫ জুন ২০১৯, ২০:১৩

অনলাইন ডেস্ক

শুরু হয়েছে ল্যাতিন আমেরিকানদের ফুটবল শ্রেষ্ঠত্বের আসর কোপা আমেরিকা। শনিবার ভোরে স্বাগতিক ব্রাজিলের মুখোমুখি হয় বলিভিয়া। এই ম্যাচের মধ্যে দিয়েই পর্দা উঠে কোপার ৪৫তম আসরের। উদ্বোধনী ম্যাচে বলিভিয়াকে ৩-০ ব্যবধানে হারায় ব্রাজিল। টুর্নামেন্ট শুরুর একদিন পর রোববার মাঠে নামছে আসরের অন্যতম ফেবারিট আর্জেন্টিনা।

রোববার বাংলাদেশ সময় ভোর ৪টায় সালভাদরে তাদের প্রতিপক্ষ টুর্নামেন্টের আরেক শক্তিশালী দল কলোম্বিয়া। শক্তি আর সামর্থ্যের বিচারে এই ম্যাচে এগিয়ে আছে কোপা আমেরিকার ইতিহাসে সর্বোচ্চবার ফাইনাল খেলা আর্জেন্টিনাই। শুধুমাত্র শক্তির দিক থেকেই নয়, পরিসংখ্যানেও অনেক এগিয়ে মেসির আর্জেন্টিনা।

কোপা আমেরিকার ইতিহাসে সবচেয়ে বেশিবার ম্যান অব দ্য ম্যাচ নির্বাচিত হওয়া ও ফুটবল বিশ্বের অন্যতম সেরা ফুটবলার মেসির উপস্থিতির কারণে এমনিতেও এগিয়ে আর্জেন্টিনা। তারা এগিয়ে আছে কলোম্বিয়ার বিপক্ষে মুখোমুখি লড়াইয়ের পরিসংখ্যানেও।

এখন পর্যন্ত কলোম্বিয়ার সঙ্গে ৩৮ বার মুখোমুখি হয়েছে আর্জেন্টিনা। যার মধ্যে ২৩ জয় আর্জেন্টিনার, বিপরীতে ৮ বার জিতেছে কলোম্বিয়া আর বাকি ৭ বার হয়েছে ড্র। কেবল আন্তর্জাতিক ম্যাচেই নয়, কোপার ইতিহাসেও এগিয়ে আছে আর্জেন্টিনা।

এখন পর্যন্ত কোপা আমেরিকায় দুই দলের মধ্যে অনুষ্ঠিত হয়েছে ১৩ ম্যাচ। যেখানে ৯ বার জিতেছে আর্জেন্টিনা, ২ জয় কলোম্বিয়ার আর ২ ম্যাচ হয়েছে ড্র।

১৯৪৫ সালের কোপায় কলোম্বিয়ার বিপক্ষে সর্বোচ্চ ৯-১ গোলের ব্যবধানে জিতেছিল আর্জেন্টিনা। আর ১৯৯৩ সালে বিশ্বকাপের বাছাই পর্বে আর্জেন্টিনাকে পাঁচ গোলে হারিয়েছিল কলম্বিয়া। কলম্বিয়ানদের বিপক্ষে এটাই সবচেয়ে বড় ব্যবধানে হার আলবিসেলেস্তেদের।

পিডিএসও/রি.মা