reporterঅনলাইন ডেস্ক
  ১১ নভেম্বর, ২০১৮

দিনের শেষদিকে রণে ভঙ্গ

চরম বিপর্যয় থেকে দলকে টেনে তুললেন এমনকি নিজেও খেললেন দুর্দান্ত এক ইনিংস। দিনের প্রায় শেষদিকে এসে ১৬১ রানে আউট হয়ে ফিরলেন মুমিনুল হক। মিরপুর শেরে বাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়ামে সিরিজের দ্বিতীয় ও শেষ টেস্টের প্রথম দিনে টস জিতে ব্যাট করছে বাংলাদেশ। ইনিংসের শুরুতেই তিন উইকেট হারিয়ে বড় চাপে ছিল বাংলাদেশ। পরে মুমিনুল-মুশফিকের ব্যাটে মান রক্ষা হয়। সেঞ্চুরির পরে ব্যাট করছেনও মুশফিকও। সর্বশেষ খবর পর্যন্ত ৪ উইকেট হারিয়ে ২৯২ রান তুলেছে বাংলাদেশ। মুশফিক ১১০ রানে অপরাজিত আছেন। মুমিনুলের পর ক্রিজে এসেছেন তাইজুল ইসলাম।

দ্বিতীয় টেস্টের প্রথম ইনিংসে দলের হয়ে কোনও রান না করেই জারভিসের বলে আউট হন ওপেনার ইমরুল কায়েস। এরপর ব্যক্তিগত ৯ রানের মাথায় দলের ১৬ রানে ফেরেন লিটন দাস। সিলেট টেস্টের পর ঢাকা টেস্টেও পুরোপুরি ব্যর্থ দুই ওপেনার। তাদের আউটের পর ঢাকা টেস্টে অভিষেক হওয়া মোহাম্মদ মিঠুনও 'ডাক' মেরে ফেরেন। দলের রান তখন ২৬!

এরপর মুমিনুল ও মুশফিক দারুণ ফিফটি তুলে নেন। মুমিনুল তার ফিফটিকে প্রথমে সেঞ্চুরিতে এরপর নিয়ে যান দেড়শ' রানে। তাদের ব্যাটে বড় রানের দিকে এগোচ্ছে দল। মুমিনুল টেস্ট ক্যারিয়ারে তার সপ্তম সেঞ্চুরি পূর্ণ করেছেন। এছাড়া মুশফিক ১১০ রানে ক্রিজে আছেন।

বাংলাদেশ দল এ ম্যাচে তিন পরিবর্তন নিয়ে মাঠে নামে। দ্বিতীয় টেস্টের দলে মুস্তাফিজের সুযোগ পাওয়া অনুমিত ছিল। তিনি ফিরেছেন দলে। সঙ্গে ব্যাটসম্যান মোহাম্মদ মিঠুন ও পেসার খালেদ আহমেদের অভিষেক হয়েছে। দল থেকে বাদ পড়েছেন ব্যাটসম্যান নাজমুল হোসেন শান্ত। এছাড়া প্রথম টেস্টের দলে থাকা পেসার আবু জায়েদ ও স্পিনার নাজমুল ইসলাম নেই দলে।

দ্বিতীয় টেস্টের উইকেটে পেসার এবং স্পিনারদের জন্য সমান সহায়তা থাকবে বলে মনে করেন জিম্বাবুয়ে অধিনায়ক হ্যামিলটন মাসাকাদজা। টস জিতলে তিনিও ব্যাট করতেন বলে জানান। বাংলাদেশ দল ভালো প্রস্তুতি নিয়ে নামছে বলে উল্লেখ করেন দলীয় অধিনায়ক মাহমুদুল্লাহ রিয়াদ। তার মতে মিরপুরের মাঠে ব্যাটসম্যানরা বেশ সুবিধা পাবে।

বাংলাদেশ একাদশ: লিটন দাস, ইমরুল কায়েস, মুমিনুল হক, মোহাম্মদ মিঠুন, মাহমুদউল্লাহ, মুশফিকুর রহিম, আরিফুল হক, মেহেদী হাসান মিরাজ, তাইজুল ইসলাম, মুস্তাফিজুর রহমান ও খালেদ আহমেদ।

জিম্বাবুয়ে একাদশ: হ্যামিলটন মাসাকাদজা, ব্রেইন চেরি, ব্রেন্ডন টেইলর, শেন উইলিয়ামস, সিকান্দার রাজা, পিটার মুর, রেগিস চাকাভা, মাভুতা, ডোনাল্ড ট্রিপানো, কাইল জারভিস, টেন্ডি সাতারা।

পিডিএসও/রিহাব

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
দিনের শেষদিক,রণে ভঙ্গ
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close