reporterঅনলাইন ডেস্ক
  ১৮ জানুয়ারি, ২০১৯

ধোনি কাণ্ডে সিরিজ জয় ভারতের

সফরকারী ভারতের কাছে প্রথমে টি-টোয়েন্টি সিরিজ, পরে টেস্ট সিরিজে হার স্বাগতিক অস্ট্রেলিয়ার। এরপর তিন ম্যাচের ওয়ানডে সিরিজের প্রথম ম্যাচে ৩৪ রানের জয়ে ১-০ তে এগিয়ে গিয়েছিল। কিন্তু দ্বিতীয় ম্যাচে বাধ সাধে বিরাট কোহলি আর মহেন্দ্র সিং ধোনির ব্যাট। এডিলেড ওভালে সেদিন বিরাটের সেঞ্চুরি আর শেষে ধোনির সূক্ষ্ণ ফিনিশিংয়ে ১-১ ম্যাচে সমতায় ফেরে সিরিজ।

প্রথম ম্যাচে হেরে দ্বিতীয় ম্যাচ জিতে সিরিজ সমতায় ফেরানো ভারত আজ তৃতীয় ম্যাচে জিতে ইতিহাস গড়েছে। অস্ট্রেলিয়াকে তাদের মাটিতে প্রথমবারের মতো সিরিজে হারানো।

মেলবোর্নে টস জিতে অস্ট্রেলিয়াকে ব্যাটিংয়ে পাঠায় ভারত। ব্যাট করতে নেমে অজি দুই ওপেনার মিলে করেন আট রান। প্রথমে এলেক্স ক্যারিকে ৫ আর অ্যারন ফিঞ্চকে ১৪ রানে সাজঘরে ফেরান ভুবনেশ্বর কুমার।

এরপর উসমান খাজা করেন ৫১ বলে ৩৪ রান। শন মার্শের ব্যাটে আসে ৫৪ বলে ৩৯ রান। অজিদের হয়ে সর্বোচ্চ রান আসে পিটার হ্যান্ডসকম্বের ব্যাটে। তার ৬৩ বলে করা ৫৮ রান ছাড়া অজিদের ব্যাটিং লাইন আপ একাই ধ্বসে দেন জুজবেন্দর চাহাল। ভারতীয় এই স্পিনারের তাণ্ডবে ৫০ ওভারও খেলতে পারেনি স্বাগতিকরা। ৪৮.৪ ওভারে সব উইকেট হারিয়ে ২৩০ রান করে অজিরা। চাহাল নেন ৪২ রান দিয়ে ৬ উইকেট। এছাড়াও মোহাম্মদ শামী ও ভুবনেশ্বর কুমার নেন সমান ২টি করে উইকেট।

জবাবে ব্যাট করতে নেমে শুরুর দিকেই বিদায় নেন ভারতীয় দুই ওপেনার। পিটার সিডলের বলে ৯ রান করে ফেরেন রোহিত শর্মা। এরপর ৪৬ বলে ২৩ রান করা শিখর ধাওয়ান ফেরেন মার্ক স্টয়নিসের বলে। ভারতীয় অধিনায়ক বিরাট কোহলিও এদিন খেলেন দেখেশুনে। তার ধীরগতির ইনিংস লম্বা হয় ৬২ বল পর্যন্ত। তাতে ৩ চারে ৪৬ রান তুলেন কোহলি।

ভারতের দলীয় রান যখন ৩ উইকেটে ১১৩ তখন শেষ ৩০ ওভার। বাকি কুড়ি ওভার কেদার যাদবকে সঙ্গে নিয়ে খেলা শেষ করে দেন বাতিলের খাতায় ঠেলে দেয়া মহেন্দ্র সিং ধোনি। যে ধোনিকে নিয়ে প্রশ্ন উঠেছিল ২০১৯ বিশ্বকাপের দলে থাকা না থাকা নিয়ে, সেই ধোনিই জেতালেন দলকে।

কেদার যাদবের সঙ্গে ১২১ রানের জুটি গড়ে ৪৯.২ ওভারেই শেষ করেন ম্যাচ। ১১৪ বলে ধোনি খেলেন ৮৭ রানের ইনিংস। যাদবের ব্যাটে আসে ৫৭ বলে ৬১ রান। দলের জয়ে দুর্দান্ত ইনিংস খেলায় ম্যাচ সেরার পুরস্কারও ওঠে ধোনির হাতেই। এ যেন বুড়ো বয়সের ভেলকি! অজিদের হয়ে ১টি করে উইকেট নেন জে রিচার্ডসন, পিটার সিডল আর স্টয়নিস।

পিডিএসও/রিহাব

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
ধোনি কাণ্ড,সিরিজ জয়,ভারত
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close