শেষ মুহূর্তে রশিদ তাণ্ডবে বাংলাদেশের সামনে বড় লক্ষ্য

প্রকাশ : ২০ সেপ্টেম্বর ২০১৮, ১৭:১১ | আপডেট : ২০ সেপ্টেম্বর ২০১৮, ২১:১০

অনলাইন ডেস্ক

জন্মদিনে নিজেকে দারুণ এক উপহার দিলেন রশিদ খান। ঝড়ো ব্যাটিংয়ে ক্যারিয়ারের দ্বিতীয় ফিফটি তুলে নিয়েছেন তিনি।

৩১ বলে পঞ্চাশে পৌঁছানো রশিদ শেষ পর্যন্ত অপরাজিত থাকেন ৫৭ রানে। তার ৩২ বলের ইনিংসটি গড়া ৮ চার ও ১ ছক্কায়। এতে নির্ধারিত ৫০ ওভারে ৭ উইকেট হারিয়ে ২৫৫ রান সংগ্রহ করে আফগানিস্তান। বাংলাদেশকে জিততে করতে হবে ২৫৬ রান। 

সাকিব ঘূর্ণিতে টালমাতাল আফগান শিবির

আজ যেনো সাকিবের দিন। একের পর এক আঘাত হানছেন তিনি। এরইমধ্যে ৪টি উইকেটের পতন ঘটিয়েছেন সাকিব আল হাসান। সাকিবের বিধ্বংসী বোলিংয়ে টালমাতাল আফগান শিবির। 

শেষ খবর পাওয়া পর্যন্ত আফগানিস্তানের সংগ্রহ ৭ উইকেটে ৪১ ওভারে ১৬১ রান। 

রনির পর সাকিবের জোড়া উইকেট

বোলিংয়ে এসেই উইকেট নিলেন সাকিব আল হাসান। ভয়ংকর হয়ে উঠা আহমেদ শেহজাদকে ফেরান তিনি। এরপর আবারও উইকেট নিলেন সাকিব। এবার তিনি আফগান অধিনায়ক আসগর আফগানকে ফেরালেন। 

অভিষেকেই ২ উইকেট রনির

অভিষেক ম্যাচে প্রথম ওভারেই বাজিমাত করলেন আবু হায়দার রনি। এশিয়া কাপের ষষ্ঠ ম্যাচে আফগানিস্তানের বিপক্ষে ওয়ানডে ক্রিকেটে অভিষেক হলো পেস বোলার আবু হায়দার রনির। অভিষেক ম্যাচের প্রথম ওভারেই বাংলাদেশ দলকে ব্রেক থ্রু এনে দিলেন ২২ বছর বয়সী এই পেসার।

আফগানিস্তানের ইনিংসের দ্বিতীয় ওভারে প্রথম বল করতে এসেই ইহসানউল্লাহকে সাজঘরে ফেরান আবু হায়দার রনি। আগের ম্যাচে শ্রীলংকার বিপক্ষে ৪৫ রান সংগ্রহ করা আফগান ওপেনার এদিন ফেরেন ৪ বলে ২ চারে ৮ রান করে।

এরপর নিজের তৃতীয় ওভারে রহমত শাহকে বোল্ড করে দ্বিতীয় উইকেট শিকার করলেন তিনি। 

বোলিংয়ে বাংলাদেশ

‘সুপার ফোর’ নিশ্চিত হয়ে গেছে বাংলাদেশের আগেই। আফগানিস্তানেরও শেষ চার নিশ্চিত প্রথম ম্যাচ জিতে। গ্রুপ পর্বের প্রথম ম্যাচ জেতা দল দুটি মুখোমুখি হয়েছে বৃহস্পতিবার। আবুধাবির এই ম্যাচে টস হেরে ফিল্ডিংয়ে নেমেছে বাংলাদেশ।

ম্যাচটি গুরুত্বহীন হলেও দুবাই ক্রিকেট একাডেমিতে দুই দলই পাশাপাশি অনুশীলন করেছে, ক্রিকেটারদের দেখা গেছে গুরুত্ব দিয়ে অনুশীলন করতে। অনুশীলনের এক ফাঁকে আফগান কোচ ফিল সিমন্সকে দেখা গেলো মাশরাফির সঙ্গে খুঁনসুটিতে মাততে। মাশরাফি দুষ্টুমি করেই বললেন, ‘তোমরাতো জিতেই যাচ্ছ।’ আফগানিস্তান কোচ হাসতে হাসতে মাশরাফির বুকে বুক মিলিয়ে বিদায় নিলেন। কে বলবে আজ সন্ধ্যায় ২২ গজে লড়বে দুটি দল!

র‌্যাংকিংয়ে পিছিয়ে থাকলেও স্পিন আক্রমণে বাংলাদেশের চেয়ে অনেকখানি এগিয়ে আফগানরা। এর মধ্যে ইনজুরির কারণে বাংলাদেশ দল হয়ে উঠেছে অনেকটাই তারুণ্য নির্ভর। শান্ত, মিঠুন, মোসাদ্দেক, মুমিনুল, রনিদের উপরই নির্ভর করছে আফগানদের বিপক্ষে ম্যাচের ফলাফল। যদিও বাংলাদেশ এই মুহূর্তে এই ম্যাচ নিয়ে ভাবছে না। দলের ভাবনা জুড়ে কেবল শুক্রবারের ভারত ম্যাচ নিয়ে। কেন না এই ম্যাচটি এখন হয়ে পড়েছে নিয়মরক্ষার। তারপরও র‌্যাংঙ্কিংয়ে পিছিয়ে থাকা দলের বিপক্ষে কোনোভাবেই হারতে চাইবেন না মাশরাফিরা, ‘আমরা যতই শুক্রবারের ম্যাচটি নিয়ে ভাবি না কেন। কালকের (বৃহস্পতিবার) ম্যাচটি তো আন্তর্জাতিক ম্যাচ। এখানেও আমাদের ভালো খেলতে হবে। শরীরিক দিক মাথায় রেখেই সেরাটা দিতে হবে।’

পিডিএসও/রিহাব