এশিয়া কাপের ট্রফি উম্মোচন

প্রকাশ : ০৭ সেপ্টেম্বর ২০১৮, ১৭:৫৫

অনলাইন ডেস্ক

এশিয়ার ক্রিকেটের সবচেয়ে বড় আসর এশিয়া কাপ। দুই বছর পর পর অনুষ্ঠিত হওয়া এই ট্রফিকে ঘিরে এশিয়ার ক্রিকেট খেলুড়ে দেশগুলোর মাঝে ছড়িয়ে পড়ে ক্রিকেট উন্মাদনা। ১৯৮৪ সালে এশিয়ান ক্রিকেট কাউন্সিলের আয়োজনে সংযুক্ত আরব আমিরাতে অনুষ্ঠিত হয় এশিয়া কাপের প্রথম আসর।

এরপর নিয়মিতই অনুষ্ঠিত হয়ে আসছে এশিয়া কাপ। আগামী ১৫ সেপ্টেম্বর আবারও এশিয়া কাপের আয়োজন হতে যাচ্ছে সংযুক্ত আরব আমিরাতে। এটি এশিয়া কাপের ১৪তম আসর।

গত ১৩ আসরে সবচেয়ে বেশি ৬বার শিরোপা জিতেছে ভারত। এরপর ৫বার শিরোপা জিতে দ্বিতীয় অবস্থানে শ্রীলঙ্কা। পাকিস্তান জিতেছে ২বার।

সবশেষ তিন আসর অনুষ্ঠিত হয় বাংলাদেশে। এই তিনবারের ফাইনালে দুটিতে খেলে রানার আপ হয় বাংলাদেশ। এখন পর্যন্ত দুইবারের রানার আপ হওয়াটাই এশিয়া কাপে বাংলাদেশের সবচেয়ে বড় অর্জন।

২০১৮ এশিয়া কাপের আসরকে সামনে রেখে এরইমধ্যে শেষ হয়েছে বাছাই পর্ব। এখানে ছয় দলকে নিয়ে হওয়া বাছাই পর্ব থেকে উঠে এসেছে ওমান।
মূল পর্বে খেলবে ৬দল। এই ছয় দলকে নিয়ে করা হয়েছে দুটি গ্রুপ। এক গ্রুপে বাংলাদেশের সঙ্গে রয়েছে শ্রীলঙ্কা ও আফগানিস্তান। অন্য গ্রুপে ভারত, পাকিস্তানের সঙ্গে যোগ হয়েছে বাছাই পর্ব খেলে আসা ওমান।

আগামী ১৫ তারিখে বাংলাদেশ শ্রীলঙ্কা ম্যাচ দিয়ে পর্দা উঠবে এশিয়া কাপের ১৪তম আসর। ইতোমধ্যে ছয় দলই ঘোষণা করেছে দল। উন্মোচন করা হয়েছে ট্রফিও।
বৃহস্পতিবার আরব আমিরাত ক্রিকেট বোর্ড প্রধান শেখ নাহিয়ান বিন মুবারক উন্মোচন করেন এবারের এশিয়া কাপ ট্রফি।

পিডিএসও/রিহাব