টাইগারদের সিরিজ জয়ের শেষ সুযোগ

প্রকাশ | ২৮ জুলাই ২০১৮, ১১:৪৯ | আপডেট: ২৯ জুলাই ২০১৮, ১০:২১

অনলাইন ডেস্ক

‘শেষ ভালো যার সব ভালো তার।’ কিন্তু বংলাদেশ ক্রিকেট এই প্রবাদের মর্মটা বুঝতে পারছে না। তা না হলে একই ভুল বারবার কেন করবে টাইগাররা? পুরো ম্যাচে ভালো খেলে কেন শেষে দিকে হারতে হবে? এই প্রশ্ন খোদ টাইগার অধিনায়কের। ওয়েস্ট ইন্ডিজ সিরিজে গায়ানায় দ্বিতীয় ওয়ানডেতে মাত্র তিন রানে হারতে হয়েছে মাশরাফিদের। তাতেই সব শেষ হয়ে যায়নি। সিরিজ ১-১ সমতায় রয়েছে।

আজ যুক্তরাষ্ট্রের বাসেতারে সিরিজ নির্ধারণী ম্যাচে মাঠে নামবে মাশরাফির দল। সিরিজ নির্ধারণী ম্যাচে জয় ছিনিয়ে আনতে মরিয়া বাংলাদেশ। তবে এই ম্যাচে যে স্বাগতিকরাও বিন্দু মাত্র ছাড় দিবে না তাতে কোনো সন্দেহ নেই। জেসন হোল্ডারের দল তাদের সর্বোচ্চ দিয়ে সিরিজ জিততে চাইবে।

গায়ানায় দ্বিতীয় ম্যাচ শুরুর আগেই মুশফিক-সাকিবরা বলেছিল, ‘যা করার করতে হবে গায়ানাতেই। কারণ গায়ানার আবহাওয়া আমাদের প্রতিকূলে।’ তাদের এই কথায় বুঝা যাচ্ছে বাসেতারের শেষ ওয়ানডে বাংলাদেশের জন্য ভালোই চ্যালেঞ্জিং হবে। আগের ম্যাচে ভুল শুধরে আজ মাঠে নামবে টাইগাররা।

এই সিরিজে অভিজ্ঞরাই ভালো খেলছে। মাশরাফি-সাকিব-তামিম কিংবা মুশফিকরাই দলকে নিয়ে যাচ্ছে এগিয়ে। তার সঙ্গে তাল মিলিয়ে তরুণরা ব্যর্থ। ব্যাট হাতে তেমন কিছুই করতে পারছে না মোসাদ্দেক-সাব্বিররা। প্রশ্ন ওঠছে তাদের তাদের পারর্ফম্যান্সে নিয়েও। তবে ক্রিকেটপ্রেমিরা চাইবে শেষ ওয়ানডেতে জ্বলে ওঠবে সাব্বির-মোসাদ্দেকরা।

দ্বিতীয় ওয়ানডেতে বাংলাদেশ জিততে জিততে হেরে গেছে। আর বাংলাদেশের ক্রিকেট সমর্থকদের ডুবিয়েছে হতাশায়। যে মুশফিক কি না হতে পারতে জয়ের নায়ক, সেই মুশফিক শেষ ওভারে আউট হয়ে বনে গেলেন ম্যাচের ভিলেন। শেষ ৭ বলে দরকার ছিল মাত্র ৮ রানের। কিন্তু ৪৯ ওভারে ফুলটস বলে সাজঘরে ফিরলেন সাব্বির। শেষ ওভারের প্রথম বলে সেই একই পথে পা বাড়ালেন মুশফিকও। জেসন হোল্ডারের লো ফুলটসে ক্যাচ তুলে সাজঘরে মুশফিক। শেষ ৫ বলে মোসাদ্দেক ও অধিনায়ক মাশরাফি নিতে পারলেন মাত্র ৪ রান। আর তাতে তিন রানে হারতে হলো টাইগারদের।

তবে যাই হোক, সিরিজ নির্ধারণী ম্যাচে মাশরাফিদের সামনে জয়ের কোনো বিকল্প নেই। বাংলাদেশের কোটি ক্রিকেটভক্তরাও চাইবে বাংলাদেশ জয় দিয়ে ওয়ানডে সিরিজ শেষ করবে।

পিডিএসও/তাজ