ঢাকা টেস্ট

স্বস্তি নিয়ে মধ্যাহ্ন বিরতি

প্রকাশ : ১৩ নভেম্বর ২০১৮, ১১:৪৫ | আপডেট : ১৩ নভেম্বর ২০১৮, ১২:০৬

অনলাইন ডেস্ক
ama ami

৪০ রানে ২ উইকেট হারানোর পর ৫৬ রানের তৃতীয় উইকেট জুটি গড়েছিলেন ব্রায়ান চারি এবং ব্রেন্ডন টেইলর। লাঞ্চের আগে এই জুটি ভেঙে দলকে ব্রেক থ্রু এনে দিলেন মেহেদী হাসান মিরাজ। তার বলে মুমিনুলের তালুবন্দি হওয়ার আগে চারির সংগ্রহ ৫৩ রান। এটি তার ক্যারিয়ারের দ্বিতীয় হাফ সেঞ্চুরি। জিম্বাবুয়ের সংগ্রহ ৩ উইকেটে ১০০ রান। তারা পিছিয়ে আছে ৪২২ রানে।

মঙ্গলবার মিরপুর শের-ই-বাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়ামে ঢাকা টেস্টের তৃতীয় দিনের শুরুতে দ্বিতীয় উইকেট হারায় জিম্বাবুয়ে। এই উইকেটটাও তাইজুলের। তার বলে সেই মেহেদী মিরাজের তালুবন্দি হলেন ত্রিপানো (৮)। ৪০ রানে দ্বিতীয় উইকেটের পতন হলো সফরকারীদের। এরপর ব্রেন্ডন টেইলরের সঙ্গে জুটি গড়ার পাশাপাশি হাফ সেঞ্চুরি তুলে নেনে ওপেনার ব্রায়ান চারি।

সোমবার বাংলাদেশের ইনিংস ঘোষণার পর শেষ সেশনে নিজেদের প্রথম ইনিংসে ব্যাট করতে নেমেই ধাক্কা খায় জিম্বাবুয়ে নিজের দ্বিতীয় ওভারেই প্রথম টেস্ট উইকেট পেতে পারতেন অভিষিক্ত পেসার খালেদ আহমেদ। কিন্তু ব্যাট হাতে ব্যর্থ আরিফুল হক জিম্বাবুয়ে অধিনায়ক হ্যামল্টন মাসাকাজার ক্যাচ তালুবন্দি করতে পারেননি। সেই মাসাকাদজাকে (১৪) ফিরিয়েই ২০ রানের উদ্বোধনী জুটি ভাঙেন স্পিনার তাইজুল ইসলাম। দিনশেষে ১ উইকেটে ২৫ রান তুলতে সক্ষম হয় সফরকারীরা।

এর আগে মিরপুর শের-ই-বাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়ামে গতকাল ম্যাচের দ্বিতীয় দিনের তৃতীয় সেশনে ৭ উইকেটে ৫২২ রানে প্রথম ইনিংস ঘোষণা করে বাংলাদেশ। মুমিনুল হক খেলেন ১৬১ রানের ইনিংস। আর মুশফিকুর রহিম ৪০৭ বল খেলে হাঁকিয়েছেন ১৬টি বাউন্ডারিতে খেলেন অপরাজিত ২১৯* রানের ব্যক্তিগত এবং বাংলাদেশের হয়ে সর্বোচ্চ ব্যক্তিগত ইনিংস। তাকে দারুণ সঙ্গ দেওয়া মেহেদী হাসান মিরাজ অপরাজিত থাকেন ৬৮* রানে।

পিডিএসও/হেলাল