reporterঅনলাইন ডেস্ক
  ২৭ অক্টোবর, ২০১৮

ফিফা র‌্যাঙ্কিংয়ে ফ্রান্সকে সরিয়ে শীর্ষস্থানে বেলজিয়াম

বিশ্বকাপে চ্যাম্পিয়ন হতে না পারলেও আগের কয়েকবারের মতোই ফিফা র‌্যাঙ্কিংয়ের শীর্ষস্থানটা দখল করে নিয়েছে বেলজিয়াম। রাশিয়া বিশ্বকাপে তৃতীয় হয়েছিল কালো ঘোড়ারা। তবে নতুন প্রকাশিত ফিফা র‌্যাঙ্কিংয়ে বিশ্বচ্যাম্পিয়ন ফ্রান্সকে পেছনে ফেলেছে বেলজিয়ানরা। তিন নাম্বারে আছে ব্রাজিল।

গত মাসে প্রকাশিত ফিফা র‌্যাঙ্কিংয়ে ইতিহাসে প্রথমবারের মতো যুগ্মভাবে শীর্ষে ছিল ফ্রান্স ও বেলজিয়াম। কিন্তু এবার আর নিজেদের পাশে কাউকেই থাকতে দিল না হ্যাজার্ড-লুকাকোরা। তবে ফ্রান্স আর বেলজিয়ামের মধ্যে ব্যবধান খুবই কম। শীর্ষে থাকা বেলজিয়ামের পয়েন্ট ১৭৩৩.১৭। দ্বিতীয় স্থানে থাকা ফ্রান্সের রেটিং পয়েন্ট ১৭৩১.৯৩।

রাশিয়া বিশ্বকাপের ফাইনালিস্ট দল ক্রোয়েশিয়া আছে চতুর্থ নাম্বারে। গত পাঁচ বছরের সেরা পয়েন্ট নিয়ে পাঁচে উঠেছে ইংল্যান্ড। পরের স্থানগুলো উরুগুয়ে, পর্তুগাল, সুইজারল্যান্ড, স্পেন ও ডেনমার্কের দখলে।

সাফ চ্যাম্পিয়নশিপ এবং বঙ্গবন্ধু গোল্ডকাপে আশানুরূপ ভালো করতে না পারায় এক ধাপ পিছিয়েছে বাংলাদেশ। ফিফার সদস্য ২১১টি দেশের মধ্যে বাংলাদেশ রয়েছে ১৯৪তম স্থানে। রেটিং পয়েন্ট ৯০৬.৫ অথচ ভারত রয়েছে ৯৭তম স্থানে। এশিয়ার দেশগুলোর মধ্যে সবার শীর্ষে রয়েছে ইরান। তাদের অবস্থান ৩০তম।

গত এক মাসে মোট ম্যাচ অনুষ্ঠিত হয়েছে ১৬২টি। এগুলো র‌্যাঙ্কিংয়ের হিসাবে যুক্ত হওয়ার ফলেই পরিবর্তনটা হয়েছে। এই এক মাসের মধ্যে সর্বোচ্চ চারটি করে ম্যাচ খেলেছে ফিলিস্তিন, ফিলিপাইন, তাজিকিস্তান।

পিডিএসও/তাজ

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
ফিফা র‌্যাঙ্কিং,ফ্রান্স,বেলজিয়াম,বিশ্বসেরা
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close