পাকিস্তান-অস্ট্রেলিয়া টেস্ট নাটকীয় ড্র

প্রকাশ : ১১ অক্টোবর ২০১৮, ২১:১৬

অনলাইন ডেস্ক
ama ami

শেষ ওভারটা পার করতে পারবে অস্ট্রেলিয়া? বিশেষ করে ব্যাটে থাকা নাথান লায়নকে নিয়ে টিম পেইন পারবেন শেষ ওভারে ইয়াসির শাহকে আটকাতে। প্রশ্নটা অনেকের মনে উঁকি দিয়েছে। তবে যে অস্ট্রেলিয়া পুরো একটি সেশন কাটিয়ে দিয়েছে শেষ ওভার নিয়ে তাদের এতো চিন্তার কি আছে। শেষ পর্যন্ত টিম পেইন এবং নাথান লায়ন দুবাইয়ে পাকিস্তানের বিপক্ষে প্রথম টেস্টে ড্র নিয়ে মাঠ ছেড়েছে। ওই ড্রতে তারা স্বাদ পেয়েছে ঠিক জয়ের। আর পাকিস্তানের দিয়েছে হারের মতো তেতো স্বাদ।

অস্ট্রেলিয়ার নাটকীয় এই টেস্ট ড্র করার কৃতিত্ব কার। দ্বিতীয় ইনিংসে ১৪১ করা উসমান খাজার। নাকি ৬১ রানে অপরাজিত থাকা অধিনায়ক টিম পেইনের। নাকি ড্র করে মাঠ ছাড়ার কৃতিত্ব ৫ রানে অপরাজিত থাকা নাথান লায়নের। পড়ন্ত বেলায় আট উইকেট পড়ে যাওয়ার পর লায়ন ৫ রান করলেও খেলেছেন ৩৪ বল। তিনি আউট হয়ে গেলে হয়তো হেরেই যেতো অস্ট্রেলিয়া। তবে ৩০২ বল খেলে ১৪১ রান করা খাজার কৃতিত্ব দিচ্ছেন পাকিস্তান অধিনায়ক। 

পাকিস্তানের জন্য অবশ্য হারই বলতে হবে ম্যাচটিকে। প্রথম ইনিংসে অস্ট্রেলিয়ার ব্যাটসম্যানদের ৮৪ ওভারের মধ্যেই অলআউট করে দেয় পাকিস্তান। এরপর দ্বিতীয় ইনিংসে অজিদের অলআউট করে জয় নিয়ে মাঠ ছাড়ার জন্য ১৪০ ওভার হাতে পেয়েছে তারা। কিন্তু অলআউট করতে পারেনি পাকিস্তানি বোলাররা। টিম পেইনের দল ২ উইকেট হাতে রেখে দিন শেষ করে ড্র নিয়ে মাঠ ছেড়েছে। দক্ষিণ আফ্রিকার বিপক্ষে বল টেম্পারিং করার পর টালমাটাল অজিদের কাছে এই ড্র উজ্জীবিত করার মতো।

পাকিস্তান-অস্ট্রেলিয়া প্রথম টেস্টে দুবাইতে প্রথমে ব্যাট করে ৪৮২ রান তোলে পাকিস্তান। জবাবে প্রথম ইনিংসে মাত্র ২০২ রানে অলআউট হয়ে যায় অজিরা। এরপর দ্বিতীয় ইনিংসে পাকিস্তান মাত্র ৫৮ ওভার ব্যাট করে। ৬ উইকেটে ১৮৭ রান তুলে ইনিংস ঘোষণা করে পাকিস্তান। দুই ইনিংস মিলিয়ে লিড পায় ৪৬১ রানের। ওই রান তাড়া করে জেতার সুযোগ ছিল না অস্ট্রেলিয়ার।

ড্র তে শেষ করার সম্ভাবনা টিমটিম করে জ্বলছিল। সেই অসম্ভবকে সম্ভব করলো অজিরা। দ্বিতীয় ইনিংসে ১৩৯.৫ ওভারে ৮ উইকেট হারিয়ে ৩৬২ রান তুললো তারা। শেষ করল পঞ্চম দিন। মাঠ ছাড়লো জয়ের মতো এক ড্র নিয়ে।

পিডিএসও/রিহাব