প্রিন্স রাসেল দুবাই থেকে

  ১৮ সেপ্টেম্বর, ২০১৮

ঝুলে থাকল তামিমের অস্ত্রোপচারের সিদ্ধান্ত

আজ ঢাকায় ফিরতে পারেন

ডান হাতের চোট কয়েক দিন ভুগিয়েছে। এশিয়া কাপপূর্ব কন্ডিশনিং ক্যাম্পে ঠিকঠাক অনুশীলনও করতে পারেননি। তামিম ইকবাল টুর্নামেন্টের উদ্বোধনী ম্যাচে খেলতে পারবেন কি না তা নিয়েই জেগেছিল শঙ্কা। সংশয়ের কালো মেঘ দূর করে টাইগার ওপেনার ঠিকই ব্যাট হতে নেমেছিলেন দুবাইর বাইশ গজে। কিন্তু দুর্ভাগ্য পিছু ছাড়ল না। সেই হাতের ইনজুরিই শেষ করে দিল তামিমের এশিয়া কাপ। সুরঙ্গা লাকমলের সর্বনাশী বাউন্সারটা কেড়ে নিল বাঁ-হাতি ড্যাশিং ওপেনারকে। ২ রানে অজেয় থেকেই দেশে ফিরতে হচ্ছে তাকে।

পুরনো চোটে নতুন আঘাত নয়, বরং ডান হাত ঘুরে তামিম শিকার হয়েছেন বাঁ হাতের ইনজুরিতে। কব্জির হাড়ে চিড় ধরেছে দেশ সেরা ব্যাটসম্যানের। মাঠ থেকে সাজঘরে, অতঃপর সেখান থেকে সরাসরি হাসপাতালে। শনিবার ম্যাচ চলাকালীনই স্ক্যান করানো হয়েছে তামিমের হাতের। রিপোর্টও বেরিয়েছে। কিন্তু কব্জিতে অস্ত্রোপচার লাগবে কি না কার্যত সেটা তামিম নিজেও জানেন না। সাম্প্রতিক বছর ধরে তামিম যথেষ্ট ধারাবাহিক। ক্যারিয়ারের সেরা ফর্মেও আছেন তিনি। ফর্মটা এশিয়া কাপেও বয়ে আনার স্বপ্ন দেখেছিলেন বাঁ-হাতি ওপেনার। কিন্তু বাস্তবতা বড্ড নির্মম হয়ে হাজির হলো তামিমের সামনে। অতর্কিত ইনজুরি ধূসর করে দিয়েছে তার এশিয়া কাপ স্বপ্নটা। দেশে ফিরে যেতে হচ্ছে তাকে। আজ দেশের বিমানে চড়ার কথা তামিমের। আগামী মাসে জিম্বাবুয়ে সিরিজেও তামিমের খেলা নিয়ে রয়েছে ঘোর অনিশ্চয়তা।

কাল দুবাইর টিম হোটেলে বিষণ্ন তামিমেরই দেখা মিলল। বাঁ হাতে ব্যান্ডেজ, চোখে মুখে রাজ্যের হতাশা। এই হতাশার গভীরতা কতটুকু সেটা আন্দাজ করা যাচ্ছে অনায়েসেই। টুর্নামেন্টের সূচনালগ্নে ছিটকে যাওয়াটা তামিম কেন, বিশ্বের যেকোনো ব্যাটসম্যানের জন্যই হতাশার। ধাক্কাটা তার জন্য যতটানা তার চেয়েও বেশি বাংলাদেশ দলের জন্য। কারণ, তার বিকল্প খুঁজে পাওয়া কঠিন থেকে কঠিনতরও। তবু লিটন দাশের সঙ্গী খোঁজা নিয়ে বেশ ভাবনায় পড়তে হচ্ছে টিম ম্যানেজমেন্টকে।

ভাবনার সম্প্রসারণের জন্য টিম ম্যানেজমেন্ট যেমন দুদিন সময় পাচ্ছেন তেমনি, ঐচ্ছিকতাও রয়েছে তাতে। পাঁচে নেমে মোহাম্মদ মিঠুন ৬৩ রানের যে ঝলমলে ইনিংস খেলেছেন তা তাকে ওপেনার ব্যাটসম্যান হিসেবেও বিবেচনায় নিয়ে আসছে। বৃহস্পতিবার আফগানিস্তানের বিপক্ষে ইনিংসের শুরুতে লিটনের সঙ্গে ব্যাট হাতে পাঠানোর মতো আরো দুইজন আছেন টিম ম্যানেজমেন্টের ভাবনায়—নাজমুল হোসেন শান্ত এবং মুমিনুল হক সৌরভ।

কাল টিম ম্যানেজার খালেদ মাহমুদ সুজন নিশ্চিত করেছেন, চার সপ্তাহের জন্য ব্যাট ধরতে পারবেন না তামিম। তবে সার্জারি লাগবে না বলেই কাল দুপুরে আস্বস্থ করেছিলেন তিনি। অথচ তামিম নিজেই নিশ্চিত নন কী হতে যাচ্ছে। তামিম শুধু জানালেন, ছয় সপ্তাহের নির্বাসনে যেতে হবে তাকে এবং সেটা শুরু হয়ে গেছে ইতোমধ্যেই। কাল প্রতিদিনের সংবাদকে তামিম বলেছন, ‘অস্ত্রোপচার করা লাগবে কি না জানি না। আমার রিপোর্ট ইংল্যান্ড এবং অস্ট্রেলিয়ায় পাঠানো হবে। তারপরই বোঝা যাবে। আমি কাল (আজ) দেশে ফিরে যাচ্ছি।’

তামিমের এভাবে টুর্নামেন্ট থেকে ছিটকে যাওয়াটা নিঃসন্দেহে বাংলাদেশের জন্য ধাক্কা হয়ে এসেছে। কাল সংবাদ সম্মেলনে দলের প্রতিনিধি হয়ে মিঠুনও সেটা স্বীকার করলেন, ‘তামিম ভাই না থাকাটা অবশ্যই বড় ধাক্কা।’ এই ধাক্কাটা সামলে ওঠার জোয়ারটা পড়তে পারে মুমিনুল, লিটন, শান্ত মিঠুনদের কাঁধে। দলের প্রয়োজনে মিডল অর্ডার থেকে তামিমের শূন্যস্থান পূরণ করতেও প্রস্তুত আছেন শ্রীলঙ্কা ম্যাচের পার্শ্ব নায়ক মিঠুন। বলেছেন, ‘তিনি থাকলে বাড়তি একটা... (শক্তি) থাকে। ইনজুরিটা দুর্ভাগ্যজনক। এটা নিয়ে চিন্তা না করে কীভাবে এটা ওভারকাম করতে হবে সেটা নিয়েই ভাবতে হবে। তামিম ভাইয়ের জায়গায় যে আসবে সে যদি তার অভাবটা পূরণ করতে পারে তাহলে মনে হয় না খুব একটা প্রভাব পড়বে। তবে আমি সব জায়গায় ব্যাটিং করতে প্রস্তুত আছি। কিন্তু জানি না পরের ম্যাচে আমাকে কোথায় ব্যাট করতে হবে।’

পিডিএসও/হেলাল

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
অস্ত্রোপচার,এশিয়া কাপ,ইনজুরি
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close