রাত পোহালেই লাতিন আমেরিকার মহাযজ্ঞ

প্রকাশ : ১৪ জুন ২০১৯, ২০:০৬ | আপডেট : ১৪ জুন ২০১৯, ২০:১৪

অনলাইন ডেস্ক

চলছে ক্রিকেট বিশ্বকাপ। এরই মধ্যে শুরু হচ্ছে ফুটবলের অন্যতম উৎসব কোপা আমেরিকা। ক্রিকেটীয় মহাযজ্ঞে লাতিন আমেরিকার এই ফুটবল যুদ্ধের আবহ চলে গেছে অনেকটা আড়ালে। অবশ্য আকর্ষণ না থাকার পেছনে আরেকটি কারণ হতে পারে দেশের মাটিতে তারকা খেলোয়াড় নেইমারকে দেখতে পাবে না ব্রাজিল সমর্থকরা। তবে আয়োজক হিসেবে দারুণ সাফল্যের স্মৃতি হট ফেভারিট হিসেবে এগিয়ে রাখছে তিতের দলকে।

১২ দলের এই টুর্নামেন্ট স্থানীয় সময় অনুযায়ী শুরু হচ্ছে শুক্রবার। তবে বাংলাদেশের ভক্তদের জন্য সময়টা প্রায় একদিন পিছিয়ে, শনিবার সকাল সাড়ে ৬টায় শুরু হবে কোপা আমেরিকার ৪৬তম আসরের প্রথম ম্যাচ। বলিভিয়ার বিপক্ষে স্বাগতিক ব্রাজিল নামবে সাও পাউলোর মোরুম্বি স্টেডিয়ামে। মহাদেশীয় মঞ্চে এক যুগের শিরোপা খরা কাটানোর লক্ষ্যে তাদের অন্য দুই প্রতিপক্ষ ভেনেজুয়েলা ও পেরু। ‘এ’ গ্রুপে পড়েছে এই চার দল।

২০১৪ সালের বিশ্বকাপে আয়োজক হিসেবে ষষ্ঠ শিরোপার দৌড়ে এগিয়ে ছিল ব্রাজিল। কিন্তু সেমিফাইনালে জার্মানির কাছে বিধ্বস্ত হয়ে স্বপ্ন ভাঙে তাদের। অবশ্য ২০১৬ সালে দেশের মাটিতে অলিম্পিক ফুটবলে প্রথমবার স্বর্ণ জিতেছিল তারা। ওই বছরই এর দুই মাস আগে যুক্তরাষ্ট্রে হওয়া কোপা আমেরিকায় গ্রুপে ছিটকে যাওয়ার লজ্জা পায় দলটি। কোয়ার্টার ফাইনালে হেরে রাশিয়া কাপ থেকে বিদায় নেওয়া তিতের শিষ্যরা এবার দেশের মাটিতে শ্রেষ্ঠত্ব পেতে মরিয়া।

যদিও দলে নেই নেইমার। চোটের কারণে তাদের প্রাণভোমরাকে হারিয়েছে ব্রাজিল। এনিয়ে দুশ্চিন্তা করা অর্থহীন বিশ্বাস করে গ্যাব্রিয়েল জেসুস ও ফিলিপ্পে কৌতিনিয়োকে নিয়ে এগিয়ে যেতে চায় তারা। তাদের সঙ্গে আছে ইতিহাস, চারবার কোপা আমেরিকার আয়োজক হয়ে প্রত্যেকবার ট্রফি জিতেছে তারা। ১৯১৯, ১৯২২, ১৯৪৯ ও ১৯৮৯ সালে স্বাগতিক হিসেবে চ্যাম্পিয়ন হয়েছিল ব্রাজিল। ৩০ বছর পর আবার দেশের মাটিতে কোপা আমেরিকা, এক যুগের খরা কাটানোই এখন লক্ষ্য ২০০৭ সালে সবশেষ ট্রফি জেতা ব্রাজিল। গত বছরের বিশ্বকাপের পর টানা ১১ ম্যাচ অজেয় থাকাও তাদের অনুপ্রেরণা হয়ে থাকবে এই আসরে।

ব্রাজিলের সঙ্গে শিরোপার দৌড়ে এবারও ফেভারিট হিসেবে লড়বে আর্জেন্টিনা। গত দুই ফাইনালে চিলির কাছে টাইব্রেকারে হারের যন্ত্রণা ঘোচাতে মাঠে নামবে লিওনেল স্কলানির দল। এবারও দলের অন্যতম ভরসা লিওনেল মেসি। বার্সেলোনায় ১০টি লা লিগা, চারটি চ্যাম্পিয়নস লিগ ও ছয়টি কোপা দেল রে জেতা এই ফরোয়ার্ড কি পারবেন জাতীয় দলে শিরোপা খরা কাটাতে? নতুন শুরুর মানসিকতা নিয়ে আবারও সাফল্যের প্রত্যাশাকে সঙ্গী করে আগামী রবিবার কলম্বিয়ার বিপক্ষে প্রথম ম্যাচ খেলবে মেসির আর্জেন্টিনা। ১৯৯৩ সালে কোপা আমেরিকায় সবশেষ চ্যাম্পিয়ন হওয়া দলটি ‘বি’ গ্রুপে লড়বে প্যারাগুয়ে ও আমন্ত্রিত দল কাতারকে।

হ্যাটট্রিক শিরোপার মিশনে নামবে চিলি। আগামী ১৮ জুন ‘সি’ গ্রুপে তাদের প্রথম ম্যাচ জাপানের বিপক্ষে। এই গ্রুপে তাদের অন্য দুই প্রতিপক্ষ সর্বোচ্চ ১৫ বারের চ্যাম্পিয়ন উরুগুয়ে ও ইকুয়েডর।

তিন গ্রুপের শীর্ষ দুই দল নিশ্চিত করবে কোয়ার্টার ফাইনাল। শেষ আটে তাদের সঙ্গী হবে গ্রুপের সেরা তৃতীয় হওয়া দুই দল। আগামী ৮ জুলাই রিও ডি জেনিরোর মারাকানায় হবে শিরোপার লড়াই।

পিডিএসও/রি.মা