আজ জিতলেই সিরিজ বাংলাদেশের

প্রকাশ : ২৫ জুলাই ২০১৮, ০৯:২৬

অনলাইন ডেস্ক

এশিয়া কাপের সবশেষ আসরটা হয়েছিল টি-টোয়েন্টি ফরমেটে। কিন্তু আগামী সেপ্টেম্বরে শুরু হওয়া টুর্নামেন্ট আবারো ফিরছে ওয়ানডে সংস্করণে। সংযুক্ত আরব আমিরাতে অনুষ্ঠিতব্য এই প্রতিযোগিতার উদ্বোধনী ম্যাচে শ্রীলঙ্কার মুখোমুখি হবে বাংলাদেশ। এশিয়ার শ্রেষ্ঠত্ব প্রমাণের মঞ্চে ওঠার আগে সম্ভাব্য সেরা প্রস্তুতির সেরা উপলক্ষ হতে পারে ওয়েস্ট ইন্ডিজ সফরে।

এই যাত্রায় বাংলাদেশের শুরুটা অবশ্য ভালো হয়নি। টেস্ট সিরিজে ক্যারিবীয়দের কাছে হতে হয়েছে হোয়াইটওয়াশ। কিন্তু ফরমেট বদলানোর সঙ্গে সঙ্গে পাল্টে গেছে টাইগারদের পারফরম্যান্সও। ওয়ানডে সিরিজ বাংলাদেশ শুরু করেছে ৪৮ রানের দারুণ জয় দিয়ে।

মূলত মাশরাফি বিন মর্তুজা ফিরতেই বদলে গেছে বাংলাদেশ। অন্য দুই ফরমেটে হারের বৃত্ত টাইগাররা ভেঙেছে দুর্দান্ত এক জয়ে। প্রথম ম্যাচে সেঞ্চুরি তুলে নিয়েছেন তামিম ইকবাল। ব্যাট হাতে রানের ফুলকি ঝরিয়েছেন সাকিব আল হাসান। কিন্তু দুর্ভাগ্য তার মাত্র ৩ রানের জন্য শতক বঞ্চিত হয়েছেন বিশ্বসেরা অলরাউন্ডার। ব্যাট হাতে ঝড় তুলেছেন মুশফিকুর রহিমও।

শুধু ব্যাট হাতে নয় বোলিংয়েও দুর্দান্ত ছিল বাংলাদেশ। বল হাতে ক্যারিবীয়দের ধসিয়ে দেওয়ার নায়ক ছিলেন মাশরাফি বিন মর্তুজা। তুলে নিয়েছিলেন ৪ উইকেট। আজও তার দিকে তাকিয়ে থাকবেন সমর্থকরা। আজ ক্যারিবীয়দের হারাতে পারলেই এক ম্যাচ হাতে রেখে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে সিরিজটা নিশ্চিত হয়ে যাবে মাশরাফিদের। আগের ম্যাচে দলের যা পারফরম্যান্স দেখা গেছে তাতে করে সিরিজ জয়ের উৎসবের একটা প্রস্তুতি নিতেই পারেন ভক্তরা।

এদিকে কাল পরবর্তী এশিয়া কাপের সূচি ঘোষণা করেছে এশিয়ান ক্রিকেট কাউন্সিল। এবারের আসরের প্রথম ম্যাচে মুখোমুখি হবে বাংলাদেশ ও শ্রীলঙ্কা। দুবাইয়ে এই ম্যাচ দিয়ে টুর্নামেন্ট শুরু হবে আগামী ১৫ সেপ্টেম্বর। চার দিন পর আবুধাবিতে ‘বি’ গ্রুপের ম্যাচে আফগানিস্তানের মুখোমুখি হবে বাংলাদেশ। টুর্নামেন্টের ফাইনাল অনুষ্ঠিত হবে ২৮ সেপ্টেম্বর।

পিডিএসও/হেলাল