ক্রীড়া ডেস্ক

  ১৭ জুলাই, ২০১৮

রাশিয়া বিশ্বকাপে যা কিছু প্রথম

২০১৮ সালের ফুটবল বিশ্বকাপ সত্যি অনন্য। ফাইনাল ম্যাচের আত্মঘাতী গোল থেকে প্রথমবার সর্বোচ্চ প্রযুক্তি হিসেবে ভিডিও অ্যাসিস্ট্যান্ট রেফারি (ভিএআর) ব্যবহার, ফাইনালে ৬২ বছর পর ৬টি গোল অন্যমাত্রা দিল এ বছরের বিশ্বকাপকে। একনজরে দেখে নেওয়া যাক বিশ্বকাপের এমনই কিছু মনে রাখার মতো ঘটনা।

► রাশিয়া বিশ্বকাপের ফাইনালে ক্রোয়েশিয়া ও ফ্রান্সের খেলার মাঝে অন্যরকম এক রেকর্ড গড়লেন মারিও মান্দজুকিচ। বিশ্বকাপ ফাইনালের ইতিহাসে প্রথম আত্মঘাতী গোলদাতা হিসেবে নজির গড়লেন তিনি।

► বিশ্বকাপের ফাইনালে প্রথমবার ব্যবহার করা হলো ভিডিও অ্যাসিস্ট্যান্ট রেফারি (ভিএআর)। রেফারি নেস্তর পিতানা ফ্রান্স ও ক্রোয়েশিয়া ম্যাচের মাঝে সর্বোচ্চ প্রযুক্তির ব্যবহার করেন। হ্যান্ডবল এবং পেনাল্টির সিদ্ধান্ত নিতেই ভিএআরের ব্যবহার করেন পিতানা।

► নয়া ইতিহাসের সাক্ষী রইল লুঝনিকি স্টেডিয়াম। ৬২ বছর পর বিশ্বকাপ ফাইনালে হাফ ডজন গোল। ১৯৬৬ সালে ৪-২ গোলে পশ্চিম জার্মানিকে হারিয়েছিল ইংল্যান্ড। এবার ক্রোয়েশিয়াকে ৪-২ গোলে হারাল ফ্রান্স।

► এ বছর প্রথম বিশ্বকাপে অংশ নিয়েছিল আইসল্যান্ড। পেশায় দন্ত চিকিৎসক হলেও আইসল্যান্ডের কোচ হেইমির হ্যালগ্রিমসনের হাত ধরেই ফুটবলে নতুন বিপ্লবের সূচনা করে মাত্র ৩ লাখ ২০ হাজার জনবসতির দেশটি।

► এমবাপ্পের উত্থান এ বছরের বিশ্বকাপের অন্যতম ঘটনা। ফুটবলপ্রেমীরা এরই মধ্যে পেলের সঙ্গে এমবাপ্পের তুলনা শুরু করে দিয়েছেন। মাত্র ১৯ বছর বয়সে বিপক্ষ দলের ফুটবলারদের যেভাবে ঘোল খাইয়েছেন, তাতে পরবর্তীতেও ফুটবলপ্রেমীদের নজর থাকবে ফ্রান্সের এই তারকার দিকে।

► সার্বিয়ার বিপক্ষে গোলের পর সুইজারল্যান্ডের গ্রানিত জাকা ও জেদরান শাকিরি ‘ডাবল ঈগল’ প্রতীক দেখানোয় সাসপেন্ড করে ফিফা। পিতৃভূমি আলবেনিয়া-কসভোকে মনে রেখে মাঠেই দুই অভিবাসী ফুটবলারের এই কাণ্ডের জন্য এবং ফুটবলে রাজনীতি আনার জন্য এই শাস্তি বলে জানিয়েছে ফিফা।

► উদ্বোধনী অনুষ্ঠানে পারফরম্যান্সের সময় রোবি উইলিয়ামস ক্যামেরার দিকে তাকিয়ে অশ্লীল অঙ্গভঙ্গি করেন। বিশ্বকাপের মঞ্চে পারফরম্যান্সের সময় এ ধরনের ঘটনা আগে ঘটেনি।

► সেমিফাইনালে জয়ের পর ক্রোয়েশিয়ার ফুটবলারদের সেলিব্রেশনের মাঝে পা ফসকে পড়ে যান চিত্রগ্রাহক ইউরি কর্তেজ। গোল স্কোরার মারিও মান্দজুকিচ হাত বাড়িয়ে উঠতে সাহায্য করেন, দোমাগেজ ভিদা ঘাড়ে একটা চুমু খান ইউরির। ভাইরাল হয় সেই ছবি।

পিডিএসও/তাজ

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
রাশিয়া বিশ্বকাপ,যা কিছু প্রথম,ভিএআর,রেকর্ড
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist