ফখর-ইমামে বিশ্বরেকর্ড

প্রকাশ : ২০ জুলাই ২০১৮, ১৭:২৮

অনলাইন ডেস্ক

বুলাওয়েতে জিম্বাবুয়ের বোলারদের নিয়ে রীতিমত ছেলেখেলায় মেতেছেন পাকিস্তানের দুই ওপেনার ইমাম-উল-হক আর ফাখর জামান। ওয়ানডে ইতিহাসে উদ্বোধনী জুটিতে সর্বোচ্চ রানের রেকর্ড গড়েছেন এই যুগল।

এতদিন ওয়ানডে ইতিহাসের সবচেয়ে বড় উদ্বোধনী জুটিটি ছিল শ্রীলঙ্কার উপুল থারাঙ্গা আর সনাথ জয়সুরিয়ার। ২০০৬ সালে ইংল্যান্ডের বিপক্ষে লিডসে ২৮৬ রানের ওপেনিং জুটি গড়েছিলেন তারা। ফাখর জামান আর ইমাম-উল-হক এবার তাদের ছাড়িয়ে চলে গেছেন আরও অনেকটা দূর। তাদের জুটিটি থেমেছে ৩০৪ রানে।

রেকর্ড গড়া এই জুটিটি ভেঙেছে ইমাম-উল-হক আউট হলে। ১২২ বলে ১১৩ রান করে তিনি সাজঘরে ফিরেন। এরপর ফখর জামান ১৫৬ বলে অপরাজিত ছিলেন ২১০ রানে। 

শুধু উদ্বোধনী জুটিতেই নয়। ওয়ানডে ইতিহাসের যে কোনো উইকেটে সর্বোচ্চ রানের জুটির তালিকায় চতুর্থ অবস্থানে চলে এসেছেন ফাখর আর ইমাম। এই তালিকায় সবার উপরে আছে ওয়েস্ট ইন্ডিজের ক্রিস গেইল আর মারলন স্যামুয়েলসের জুটিটি। ২০১৫ সালে জিম্বাবুয়ের বিপক্ষে ক্যানবেরায় দ্বিতীয় উইকেটে ৩৭২ রানের জুটিতে বিশ্বরেকর্ড গড়েন এই দুজন।

আর পাকিস্তানের ওয়ানডে ইতিহাসে যে কোনো উইকেটে সর্বোচ্চ জুটির রেকর্ডটি ছিল আমির সোহেল আর ইনজামাম-উল-হকের দখলে। ১৯৯৪ সালে শারজাহতে নিউজিল্যান্ডের বিপক্ষে দ্বিতীয় উইকেটে ২৬৩ রান তুলেছিলেন এই যুগল। এবার সেই রেকর্ডটি ভেঙে দিয়েছেন ইনজামামেরই ভাতিজা ইমাম, সঙ্গী ফাখর জামান।

এই জুটিতে ওপেনিংয়ে পাকিস্তানের রেকর্ড থেকে তারা উঠে গেছেন অনেক উপরে। ২০১১ সালে হারারেতে এই জিম্বাবুয়ের বিপক্ষেই ২২৮ রানের উদ্বোধনী জুটি গড়েছিলেন মোহাম্মদ হাফিজ আর ইমরান ফরহাদ। এতদিন উদ্বোধনী জুটিতে এটিই ছিল পাকিস্তানের সর্বোচ্চ।

পিডিএসও/রিহাব