কোপা আমেরিকায় ব্রাজিল দলে বড় চমক

প্রকাশ : ১৯ মে ২০১৯, ১২:৩৭

ক্রীড়া ডেস্ক

নিজেদের ডেরায় দক্ষিণ আমেরিকান ফুটবলের শ্রেষ্ঠত্ব অর্জনের লক্ষ্যে গত শুক্রবার রাতে দল ঘোষণা করেছেন ব্রাজিল কোচ তিতে। তার ঘোষিত দলে ঠাঁই হয়নি রিয়াল মাদ্রিদের দুই তারকা মার্সেলো ও ভিনিসিউস জুনিয়রের। নেই লিভারপুলের ডিফেন্সিভ মিডফিল্ডার ফাবিনহোও। শুধু কি তাই? টটেনহামকে একক প্রচেষ্টায় চ্যাম্পিয়নস লিগের ফাইনালে তোলা লুকাস মৌরারও নাম নেই ২৩ জনের তালিকায়।

আর ইনজুরি থেকে পুরোপুরি সেরে না উঠায় বিবেচিত হননি দেশের হয়ে দারুণ ধারাবাহিক জুভেন্টাসের ডগলাস কস্তা। তবে চ্যাম্পিয়নস লিগে জাদুকরী ফুটবল প্রদর্শনীর পুরস্কার হিসেবে দলে জায়গা করে নিয়েছেন আয়াক্স ফরওয়ার্ড ডেভিড নেরেস।

ব্রাজিল ফুটবলের ‘ভবিষ্যৎ পোস্টারবয়’ মেনে কোপা আমেরিকার জার্সি উন্মোচন করানো হয়েছিল ভিনিসিউস জুনিয়রের মাধ্যমে। কোপার ব্রাজিল দলে তাই রিয়াল মাদ্রিদের এই উইঙ্গারকে দেখার প্রবল সম্ভাবনা ছিল। কিন্তু চোটের কারণে গেল দুই মাস মাঠে নাম হয়নি তার। অবশ্য তিতেও আভাস দিয়েছিলেন, সম্ভবত সুযোগ হাতছাড়া হচ্ছে ভিনিসিউসের। শেষ পর্যন্ত সেটাই হয়েছে। আর মৌসুমজুড়ে নিজেকে হারিয়ে খোঁজা মার্সেলোর বাদ পড়াটা এক প্রকার নিশ্চিতই ছিল।

স্কোয়াড বানাতে গিয়ে তিতেকে যে কতবার ভাবতে হয়েছে, সংবাদ সম্মেলনে সে কথা অকপটে স্বীকার করেছেন ৫৭ বছর বয়সি প্রশিক্ষক, ‘এই তালিকা একত্রিত করতে গিয়ে আমাকে ভীষণ কষ্ট করতে হয়েছে। রাশিয়া বিশ্বকাপের স্কোয়াড সাজাতেও এতটা বেগ পেতে হয়নি।’

কোপা আমেরিকায় আটবার শিরোপা জিতেছে ব্রাজিল, যার সর্বশেষটা জিতেছে সেই ২০০৭ সালে। সেলেসাওদের দলে রোনাল্ডো, রোনালদিনহো, রিভালদোদের সূর্য তখন অস্তমিত। তাও সেবার ব্রাজিলের কোপা জিততে বেগ পেতে হয়নি। কারণ, ওই দলে ছিলেন রবিনহো, দানি আলভেস, মাইকন ও জিলবার্তো সিলভার মতো তারকারা। এরপর কাটতে চলেছে এক যুগ। অথচ কোপার শিরোপা আর ছুঁয়ে দেখা হয়নি ফুটবলপাগল দেশটির। দক্ষিণ আমেরিকান ফুটবলে চিলির আধিপত্য শেষ করে ও চিরপ্রতিদ্বন্দ্বী আর্জেন্টিনার চোখ রাঙানি উপেক্ষা করে নেইমার-কুতিনহোরা কি কোপার শিরোপায় চুম্বন করতে পারবেন? সে প্রশ্নের উত্তর জানা যাবে ৭ জুলাই।

এবারের কোপায় তিনটি গ্রুপে ভাগ হয়ে খেলবে মোট ১২ দল। দক্ষিণ আমেরিকা মহাদেশের ১০ দেশের সঙ্গে এবার আমন্ত্রিত অতিথি হিসেবে খেলবে ২০২২ বিশ্বকাপের আয়োজক কাতার ও এশিয়ান পরাশক্তি জাপান।

এর আগে ১৯৯৯ সালে জাপান খেললেও কাতার এবারই প্রথম আমন্ত্রণ পেয়েছে। ব্রাজিলের পাঁচটি শহরে অনুষ্ঠিত হবে এবারের আসর। ১৪ জুন সাও পাওলোতে হবে উদ্বোধন। উদ্বোধনী ম্যাচে বলিভিয়ার মুখোমুখি হবে স্বাগতিকরা। 

কোপা আমেরিকার ব্রাজিল দল : (গোলরক্ষক) এলিসন, এডারসন, ক্যাসিও (রক্ষণভাগ) ফিলিপে লুইস, মিরান্দা, থিয়াগো সিলভা, দানি আলভেজ, ফাগনার, অ্যালেক্স সান্দ্রো, মারকিনিয়োস, মিলিতাও (মাঝমাঠ) কাসেমিরো, আর্থার, ফার্নান্দিনহো, অ্যালান, পাকেতা (আক্রমণভাগ) নেইমার, জেসুস, কুতিনহো, ফিরমিনো, এভারটন, নেরেস, রিচার্লিসন জায়গা হয়নি মার্সেলো, ভিনিসিউস, মৌরা, ফাবিনহোদের। সূত্র: রয়টার্স, স্পোর্ট বাইবেল

পিডিএসও/তাজ