ক্রীড়া ডেস্ক

  ২৩ সেপ্টেম্বর, ২০১৮

দুবাইতে ফের পাক-ভারত দ্বৈরথ

দুই দলের লড়াইটা এখন আগের মতো নেই। এক সময় ভারত-পাকিস্তান সিরিজ মানেই আগুন ঝরত মাঠে। গত কয়েক বছর ধরে সেই ধারায় ছেদ পড়েছে। ঘরোয়া সিরিজের পরিবর্তে এখন দুই দলের মুখোমুখি হতে হয় বড় কোনো টুর্নামেন্টে। কিন্তু দুই দেশের সমর্থকরা এখনো আশায় বুক বাঁধেন একটা হাড্ডাহাড্ডি লড়াইয়ের।

এবারের এশিয়া কাপেও গ্রুপ পর্বে দুই দলের লড়াই দেখার জন্য দুবাই আন্তর্জাতিক স্টেডিয়ামে জড়ো হয়েছিল হাজারো সমর্থক। কিন্তু মাঠে নামার আগে যে উত্তাপ ছিল শেষ পর্যন্ত সেই আগুনে জল ঢেলে দিয়ে ম্যাচটি একতরফাভাবে জিতে নেয় ভারত। পাকিস্তানের ১৬২ রানের ছুড়ে দেওয়া টার্গেট ভারত হেসে খেলেই জিতে আট উইকেট হাতে রেখে।

তবে এবার গ্রুপ পর্বের লড়াই শেষ। শুরু হয়েছে সুপার ফোরের লড়াই। যেখানে বাংলাদেশকে বিপক্ষে সাত উইকেটের বিশাল জয় পেয়েছে ভারত। অন্যদিকে আফগানিস্তানের বিপক্ষে বেশ বড় পরীক্ষা দিতে হয়েছে পাকিস্তানকে। শেষ দিকে প্রায় পরাজয় চোখ রাঙাচ্ছিল সরফরাজ আহমেদের দলকে। তবে শেষ পর্যন্ত শোয়েব মালিকের ব্যাটিং নৈপুণ্যে নাভিশ্বাস উঠা জয় নিয়ে মাঠ ছেড়েছে পাকিস্তান।

আজ আরেকবার দুবাইতে মুখোমুখি হচ্ছে এশিয়ার দুই ক্রিকেট পরাশক্তি ভারত ও পাকিস্তান। আজকেও মাঠে ও মাঠের বাইরের উত্তাপটা সামাল দিতে হবে রোহিত শর্মা ও সরফরাজদের। কারণটা অনুমিতই। দুই দলের ঐতিহাসিক লড়াইটা কেবল মাঠেই হয় না, মাঠ ছাড়িয়ে তা জায়গা করে নেয় রাজনীতিতেও।

এবার এশিয়া কাপের শিরোপা অন্যতম দাবিদার ভাবা হচ্ছে পাকিস্তানকে। কারণ অনেক বছর ধরে দুবাইকে ‘হোম গ্রাউন্ড’ হিসেবে ব্যবহার করে আসছে তারা। পাকিস্তান সুপার লিগ (পিসিএল) থেকে শুরু করে অনেক আন্তর্জাতিক ম্যাচ আয়োজন হয়েছে আরব আমিরাতে। যার ফলে পরিবেশটা বেশ পরিচিত পাকিস্তানি খেলোয়াড়দের। কিন্তু মাঠে তেমন একটা প্রতিদ্বন্দ্বিতা এখনো তৈরি করতে পারেনি পাকিস্তান।

প্রথম ম্যাচে পুঁচকে হংকংয়ের বিরুদ্ধে যা একটু বীরত্ব দেখিয়েছে তারা। এরপর বাকি দুই ম্যাচের একটিতে ভারতের বিপক্ষে হার এবং আফগানদের বিপক্ষে স্নায়ুঠাসা জয়। অন্যদিকে ভারত গত তিন ম্যাচেই পেয়েছে একপাক্ষিক জয়। তবে হংকংয়ের বিরুদ্ধে পাঁচজন মূল খেলোয়াড়কে বসিয়ে রাখায় যা একটু পরীক্ষা দিতে হয়েছে। রবী শাস্ত্রীর দলে এমনিতে প্রতিভার ছড়াছড়ি। বিরাট কোহলি বিশ্রামে থাকায় অধিনায়কত্বের ভার দেওয়া হয়েছে রোহিত শর্মাকে।

পরিসংখ্যানে দুই দলের মুখোমুখি লড়াইয়ে অবশ্য এগিয়ে আছে পাকিস্তান। নিজেদের ১৩০ বারের দেখায় ভারত জয় পেয়েছে ৫৩ বার। আর পাকিস্তান জিতেছে ৭৩ ম্যাচে। বাকি চার ম্যাচ হয়েছে পরিত্যক্ত। এশিয়া কাপে অবশ্য ১১ বারের দেখায় ছয়বার জিতে এগিয়ে গেছে ভারত। পাকিস্তানের বিপক্ষে অপরিবর্তিত একাদশই দেখা যেতে পারে। পাকিস্তানও হাঁটতে পারে একই পথে। এশিয়া কাপে সর্বোচ্চ সাতবার শিরোপা জিতেছে ভারত। পাকিস্তান যেখানে মাত্র দুইবার। এবারও শিরোপা ধরে রাখার দিকে নজর রাখছে রোহিত শর্মারা।

পিডিএসও/তাজ

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
ভারত-পাকিম্তান,এশিয়া কাপ,সুপার ফোর
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close