পাকিস্তানের বিপক্ষে না খেললে নিষিদ্ধ হবে ভারত!

প্রকাশ | ২২ ফেব্রুয়ারি ২০১৯, ০৯:৩৫

অনলাইন ডেস্ক

ভারত শাসিত কাশ্মীরের পুলওয়ামায় সস্ত্রাসী হামলার ঘটনার পর থেকে একের পর এক দাবি উঠছে বিশ্বকাপে পাকিস্তানের বিপক্ষে না খেলার। কেউ কেউ তো একধাপ এগিয়ে ভারতকে বিশ্বকাপ বর্জনেরও পরামর্শ দিচ্ছে। কিন্তু ভারতের একজন সরকারি কর্মকর্তা জানিয়েছেন, এ বিষয়ে তারা তাড়াহুড়ো করে কোনো সিদ্ধান্ত নিতে চায় না। কারণ, বিশ্বকাপে ভারত না খেললে কিংবা বিশ্বকাপে পাকিস্তানের বিপক্ষে না খেললে ভারতের ক্রিকেট নিয়ন্ত্রণ বোর্ডকে (বিসিসিআই) নিষিদ্ধ করতে পারে বিশ্ব ক্রিকেটের নিয়ন্ত্রক সংস্থা আইসিসি।

ভারতের এনডিটিভি এক সরকারি কর্মকর্তার বক্তব্য প্রকাশ করেছে। তিনি জানিয়েছেন, এটা মাথায় রাখতে হবে যে, পাকিস্তানকে বিচ্ছিন্ন করতে গিয়ে আমরা নিজেরাই যাতে বিচ্ছিন্ন হয়ে না পড়ি। পাকিস্তানের বিপক্ষে না খেলা মানে হচ্ছে—আমরা তাদের ওয়াক-ওভার দিচ্ছি। আমরা যদি দল মাঠে না পাঠাই তাহলে ২ পয়েন্ট হারাব। সেক্ষেত্রে আমাদের বিপক্ষে শাস্তিমূলক ব্যবস্থা নেওয়া হতে পারে। এমনকী আইসিসি আমাদের উপর নিষেধাজ্ঞা আরোপও করতে পারে। এখনো আমাদের হাতে অনেক সময় আছে। তাড়াহুড়ো করে প্রতিক্রিয়া দেখানো কিংবা কোনো সিদ্ধান্ত নেওয়া উচিত হবে না।

অবশ্য ভারত ২০১৩ সালের পর ঘরের মাঠে কিংবা নিরপেক্ষ ভেন্যুতে পাকিস্তানের সঙ্গে কোনো দ্বিপাক্ষিক সিরিজ খেলেনি। তবে ২০১৭ সালে আইসিসি চ্যাম্পিয়নস ট্রফির ফাইনালে এবং ২০১৮ এশিয়া কাপে নিরপেক্ষ ভেন্যুতে পাকিস্তানের বিপক্ষে খেলেছিল তারা। ২০১৯ ওয়ানডে বিশ্বকাপে ১৬ জুন ম্যানচেস্টারে পাকিস্তানের মুখোমুখি হওয়ার কথা রয়েছে ভারতের।

পিডিএসও/হেলাল