দেখে নিন আইপিএলের পূর্ণাঙ্গ সূচি

প্রকাশ : ২৩ মার্চ ২০১৯, ১৫:৫২ | আপডেট : ২৩ মার্চ ২০১৯, ১৬:০০

অনলাইন ডেস্ক

শনিবার শুরু হচ্ছে ইন্ডিয়ান প্রিমিয়ার লিগের জমজমাট আসর। এবারের আইপিএল এমন এক সময়ে অনুষ্ঠিত হচ্ছে, যখন ভারতের সাধারণ নির্বাচন অনুষ্ঠিত হতে যাচ্ছে। এমন এক পরিস্থিতিতে সূচি প্রকাশ করা নিয়েই দোটানায় পড়েছিল আইপিএল কর্তৃপক্ষ।

প্রাথমিকভাবে প্রথম দুই সপ্তাহের সূচি প্রকাশ করেছিল তারা। তবে এবার পুরো আইপিএলের সূচি প্রকাশ করল ভারতীয় ক্রিকেট বোর্ড বিসিসিআই। শুধু প্লে-অফ এবং ফাইনালের সূচি এখনও নির্ধারণ করেনি তারা।

একই সঙ্গে সব শঙ্কাও দূর করলো ইন্ডিয়ান প্রিমিয়ার লিগ। ভারতের জাতীয় নির্বাচনের তারিখ ঘোষণা হয়েছে ইতিমধ্যে। ১১ এপ্রিল থেকে শুরু হবে লোকসভা নির্বাচন। শেষ হবে ১৯ মে। জাতীয় নির্বাচনের সময় আইপিএলের খেলা চালানো নিয়ে বড় ধরনের প্রশ্ন ছিল। এ সময় নিরাপত্তাই ছিল সবচেয়ে বড় ইস্যু।

তবে প্রতিটি ফ্রাঞ্চাইজির সঙ্গে আলাপ আলোচনার পর অবশ্য ভারতের মাটিতেই আইপিএলের ম্যাচগুলো আয়োজনের সিদ্ধান্ত নেয়া হয়। সে কারণেই লোকসভা নির্বাচনের সময় ভারতের মাটিতেই ম্যাচ ধরে নিয়ে সূচিও নির্ধারণ করে তারা। যদিও শোনা যাচ্ছিল, আইপিএলের একটা অংশ হয়তো আরব আমিরাত কিংবা অন্য কোনো দেশে আয়োজন করা হতে পারে।

সে ক্ষেত্রে অবশ্য যেদিন যে শহরে নির্বাচন রয়েছে সেদিন সে শহরে আইপিএলের ম্যাচ রাখা হয়নি। প্রসঙ্গত এর আগে ২০০৯ সালে লোকসভা নির্বাচনের কারণে ভারত থেকে সরিয়ে দক্ষিণ আফ্রিকায় আইপিএলের ম্যাচ আয়োজন করা হয়েছিল।

বোর্ডের বিবৃতিতে জানানো হয়েছে, ‘পুরো টুর্নামেন্টই এবার ভারতের মাটিতে অনুষ্ঠিত হচ্ছে। সেই সঙ্গে প্রতিটি ফ্র্যাঞ্চাইজিই তাদের নির্দিষ্ট সাতটি হোমম্যাচ নিজেদের মাঠেই খেলার সুযোগ পাচ্ছে। পুরো টুর্নামেন্টই হবে হোম-অ্যাওয়ে ভিত্তিতে।’

লোকসভা নির্বাচনের দিনক্ষণ প্রকাশের আগে ভারতীয় বোর্ড ৫ এপ্রিল পর্যন্ত আইপিএলের প্রথম ১৭টি ম্যাচের সূচি জানিয়েছিল। এই দুই সপ্তাহে ছয়টি দল চারটি করে এবং দিল্লি ও ব্যাঙ্গালুরু পাঁচটি করে ম্যাচ খেলার কথা জানিয়েছিল বিসিসিআই। নির্বাচনের দিনক্ষণ প্রকাশ পাওয়ার পর এবার আইপিএলের গ্রুপ পর্বের পূর্ণাঙ্গ সূচি প্রকাশ করল বিসিসিআই।

দেখে নিন আইপিএলের পূর্ণাঙ্গ সূচি

পিডিএসও/রি.মা