বিপিএল ফাইনালে ঢাকা ডায়নামাইটস

প্রকাশ : ০৬ ফেব্রুয়ারি ২০১৯, ১৮:২০ | আপডেট : ০৬ ফেব্রুয়ারি ২০১৯, ২১:৪৯

অনলাইন ডেস্ক
ama ami

গত আসরের ফাইনালে হারের প্রতিশোধই নিলো সাকিব আল হাসানের ঢাকা ডায়নামাইটস। বুধবার হাইভোল্টেজ ম্যাচে ফাইনালের টিকিট কাটতে মুখোমুখি হয় ঢাকা ও রংপুর। ৫ উইকেটে রংপুরকে হারিয়ে শুক্রবার ফাইনালে কুমিল্লা ভিক্টোরিয়ান্সের প্রতিপক্ষ হলো ঢাকা। টস জিতে রংপুরকে ব্যাটিংয়ে পাঠায় ঢাকা। রুবেল হোসেনের বিধ্বংস বোলিংয়ে ১৯.৪ ওভারে সবকটি উইকেট হারিয়ে রংপুর করে ১৪২ রান। জবাবে ব্যাট করতে নেমে ১৬.৪ ওভারে ৫ উইকেট হারিয়ে ১৪৭ রান করে ঢাকা। ফলে এবারের বিপিএলে রাউন্ড রবিন লিগে পিছিয়ে পড়া দলটি ফাইনালে পৌঁছে গেলো। 

১৪৩ রান করলেই ফাইনালে ঢাকা

জিতলে ফাইনালে। আর হেরে গেলে বিদায়। এমন কঠিন সমীকরণের ম্যাচে ১৪২ রানে অলআউট রংপুর রাইডার্স। বিপিএলের ষষ্ঠ আসরে পঞ্চমবার ফাইনালে খেলতে হলে ঢাকা ডায়নামাইসকে ১৪৩ রান করতে হবে।

বুধবার প্রথমে ব্যাট করে উদ্বোধনীতে ৪২ রান করা রংপুর এরপর শূন্য রানের ব্যবধানে হারায় ৩ উইকেট। চতুর্থ উইকেটে ৬৪ রানের জুটির পর ফের ব্যাটিং বিপর্যয়। ৪ রানের ব্যবধানে রংপুর হারায় ৩ ব্যাটসম্যানকে। ব্যাটিং বিপর্যয়ের দিনে ১৯.৪ ওভারে ১৪২ রানে অলআউট রংপুর। দলের হয়ে সর্বোচ্চ ৪৯ রান করেন রবি বোপারা। এছাড়া ৩৮ রান করেন মিঠুন। ১২ বলে ২৭ রান করেন নাদিফ চৌধুরী।

‘অঘোষিত’ ফাইনাল ম্যাচে বিনা উইকেটে ৪২ রান সংগ্রহ করা রংপুর এরপর কোনো রান যোগ করার আগেই হারায় প্রথম সারির তিন ব্যাটসম্যানের উইকেট। সাজঘরে নাদিফ চৌধুরী, ক্রিস গেইল ও রাইলি রুশো।

৩ বলে ৩ উইকেট হারিয়ে ধুঁকছে রংপুর

শুরুটা ভালোই করেছিলো রংপুরের দুই উদ্বোধনী ব্যাটসম্যান। ক্রিস গেইল ও নাদিফ চৌধুরীর ব্যাটে ঝর উঠেছিলো। ১২ বলে ২৭ রান করে আউট হলেন নাদিফ। এরপরের বলে ক্রিস গেইল (১৫), তারপর ০ রানে রুশো আউট হলে ব্যাটিং বিপর্যয়ে পড়ে রংপুর। 

হাইভোল্টেজ ম্যাচ : ব্যাটিংয়ে রংপুর

হাইভোল্টেজ ম্যাচে মুখোমুখি দেশসেরা দুই তারকা ক্রিকেটার মাশরাফি বিন মুর্তজা ও সাকিব আল হাসান। বিপিএলে ফাইনালে যাওয়ার লড়াইয়ে নেমেছে মাশরাফির রংপুর রাইডার্স ও সাকিবের ঢাকা ডায়নামাইটস। টস জিতে প্রথমে বোলিংয়ের সিদ্ধান্ত নিয়েছেন সাকিব। ব্যাটিংয়ে নামছে মাশরাফির রংপুর। 

চলতি আসরে রাউন্ড রবিন লিগে দুইবার মুখোমুখি হয়েছিল গেলবারের চ্যাম্পিয়ন রংপুর রাইডার্স ও রানার-আপ ঢাকা ডায়নামাইটস। দুই দলের প্রথম দেখা হয়েছিল ১১ জানুয়ারি। মিরপুর শেরে বাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়ামে হাইভোল্টেজ ম্যাচটিতে মাত্র দুই রানে জয় পেয়েছিল ঢাকা। ২৮ জানুয়ারি চট্টগ্রামের জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামে ফের মাঠে নামে দল দুটি। এবার আট উইকেটের বিশাল জয় পায় রংপুর। ষষ্ঠ বিপিএলে তৃতীয়বারের মতো মাঠের লড়াইয়ে নেমেছে হাইভোল্টেজ দুই দল।

বুধরারের ম্যাচে যে দল জিতবে ফাইনালে কুমিল্লা ভিক্টোরিয়ান্সের মুখোমুখি হবে। 

পিডিএসও/রি.মা