কে হাসবে শেষ হাসি?

প্রকাশ : ১২ মে ২০১৯, ১৯:৩০

অনলাইন ডেস্ক

দেড় মাসের লড়াই শেষে আইপিএলের দ্বাদশ আসরের পর্দা নামতে যাচ্ছে আজ। রোববার টুর্নামেন্টের ফাইনালে মুখোমুখি হবে চেন্নাই সুপার কিংস ও মুম্বাই ইন্ডিয়ান্স। হায়দ্রাবাদের রাজীব গান্ধী স্টেডিয়ামে বাংলাদেশ সময় রাত ৮টায় শুরু হবে ম্যাচটি।

আইপিএলের ইতিহাসের সফলতম দুই দল চেন্নাই ও মুম্বাই। দুই দলই ৩ বার করে টুর্নামেন্টের শিরোপা ঘরে তুলেছে। অর্থাৎ দুই দলই আজ চতুর্থ শিরোপার জন্য লড়বে। দুই দলের নেতৃত্বেও আছেন বিশ্বসেরা দুই ক্রিকেটার। চেন্নাইর নেতৃত্বে ভারতের বিশ্বকাপ জয়ী অধিনায়ক মহেন্দ্র সিং ধোনি। ‘ক্যাপ্টেন কুল’ মানে বিখ্যাত যিনি। আর মুম্বাইয়ের নেতৃত্ব ‘হিটম্যান’ রোহিত শর্মা।

আইপিএলের ইতিহাসে সবচেয়ে বেশিবার প্লে-অফে ওঠার কৃতিত্ব চেন্নাইর। ১০ আসরে খেলে ১০বার প্লে-অফে উঠেছে তারা। তার মধ্যে ৮ বারই খেলেছে ফাইনালে। দুই আসরে নিষেধাজ্ঞার কারণে খেলতে পারেনি তারা। অন্যদিকে মুম্বাই প্লে-অফে খেলেছে ৮ বার। আর ফাইনাল খেলছে পঞ্চমবারের মতো।

চেন্নাই শিরোপা জিতেছে ২০১০, ২০১১ এবং ২০১৮ সালের আসরে। আর মুম্বাই জিতেছে ২০১৩, ২০১৫ ও ২০১৭ সালে। এর মধ্যে প্রথম দুইবার চেন্নাইকে হারিয়েই শিরোপা জিতেছে মুম্বাই। অপরদিকে মুম্বাইকে হারিয়ে ২০১০ সালে নিজেদের প্রথম শিরোপা জেতে চেন্নাই।

তবে চলতি আসরে চালকের আসনেই আছে মুম্বাই। এই আসরে এ পর্যন্ত তিনবার মুখোমুখি হয়েছে দুই দল। প্রথম পর্বে দুইবার ও কোয়ালিফায়ারে একবার। তিনবারই জিতেছে মুম্বাই। মুম্বাইয়ের সামনে হাতছানি এক আসরে টানা চতুর্থবারের মতো চেন্নাইকে হারিয়ে চতুর্থ শিরোপা জেতার।

তবে আগের তিন ম্যাচ জিতেছে বলে আজকের ম্যাচকে মোটেও হালকা করে দেখতে রাজি নন রোহিত শর্মা। শনিবার সংবাদ সম্মেলনে ‘চারে চার’ প্রসঙ্গে রোহিতের সোজা উত্তর, ‘আমি ব্যক্তিগত ভাবে এই ব্যাখ্যার সঙ্গে একমত হতে পারছি না। আইপিএল খুব কঠিন একটা প্রতিযোগিতা। এখানে প্রতিটি দলই বিপজ্জনক। মনে রাখা দরকার, রাজস্থান রয়্যালস এ বার প্লে-অফে পৌঁছতে পারেনি। কিন্তু গ্রুপ পর্বে ওরাই আমাদের দু’বার হারিয়েছে। ফলে ম্যাচের দিনে দল কতটা ভাল খেলছে, তার ওপরই সমস্ত কিছু নির্ভর করে।’

চেন্নাইর অধিনায়ক ধোনি বলেই টানা তিন ম্যাচ জিতেও সতর্ক রোহিত। তিনি জানেন ধোনির ক্ষুরধার মস্তিস্ক যেকোনো সময় বদলে দিতে পারে ম্যাচের ভাগ্য।

দুর্দান্ত মুম্বাই বনাম ‘ক্যাপ্টেন কুলের’ চেন্নাই— কে জিতবে চূড়ান্ত লড়াই? তার জন্য অপেক্ষা করতে হবে ম্যাচের শেষ পর্যন্ত।

পিডিএসও/রি.মা