এশিয়ান গেমস : গৌরবের বিদায় ফুটবল দলের

প্রকাশ : ২৫ আগস্ট ২০১৮, ১২:০৮

অনলাইন ডেস্ক
ama ami

২০২২ বিশ্বকাপের আয়োজক দেশ কাতারকে হারিয়ে ইতিহাস গড়েছিল বাংলাদেশ অনূর্ধ্ব-২৩ দল। প্রথমবারের মতো লাল-সবুজের প্রতিনিধিরা উঠেছিল এশিয়ান গেমস ফুটবলের নকআউট পর্বে। কিন্তু শেষ ষোলোতে কঠিন প্রতিপক্ষই পেয়েছে বাংলাদেশ।

উত্তর কোরিয়ার সঙ্গে নক আউট পর্বে যে বাংলাদেশ পেরে উঠবে না সেটা এক ধরনের অনুমিতই ছিল। শেষ অবধি সেটাই বাস্তবে পরিণত হলো। গত আসরের রানার্সআপ উত্তর কোরিয়ার কাছে হেরে প্রতিযোগিতা থেকে ছিটকে গেল বাংলাদেশ।

শুক্রবার কোরিয়ানদের কাছে বাংলাদেশ হেরেছে ৩-১ গোলে। তাই এই হারের মধ্যেও আছে গৌরব। এশিয়ান ফুটবল পরাশক্তিদের বিপক্ষে গোল করা তো আর মামুলি ব্যাপার নয়! ম্যাচের শেষ মুহূর্তে উত্তর কোরিয়ারে জালে বল জড়িয়ে বিদায়ের অর্ঘ্য নিয়ে নিল বাংলাদেশ।

কোরিয়ার বিপক্ষে বাংলাদেশের হারটা অবধারিতই ছিল। প্রথমার্ধেই দুই গোল হজম করে ম্যাচ থেকে ছিটকে যায় জেমি ডের দল। বিরতির পর মাঠে ফিরেই তৃতীয় গোল হজম করে লাল-সবুজের প্রতিনিধিরা। কিন্তু তিন গোল হজম করলেও হার মানার মানসিকতা ছিল না দলের। সেটার সবচেয়ে বড় দৃষ্টান্ত দ্বিতীয়ার্ধের ইনজুরি টাইমে কোরিয়ার বিপক্ষে গোল করাটা।

এশিয়াডে দ্বিতীয় পর্বে বাংলাদেশের পক্ষে একমাত্র গোলটি এসেছে সাদউদ্দিনের পা থেকে। দ্বিতীয়ার্ধের যোগ করা সময়ে একটি ক্রস কোরিয়ান গোলরক্ষক ঠিকমতো বিপদমুক্ত করতে না পারলে জটলায় বল পেয়ে যান সাদউদ্দিন। ভলিতে জালে জড়িয়ে দলকে এনে দেন সান্ত¦নার গোল। প্রসঙ্গত, এর আগে গ্রুপ পর্বে আশা জাগিয়েও থাইল্যান্ডের সঙ্গে ১-১ গোলে ড্র করেছিল বাংলাদেশ। পরের ম্যাচেই কাতারকে ১-০ গোলে হারিয়ে ইতিহাস গড়ে ডের দল।

পিডিএসও/তাজ