মুশফিকের ব্যাটে বাংলাদেশের লড়াকু পুঁজি

প্রকাশ : ১৫ সেপ্টেম্বর ২০১৮, ১৭:৩৬ | আপডেট : ১৫ সেপ্টেম্বর ২০১৮, ২১:৪৩

বিশেষ প্রতিবেদক

একাই লড়ে গেলেন। লড়াকু পুঁজি সংগ্রহের ভিত তৈরি করে দিলেন। বলছি মিস্টার ডিপেন্ডেবলখ্যাত মুশফিকুর রহিমের কথা। শনিবার দুবাই ইন্টারন্যাশনাল ক্রিকেট স্টেডিয়ামে শুরু হওয়া এশিয়া কাপের উদ্বোধনী ম্যাচে শুরু থেকেই মালিঙ্গার বিধ্বংসী বোলিংয়ে বাংলাদেশ দল খাদের কিনারে পৌঁছে গিয়েছিলো। সেই অবস্থা থেকে একাই টেনে তুলে আনলেন দলকে। বাঁচালেন লজ্জাজনক স্কোর গড়ার হাত থেকে। শেষ পর্যন্ত বাংলাদেশ দল ৪৯.৩ ওভারে করলো ২৬১ রান। মুশফিক একাই করলেন ১৪৪ রান। ম্যাচ জিততে শ্রীলঙ্কাকে করতে হবে ২৬২ রান। এখন দেখা যাক মাশরাফি-সাকিবরা বোলিংয়ে বাংলাদেশকে কতোটা এগিয়ে নিতে পারে। 

দুর্দান্ত এক সেঞ্চুরি মুশফিকের

এশিয়া কাপের প্রথম ম্যাচে মালিঙ্গার বিরুদ্ধে প্রতিরোধ গড়ে তুলে বাংলাদেশের ডানহাতি ব্যাটসম্যান মুশফিকুর রহিম ক্যারিয়ারের ৫ম সেঞ্চুরি করেন। তার দৃঢচিত ব্যাটিংয়ে লড়াই করার মতো পুঁজি এনে দেয় বাংলাদেশকে।  

বাংলাদেশের বিপক্ষে দুই স্পেলের আগুনঝরা বোলিংয়ে ব্যাটিং লাইনআপ ধসিয়ে দিয়েছেন একা মালিঙ্গাই। একে তুলে নিয়েছেন লিটন সাকিব মিথুন ও মোসাদ্দেকের উইকেট। অথচ মালিঙ্গা ফর্মহীনতায় দীর্ঘদিন দলের বাইরে ছিলেন!  

আশা জাগিয়ে ফিরলেন মিথুন

আবারও মালিঙ্গা। এবার উইকেট নিলেন মোহাম্মদ মিথুনের। তবে মুশফিকের সঙ্গে দারুন জুটি গড়ে দলকে বিপর্যয়ের হাত থেকে বাঁচিয়ে দিয়ে গেছেন। সাজঘরে ফেরার আগে মিথুন করেন ৬৮ বলে ৬৩ রান। ইনিংসের প্রথম ওভারে মালিঙ্গার বলে পরপর অাউট হয়ে ফিরে গেছেন লিটন দাস ও সাকিব। দুজনের কেউ কোনো রান যোগ করতে পারেননি। দলের স্কোর তখন মাত্র ১। সেই অবস্থা থেকে দলের হাল ধরেছিলেন মিথুন। তামিমের সঙ্গে জুটি বাধার চেষ্টা করলেও তামিম রিটায়ার্ড হার্ট হয়ে ফিরে গেছেন। বদলে এলেন মুশফিক। মুশফিক ও মিথুন। দলকে নিয়ে এলেন উচ্চতায়। দুজনেই করলেন অর্ধশতক। মিথুনের পরিবর্তে ক্রিজে এলেন মোহাম্মদুল্লাহ রিয়াদ। কিন্তু ৪ বলে ১ রান করে ফিরে গেলেন তিনিও। মুশফিকের সঙ্গে যোগ দিয়েছেন মোসাদ্দেক হোসেন।

পরপর আউট লিটন ও সাকিব

ব্যাট করতে নেমে লাশিথ মালিঙ্গার প্রথম বলে এক রান নিয়ে জায়গা বদল করলেন তামিম ইকবাল। কিন্তু দুর্ভাগ্য লিটন দাসের ক্ষেত্রে। ০ রানে তিনি ফিরে গেলেন। এরপর এলেন সাকিব আল হাসান। প্রথম বলেই বোল্ড হয়ে ফিরে গেলেন তিনিও। আর বাংলাদেশের অগণিত দর্শক হতাশার চাদরে নিজেদের মুড়ে নিলো।

এশিয়া কাপের উদ্বোধনী ম্যাচে দুবাই ইন্টারন্যাশনাল ক্রিকেট স্টেডিয়ামে মুখোমুখি বাংলাদেশ ও শ্রীলঙ্কা। টস জিতে প্রথমে ব্যাট করার সিদ্ধান্ত নিয়েছেন বাংলাদেশের অধিনায়ক মাশরাফি বিন মুর্তজা। শুরুতেই বিপর্যয়। মালিঙ্গার প্রথম ওভারের শেষ দুই বলে লিটন দাস ও সাকিব্ আল হাসান ০ রানে ফিরে গেছেন।

অফ স্টাম্পের বাইরের বলে খোঁচা দিতে গিয়ে বিপদে পড়েন লিটন। প্রথম স্লিপে ক্যাচ দিয়ে শূন্য রানেই ফেরেন এই ওপেনার। সাকিব কিছু বুঝে ওঠার আগেই দেখেন লাসিথ মালিঙ্গার বলে বোল্ট। মাত্র ১ রানে ২ উইকেট হারিয়ে একঘরে হয়ে পড়েছে বাংলাদেশ দল।

পিডিএসও/রিহাব