অভিষেক ওয়ানডেতে হারলো নেপাল

প্রকাশ : ০২ আগস্ট ২০১৮, ১০:১২

অনলাইন ডেস্ক
ama ami

নিজেদের অভিষেক ওয়ানডে ম্যাচটা জয়ে রাঙাতে পারল না নেপাল। চার বছর পর এই ফরম্যাটে ফিরে জয় তুলে নিয়েছে নেদারল্যান্ডস। বুধবার দুই দলের দুই ম্যাচ সিরিজের প্রথম ওয়ানডে নেদারল্যান্ডস জিতেছে ৫৫ রানে। নেদারল্যান্ডসের করা ১৮৯ রানের জবাবে নেপাল থামে ১৩৪ রানে।

ঘরের মাঠে এদিন টস জিতে ব্যাটিং নিয়ে শুরুটা ভালো হয়নি নেদারল্যান্ডসের। ৫ রানেই হারায় প্রথম উইকেট। দ্বিতীয় উইকেটে ৪৫ রানের একটা জুটি গড়েছিলেন স্টেফেন মাইবার্গ ও বেন কুপার। কিন্তু ৮ রানের মধ্যে ফিরে যান দুজনই। মাইবার্গ ২৯, কুপার করেন ২০ রান।

এরপর দ্রুত ফিরে যান ওয়েসলি বারাসিও। ৭২ রানেই ৪ উইকেট হারানোর পর  চতুর্থ উইকেটে ৬৮ রানের জুটি গড়েন বাস ডি লিড ও মাইকেল রিপ্পন। এ জুটি ভাঙার পরই আবার পথ হারায় ডাচরা। ১৪ বল বাকি থাকতেই গুটিয়ে যায় ১৮৯ রানে। ইনিংস সর্বোচ্চ ৫১ রান করেন রিপ্পন। ডি লিড ৩০, স্কট এডওয়ার্ডস করেন ১৮। ১০ ওভারে ২৬ রানে ৪ উইকেট নেন নেপাল অধিনায়ক পরস খাড়কা। ৩ উইকেট সোম্পাল কামির।

লক্ষ্য তাড়ায় নেপালের শুরুটা দারুণ হয়েছিল। ৫৮ রানের উদ্বোধনী জুটি গড়েন গায়ানেন্দ্র মাল্লা ও অনিল শাহ। অনিল ২১ রান করে ফিরলেও খাড়কার সঙ্গে জুটি বেঁধে ফিফটি তুলে নেন মাল্লা। কিন্তু এ জুটি ভাঙতেই তাসের ঘরের মতো ভেঙে পড়ে নেপালের ব্যাটিং লাইনআপ।

১ উইকেটে ৮৫ থেকে দ্রুতই নেপালের স্কোর হয়ে যায় ৬ উইকেটে ১০৪! ১৯ রানের মধ্যেই নেই ৫ উইকেট! ১২২ থেকে ১২৩, ১ রানের মধ্যে হারায় আরো ৩ উইকেট। নাটকীয় ব্যাটিং ধসে ৪১.৫ ওভারে ১৩৪ রানেই গুটিয়ে যায় তারা।

প্রথম চারজন ছাড়া দলের আর কেউই দুই অঙ্ক ছুঁতে পারেননি। দ্বিতীয় সর্বোচ্চ ৩৩ রান করেন দিপেন্দ্র আইরি। ৩টি করে উইকেট নেন নেদারল্যান্ডসের ফ্রেড ক্লাসেন, রিপ্পন ও পিটার সিলার। অলরাউন্ড পারফরম্যান্সে ম্যাচসেরার পুরস্কার জেতেন রিপ্পন।

পিডিএসও/হেলাল