reporterঅনলাইন ডেস্ক
  ২৪ আগস্ট, ২০১৮

হাজিদের দেশে ফেরার প্রস্তুতি

পবিত্র হজ পালন শেষে বাংলাদেশি হাজিরা দেশে ফেরার প্রস্তুতি নিতে শুরু করেছেন। বৃহস্পতিবার সন্ধ্যা থেকে পবিত্র শহর মক্কা ছাড়তে শুরু করেছেন তারা। হাজিরা এখন মদীনা শরীফ যাচ্ছেন জিয়ারত করার জন্য। তারপর দেশে ফিরবেন। সৌদি গেজেটের খবর অনুযায়ী, শুক্রবার সকালে জেদ্দার কিং আব্দুল আজিজ আন্তর্জাতিক বিমানবন্দর থেকে বিদেশি হাজিদের নিয়ে প্রথম ফ্লাইটটি ছাড়বে।

বিমানবন্দরটির মহাপরিচালক ইসাম বিন ফুয়াদ নূর জানান, হাজিদের প্রস্থান নির্বিঘ্ন করতে সব প্রস্তুতি সম্পন্ন হয়েছে। এই বিমানবন্দর দিয়েই বিভিন্ন দেশের ১০ লাখ হাজি নিজ দেশে ফিরবেন। প্রথম সপ্তাহে ৫ লাখ হাজি দেশে ফিরতে পারবেন বলে জানান তিনি।

২৭টি দেশের ১৩ হাজারেরও বেশি কর্মকর্তা ও কর্মচারী এবং বেসরকারি সংস্থা ও বিভাগ ভ্রমণের প্রক্রিয়াসহ হাজিদের দেশে ফেরার যাবতীয় বিষয় সম্পূর্ণ করতে কাজ করছেন। আগামী ২৬ সেপ্টেম্বর হাজিদের নিয়ে শেষ ফ্লাইট ছাড়বে।

এ বছর পবিত্র হজ পালন করেন ১২২টি দেশের ২০ লাখের মতো হাজিরা। এর মধ্যে বাংলাদেশ থেকে গেছেন ১ লাখ ২৭ হাজারের বেশি মানুষ। এ বছর হাজিদের নিরাপত্তার জন্য এখনও কাজ করছে সৌদি আরবের আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর এক লাখ সদস্য। বাংলাদেশ হজ অফিসের তথ্য মতে, হজে এ বছর ৬৯ জন বাংলাদেশির মৃত্যু হয়েছে।

পিডিএসও/হেলাল

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
হজ,বাংলাদেশি হাজি,মক্কা
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close