শেষ টেস্টে কুকের ৭১

প্রকাশ : ০৮ সেপ্টেম্বর ২০১৮, ১০:৫৪

অনলাইন ডেস্ক

ইংল্যান্ডের হয়ে সাদা জার্সিতে এটিই শেষ ম্যাচ অ্যালিস্টার কুকের। ভারতের বিপক্ষে চলমান পাঁচ ম্যাচ সিরিজের শেষ এই টেস্টই কুকের জন্য তার ক্যারিয়ারের শেষ টেস্ট। আর শেষের শুরুটা করলেন বেশ ভালোভাবেই। টেস্টের প্রথম ইনিংসে পেলেন অর্ধশতক।

গতকাল শুক্রবার ওভাল টেস্টে টসে জিতে ব্যাটিংয়ের সিদ্ধান্ত নেন ইংলিশ অধিনায়ক রুট। ভারতীয়দের গার্ড অব অনারের মধ্যে দিয়ে মাঠে প্রবেশ করেন তিনি। ৩৭ রানে অজিনকা রাহানের হাতে একবার জীবনও পেয়েছেন। সেই ইনিংসটিকেই দীর্ঘায়িত করেন ৭১ রানে। বুমরাহর বলে বোল্ড আউট হয়ে সাজঘরে ফেরেন এই ইংলিশ গ্রেট।

ক্যারিয়ারের ১৬১তম টেস্টের প্রথম ইনিংস খেলে যখন সাজঘরে ফিরছিলেন তখনও পেয়েছেন সবার ভালোবাসা ও শ্রদ্ধা। মাঠ ছাড়ার সময়ে গ্যালারিতে থাকা দর্শকসারি দাঁড়িয়ে সম্মান জানান কুকের প্রতি। তবে ব্যক্তিগত কারণে শেষ ম্যাচ স্মরণীয় হয়ে থাকলেও দলীয় কারণে হয়তো এই টেস্টের স্মৃতি ভুলে যেতে চাইবেন কুক। কারণ, কুকের মাঠ ছাড়ার সাথে সাথেই ব্যাটিং বিপর্যয় দেখা দেয় ইংলিশ শিবিরে।

৭ উইকেট হারিয়ে ১৯৮ রান নিয়ে প্রথম দিনের খেলা শেষ করে স্বাগতিক ইংল্যান্ড। দলীয় ১৩৩ রানে ব্যক্তিগত ৭১ রানে আউট হওয়া কুক ড্রেসিং রুমে বসে দেখেছে ব্যাটসম্যানদের আসা-যাওয়ার মিছিল। কুকের পর মাত্র ১ রান তুলতেই সাজঘরে ফেরেন দুই ব্যাটসম্যান। আবার ১৭১ রান থেকে ১৮১ রান পর্যন্ত ১০ রান তুলতেই সাজঘরে ফেরেন আরও তিন ব্যাটসম্যান।

অলরাউন্ডার মইন আলী ৫০ রান করলেও বিশের কোঠা পেরিয়েছেন মাত্র একজন ব্যাটসম্যানই; কুকের সাথে ইনিংস শুরু করা জেনিংস করেন ২৩ রান। মিডল অর্ডারে অধিনায়ক রুট এবং বেয়ারস্ট্র শূন্য রানে বিদায় নিলে বড় স্কোর সংগ্রহ করা আর সম্ভব হয়নি ইংলিশদের জন্য। ইংলিশ ব্যাটিং লাইন আপে ধ্বস নামাতে বড় ভূমিকা রাখেন ভারতীয় পেসার ইশান্ত শর্মা। ২৮ রানে ৩ উইকেট নেন তিনি। এছাড়া বুমরাহ এবং জাদেজা নেন দুটি করে উইকেট।

পিডিএসও/হেলাল