ক্রীড়া প্রতিবেদক

  ২৪ জানুয়ারি, ২০১৯

বিস্ময়ঠাসা বাংলাদেশের ওয়ানডে দল

মাঠের পারফরম্যান্সে যতটা না আলোচিত, এর চেয়েও বেশি সমালোচিত ছিলেন সাব্বির রহমান। একের পর এক বিতর্কিত ঘটনায় ঘরোয়া ক্রিকেট থেকে নির্বাসিত হয়েছিলেন। বাদ পড়েছেন জাতীয় দল থেকে। পরে আন্তর্জাতিক ক্রিকেটেও নিষেধাজ্ঞার খড়্গ পড়ে সাব্বিরের ওপর। সবমিলিয়ে বিদায়ী বছরটা তার জন্য হয়ে উঠেছিল বিভীষিকাময়।

অবশেষে স্বস্তি পেলেন সাব্বির। তাকে জাতীয় দলের জন্য ডেকে পাঠিয়েছেন নির্বাচকরা। নিউজিল্যান্ড সফরকে সামনে রেখে কাল আনুষ্ঠানিক সংবাদ সম্মেলনে প্রধান নির্বাচক মিনহাজুল আবেদীন নান্নু ১৫ সদস্যের যে দল দিয়েছেন, সেখানে ঠাঁই পেয়েছেন সাব্বির। তার নাম ঘোষণা হওয়ার সঙ্গে সঙ্গেই রীতিমতো বিস্মিত গণমাধ্যম। আন্তর্জাতিক ক্রিকেটে সাব্বিরের ছয় মাসের নিষেধাজ্ঞা যে এখনো শেষ হয়নি!

পরে প্রধান নির্বাচক জানালেন, সাব্বিরের নির্বাসন এক মাস কমিয়ে দিয়েছে বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)। কখন শাস্তি কমল, কেন সাব্বিরকে ফেরানো হলো—প্রশ্ন দুটির ব্যাখ্যা প্রধান নির্বাচক মিনহাজুল দিলেন এভাবে, এটা আমাদের অধিনায়কের (মাশরাফি বিন মুর্তজা) পছন্দের। ও খুব জোরালোভাবে আমাদের দাবি জানিয়েছে। এজন্যই সাব্বিরকে দলে নেওয়া হয়েছে। জানুয়ারির ৩১ তারিখের পর থেকে সে মুক্ত। এটা আপনাদের বলা হয়নি, ওর শাস্তি এক মাস কমিয়ে আনা হয়েছে। এটা বিসিবি শৃঙ্খলা কমিটির ব্যাপার।

সাব্বিরের অন্তর্ভুক্তি নিয়ে ঢাল হিসেবে মাশরাফিকে সামনে দাঁড় করিয়েছেন প্রধান নির্বাচক। কিন্তু মিনহাজুলের ব্যাখ্যায় সন্তুষ্ট হতে পারেনি গণমাধ্যম। এর নেপথ্য কয়েকটা কারণ আছে। সাম্প্রতিক পারফরম্যান্স অর্থাৎ এবারের বিপিএলে সাব্বির এমন কিছু করেননি যে, বাংলাদেশ প্রত্যাবর্তন হতে পারে তার। শুধু বিপিএলের একটা ম্যাচে ৮৫ রানের ইনিংস খেলেছেন এই অলরাউন্ডার। কিন্তু টি-টোয়েন্টি ফরমেটের একটা ইনিংস তো আর ওয়ানডে দলে তাকে বিবেচনার জন্য মানদণ্ড হতে পারে না।

স্বাভাবিকভাবেই গণমাধ্যমের প্রশ্নবাণে জর্জরিত হলেন প্রধান নির্বাচক। প্রচারমাধ্যমের বাউন্সার সামলাতে বেশ বেগ পেতে হলো নান্নুকে। সংবাদ সম্মেলনটা শেষ হলেই যেন হাঁফ ছেড়ে বাঁচেন তিনি! প্রশ্নের ধরন ভিন্ন হলেও সাব্বিরকেই রাখা হলো কেন্দ্রবিন্দুতে। একটা পর্যায়ে প্রধান নির্বাচক তো বলেই দিলেন, এভাবে একজনকে নিয়ে পড়ে থাকলে তো হবে না! দলে আরো কজন আছেন।

