ঢাকায় আসছে ক্রিকেট বিশ্বকাপ ট্রফি

প্রকাশ : ২৬ আগস্ট ২০১৮, ১৭:০৭

অনলাইন ডেস্ক

‘দ্য গ্রেটেস্ট শো অন দ্য আর্থ’ খ্যাত ফুটবল মহাযজ্ঞ শেষ হয়েছে গত ১৫ জুলাই। ফুটবল বিশ্বকাপের রেশ কাটতে না কাটতে শুরু হয়ে গেল ক্রিকেটের সবচেয়ে বড় আসর আইসিসি ক্রিকেট বিশ্বকাপের উন্মাদনা। যদিও টুর্নামেন্ট শুরু হতে বাকি আরো ৯ মাস। ক্রিকেটের এই মহোৎসবকে সামনে রেখে ভ্রমণে বের হবে বিশ্বকাপ ট্রফি।

আগামীকাল থেকে শুরু হবে এই সফর। ট্রফির প্রথম গন্তব্য ওমানের মাস্কাট শহর। বাংলাদেশে চারটি শহর ঢাকা, খুলনা, সিলেট এবং চট্টগ্রামে বিশ্বকাপ ট্রফি প্রদর্শনী আয়োজন করা হবে। আগামী ১৭ অক্টোবর ঢাকায় আসবে ট্রফি; থাকবে ১৯ অক্টোবর পর্যন্ত। ২০ তারিখে খুলনা, ২১ তারিখে সিলেট এবং ২২ থেকে ২৩ তারিখ চট্টগ্রাম ট্রফি প্রদর্শন করা হবে।

বিশ্বকাপ ট্রফিটি ভ্রমণ করবে ২১টি দেশের ৬০ শহরে। ফুটবলের দেশ জার্মানি, বেলজিয়াম এবং ফ্রান্সকেও রাখা হয়েছে এই ট্রফি ভ্রমণের তালিকায়। যদিও ক্রিকেট খেলুড়ে দেশ আফগানিস্তানকে রাখা হয়নি এই তালিকায়।

কাল সোমবার সংযুক্ত-আরব আমিরাতে আইসিসি সদর দফতর থেকে শুরু হবে ট্রফি সফর। ওমান থেকে শুরু করে ওয়েস্ট ইন্ডিজ, শ্রীলঙ্কা, পাকিস্তান, বাংলাদেশ, নেপাল, ভারত, নিউজিল্যান্ড, অস্ট্রেলিয়া, দক্ষিণ আফ্রিকা, কেনিয়া, রুয়ান্ডা, নাইজেরিয়া, ফ্রান্স, বেলজিয়াম, নেদারল্যান্ডস এবং জার্মানিতে ট্রফি প্রদর্শনী করা হবে।

সর্বশেষ ২০ ফেব্রুয়ারি আয়োজক দেশ ইংল্যান্ড এবং ওয়েলস ভ্রমণের মধ্যদিয়ে শেষ হবে ট্রফি প্রদর্শনী সফর। আইসিসির এক বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, ‘বিশ্বের সকল মানুষকে একত্রিত করার জন্য এই ট্রফির ভ্রমণের আয়জন করা হয়। এবারো বিশ্বায়নের জন্য ২৭ আগস্ট ট্রফি প্রদর্শনী আয়োজন করা হয়েছে।’

ক্রিকেটের ১২তম বিশ্বকাপ আসরের পর্দা উঠবে আগামী ৩০ মে। লন্ডনের ওভালে ইংল্যান্ড-দক্ষিণ আফ্রিকার ম্যাচ দিয়ে শুরু হবে ক্রিকেট মহাযজ্ঞ। আর লর্ডসে ১৪ জুলাই ফাইনাল ম্যাচ দিয়ে শেষ হবে আইসিসি ক্রিকেট বিশ্বকাপ।

পিডিএসও/তাজ