reporterঅনলাইন ডেস্ক
  ২৫ অক্টোবর, ২০১৮

ব্যাক টু ব্যাক সেঞ্চুরি

সবাইকে ছাড়িয়ে কোহলি

ক্রিকেটের আরো বড় একটা অর্জনের মালিক হয়ে গেলেন বিরাট কোহলি। সবচেয়ে কম সময়ে ১০ হাজারি ক্লাবে প্রবেশ করলেন ভারতীয় ব্যাটিং সেনসেশন। অনন্য এই অর্জন করতে গিয়ে কোহলি ভেঙেছেন উত্তরসূরি শচীন টেন্ডুলকারের রেকর্ডও। কাল ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে ১৫৭ রানের ইনিংস খেলার পথে দারুণ মাইলফলকটা ছুঁয়েছেন ভারতের সর্বাধিনায়ক। ওয়ানডে ক্রিকেটের ১৩তম ব্যাটসম্যান হিসেবে প্রবেশ করলেন ১০ হাজারের এলিট ক্লাবে।

সর্বকনিষ্ঠ ব্যাটসম্যান হিসেবে এই মাইলফলক ছুঁয়েছেন তিনি। কাল তার বয়স ছিল ২৯ বছর ৩৫৩ দিন। এর আগে এই রেকর্ডটি ছিল ‘মাস্টার ব্লাস্টার’ খ্যাত শচীন টেন্ডুলকারের (২৭ বছর ৩৪১ দিন)। আন্তর্জাতিক ক্রিকেটে সবমিলিয়ে কাল ৬১ নাম্বার সেঞ্চুরির মালিক হলেন কোহলি। শচীনের সেঞ্চুরির সেঞ্চুরির রেকর্ড থেকে আর ৩৯টি শতক দূরে আছেন ভারতের অধিনায়ক। অনবদ্য ব্যাটিংয়ে আরো একটা দুর্দান্ত কীর্তি গড়লেন কোহলি। চলতি বছরে ১১ ম্যাচ খেলে গড়ে ১৪৩.৪৩ রান করেছেন এই ভারতীয় ব্যাটসম্যান। এছর ১০০০ রানের মাইলফলক ছুঁয়েছেন তিনি।

কোহলিকে এলিট ক্লাবে স্বাগত জানাচ্ছেন ভারতের শচীন টেন্ডুলকার, রাহুল দ্রাবিড়, সৌরভ গাঙ্গুলি, এম এস ধোনি; শ্রীলঙ্কার কুমার সাঙ্গাকারা, মাহেলা জয়াবর্ধনে, সনাথ জয়সুরিয়া, তিলকরাতেœ দিলশান; অস্ট্রেলিয়ার রিকি পন্টিং; দক্ষিণ আফ্রিকার জ্যাক ক্যালিস; পাকিস্তানের ইনজামাম উল হক এবং ওয়েস্ট ইন্ডিজের কিংবদন্তি ব্যাটসম্যান ব্রায়ান লারা।

তবে অন্যদের চেয়ে কোহলি একটা জায়গায় আলাদা। সবচেয়ে কম ইনিংসে রান সংখ্যায় ৫ অংক ছুঁয়েছেন তিনি। ২১৩তম ম্যাচে ২০৫তম ইনিংসে মাইলফলকটা স্পর্শ করেছেন ভারতের অধিনায়ক।

বছরের শুরু থেকেই দুর্দান্ত ফর্মে আছেন কোহলি। এবার ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে ওয়ানডে সিরিজের প্রথম দুটিতেই সেঞ্চুরির দেখা পেলেন তিনি। কাল বিশাখাপত্তমে ১২৯ বলে ১৫৭ রানের ইনিংস খেলে অপরাজিত ছিলেন কোহলি। তার শতকের ওপর দাঁড়িয়ে ক্যারিবীয়দের ৩২১ রানের বিশাল চ্যালেঞ্জ ছুড়ে দিয়েছে ভারত। এ ছাড়া আম্বাতু রাইডু ৭৩ রান করেন। প্রথম ম্যাচের আরেক সেঞ্চুরিয়ান রোহিত শর্মা আউট হয়েছেন মাত্র ৪ রানে। ধোনির ব্যাট থেকে এসেছেন ২০ রান।

দ্রুততম ১০ হাজার রান

ব্যাটসম্যান ম্যাচ ইনিংস
বিরাট কোহলি ২১৩ ২০৫
শচীন টেন্ডুলকার ২৫৯ ২৫৯
সৌরাভ গাঙ্গুলি ২৭২ ২৬৩
রিকি পন্টিং ২৭২

২৬৬

জ্যাক ক্যালিস ২৮৬ ২৭২

পিডিএসও/তাজ

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
বিরাট কোহলি,১০ হাজার রান,রেকর্ড,দ্রুততম ১০ হাজার রান
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close