প্রধান নির্বাচকের ‘আরো কয়েকজন’কে দলে অন্তর্ভুক্তিতেও থাকল বিতর্কের ছায়া। অভিজ্ঞ ব্যাটসম্যান ইমরুল কায়েসকে বাদ দিয়ে ফর্মহীনতায় ধুঁকতে থাকা সৌম্য সরকারকে একাদশে রেখেছেন তারা। যদিও নান্নু দাবি করলেন, বিসিবির বিশ্বকাপ পরিকল্পনায় রাখা হয়েছে ইমরুলকে। দলে ফেরানো হয়েছে তাসকিন আহমেদকে। ডানহাতি এই পেসারকে দলে নেওয়ার বিষয়ে মিনহাজুলের যুক্তি, ‘নিউজিল্যান্ডের কন্ডিশন বিবেচনায় তাসকিনকে নিয়েছি আমরা। ও অনেক দিন ইনজুরিতে থাকলেও আমাদের তত্ত্বাবধানে ছিল। ওকে আমরা যথেষ্ট নার্সিং করেছি। ইনজুরি কাটিয়ে ও বিপিএলে ভালো করেছে। প্রথমে (তাসকিনকে) চিন্তা করেছিলাম টেস্টের জন্য, যেহেতু এখন ও খেলে যাচ্ছে, ভালো করছে, তাই আমরা ওয়ানডে সিরিজের জন্য বিবেচনা করেছি।

অবধারিতভাবেই প্রশ্ন উঠল, নিউজিল্যান্ডের কন্ডিশন বিবেচনায় কীভাবে শফিউল ইসলামের চেয়ে তাসকিনকে এগিয়ে রাখা হলো? এবারের বিপিএলে তাসকিনের মতো শফিউলও যে দুর্দান্ত পারফর্ম করছেন। তাই অভিজ্ঞতা ও কন্ডিশন বিবেচনায় এই পেসারও সুযোগের দাবিদার ছিলেন। কিন্তু তাসকিনের চেয়ে ‘গতি’ কম হওয়ায় শফিউলকে বিবেচনায় নেননি নির্বাচকরা!

এবারের স্কোয়াডটা নাঈম হাসানের জন্য ডাবল খুশির উপলক্ষ নিয়ে এসেছে। টেস্ট দলে অভিষিক্ত এই উঠতি তারকা প্রথমবারের মতো ডাক পেয়েছেন ওয়ানডে দলে। প্রত্যাশিতভাবে টেস্ট দলেও রাখা হয়েছে তাকে। দশ দিন পর টেস্ট দলে আরেকজন পেসার অন্তর্ভুক্তির কথা জানিয়ে রেখেছেন নির্বাচকরা।

ওয়ানডে দলে ঘোষণার পর টেস্ট দলও দিয়েছেন দুই নির্বাচক নান্নু এবং হাবিবুল বাশার। সংবাদ সম্মেলনে দ্বিতীয়জন শুধু ‘নীরব’ ভূমিকা পালন করেছেন। মাঝেমধ্যে মাথা নেড়ে প্রধান নির্বাচককে সমর্থন দিয়ে গেছেন বাশার।

প্রসঙ্গত, আগামী ৭ ও ৯ ফেব্রুয়ারি দুই বহরে নিউজিল্যান্ডের উদ্দেশে যাত্রা শুরু করবে বাংলাদেশ দল। ১৩ ফেব্রুয়ারি শুরু হবে তিন ম্যাচের ওয়ানডে সিরিজ। এরপর মাঠে গড়াবে তিন ম্যাচের টেস্ট সিরিজ।

ওয়ানডে দল : মাশরাফি বিন মুর্তজা (অধিনায়ক), সাকিব আল হাসান (সহঅধিনায়ক), তামিম ইকবাল, লিটন কুমার দাস, সৌম্য সরকার, মুশফিকুর রহিম, মোহাম্মদ মিঠুন, মাহমুদউল্লাহ রিয়াদ, মেহেদি হাসান মিরাজ, নাঈম হাসান, মোস্তাফিজুর রহমান, রুবেল হোসেন, মোহাম্মদ সাইফুদ্দিন, তাসকিন আহমেদ ও সাব্বির রহমান।

টেস্ট দল : সাকিব আল হাসান (অধিনায়ক), মাহমুদউল্লাহ রিয়াদ (সহঅধিনায়ক), তামিম ইকবাল, সাদমান ইসলাম, মুমিনুল হক সৌরভ, মোহাম্মদ মিঠুন, মুশফিকুর রহিম, লিটন কুমার দাস, মেহেদি হাসান মিরাজ, তাইজুল ইসলাম, নাঈম হাসান, মোস্তাফিজুর রহমান, আবু জায়েদ রাহি, খালেদ আহমেদ ও তাসকিন আহমেদ।

পিডিএসও/হেলাল

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
ওয়ানডে দল,বিস্ময়,বাংলাদেশ,সাব্বির
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close