শুরুতেই আঘাত হানলেন মিরাজ-মুস্তাফিজ

প্রকাশ : ২৬ সেপ্টেম্বর ২০১৮, ১৭:০৩ | আপডেট : ২৬ সেপ্টেম্বর ২০১৮, ২১:৫৮

অনলাইন ডেস্ক

অবিস্মরণীয় শুরু বাংলাদেশের। প্রথম ওভারে মেহেদী মিরাজ ফেরত পাঠালেন ফখর জামানকে। এর পরের ওভারে মুস্তাফিজ এসে ফেরালেন বাবর আজমকে। পাকিস্তানের দুই ব্যাটিংস্তম্ভকে দ্রুত আউট করে উড়ছে বাংলাদেশ। 

পাকিস্তানকে ২৪০ রানের টার্গেট বাংলাদেশের

ভাবা হচ্ছিলো আড়াইশ অতিক্রম করবে বাংলাদেশ। এগুচ্ছিলোও সেভাবে। কিন্তু শেষদিকে ছন্দপতন। মাহমুদউল্লাহ রিয়াদ আউট। মাশরাফিও বেশিদূর এগিয়ে নিতে পারলেন না। ৪৮.৫ ওভারে বাংলাদেশের সবগুলো উইকেটের পতন হলো। রান তখন ২৩৯। পাকিস্তানকে জিততে হলে ২৪০ রান করতে হবে। দলে নেই সাকিব। মাশরাফিরা পাকিস্তানি ব্যাটসম্যানদের কতোটা ঘায়েল করতে পারেন এখন সেটাই দেখার বিষয়।

১ রানের জন্য সেঞ্চুরি মিস মুশফিকের

আজকের ইনিংসটা মুশফিককে ভোগাবে দীর্ঘদিন। মাত্র ১ রানের জন্য সেঞ্চুরি মিস এর দুঃখটা হাড়ে হাড়ে বুঝবেন এই নির্ভরযোগ্য ব্যাটসম্যান। দলের বিপর্যয়ে হাল ধরা মুশফিক শেষপর্যন্ত ৯৯ রান করে আউট হয়ে গেছেন। 

মুশফিক-মিথুনে অপ্রতিরোধ্য বাংলাদেশ

দারুন ঘুরে দাঁড়িয়েছে বাংলাদেশ। দ্রুত ৩ উইকেট পতনের পর মুশফিক-মিথুন জুটিতে ভালোই জবাব দিচ্ছে। ইতোমধ্যে শতক পার করেছে এই জুটি। আর মুশফিক করেছে অর্ধশতক। 

শুরুতেই ৩ উইকেট নেই বাংলাদেশের

শুরুতেই ৩ উইকেট নেই বাংলাদেশের। প্রথম ওভার ৩ রান নিয়েছিলেন লিটন দাস। পরের ওভার মেডেন। তৃতীয় ওভারে নিজেকে ক্যাচ আউটে পরিণত করলেন সৌম্য সরকার। ০ রানে ফিরে গেলেন তিনি। এরপর এলেন মুমিনুল হক। বাউন্ডারি হাকিয়ে সম্ভাবনার পথ দেখালেও ৫ রান করে তিনিও সৌম্যর সঙ্গী হলেন। কিন্তু দুর্ভাগ্য সহায় হলোনা সৌম্যর। ৬ রান করে তিনিও বোল্ড হয়ে গেলেন। 

অঘোষিত সেমিফাইনালে ব্যাটিংয়ে বাংলাদেশ

ফাইনালে যাওয়ার মিশনে নামছে বাংলাদেশ ও পাকিস্তান। আবুধাবির শেখ জায়েদ স্টেডিয়ামে বুধবার বিকাল সাড়ে ৬টায় শুরু হবে অঘোষিত এই সেমিফাইনাল ম্যাচ। ইতোমধ্যে টস জিতেছেন বাংলাদেশের অধিনায়ক মাশরাফি বিন মুর্তজা। তিনি প্রথমে ব্যাট করার সিদ্ধান্ত নিয়েছেন।এশিয়া কাপের আজকের ম্যাচটি অঘোষিত সেমিফাইনালে পরিণত হয়েছে।

দুই ম্যাচ জিতে আগেই ফাইনাল নিশ্চিত করেছে ভারত। অন্যদিকে দুই ম্যাচ হেরে বিদায় নিয়েছে আফগানিস্তান।

ফলে সুপার ফোরের দুটি ম্যাচের একটি করে জেতা বাংলাদেশ ও পাকিস্তান একই বিন্দুতে। দুদলের সামনেই অভিন্ন সরল সমীকরণ। জিতলে ফাইনাল, হারলে বিদায়।

এশিয়া কাপের অলিখিত সেমিফাইনালে রূপ নেয়া আজকের ম্যাচে বাংলাদেশ দলে দুটি পরিবর্তন দেখা যেতে পারে।

তামিমের জায়গায় টানা তিন ম্যাচে সুযোগ দেয়া হয়েছিল তরুণ ওপেনার নাজমুল হোসেন শান্তকে। তিন ম্যাচেই ব্যর্থ তিনি। আরেক ওপেনার লিটন দাসও দিতে পারছেন না প্রত্যাশার প্রতিদান।

ধারাবাহিক ব্যর্থতায় আজ পাকিস্তানের বিপক্ষে অলিখিত ‘সেমিফাইনালে’ ওপেনিং জুটিতে পরিবর্তন আনার আভাস মিলছে। নাজমুলের জায়গায় একাদশে সুযোগ মিলতে পারে সৌম্য সরকারের।

আর মোহাম্মদ মিঠুনকে বসিয়ে একজন পেসার বাড়ানো হতে পারে। আর তাই যদি হয়, তবে দলে জায়গা পাচ্ছেন অভিজ্ঞ রুবেল হোসেন।

বাংলাদেশের সম্ভাব্য একাদশ: লিটন দাস, সৌম্য সরকার, সাকিব আল হাসান, মুশফিকুর রহিম, ইমরুল কায়েস, মাহমুদউল্লাহ রিয়াদ, মাশরাফি বিন মুর্তজা (অধিনায়ক), মেহেদি হাসান মিরাজ, নাজমুল ইসলাম অপু, রুবেল হোসেন, মোস্তাফিজুর রহমান।

পাকিস্তান সম্ভাব্য একাদশ: ইমাম উল হক, ফখর জামান, বাবর আজম, সরফরাজ আহমেদ, শোয়েব মালিক, আসিফ আলী, শাদাব খান, মোহাম্মদ নাওয়াজ, হাসান আলী, মোহাম্মদ আমির, শাহিন শাহ আফ্রিদি।

পিডিএসও/রিহাব