ফখরের ব্যাটে ধরাশায়ী অস্ট্রেলিয়া, চ্যাম্পিয়ন পাকিস্তান

প্রকাশ : ০৮ জুলাই ২০১৮, ১৭:২২ | আপডেট : ০৮ জুলাই ২০১৮, ১৮:১৬

অনলাইন ডেস্ক

ত্রিদেশীয় সিরিজে অস্ট্রেলিয়াকে ৬ উইকেটে হারিয়ে চ্যাম্পিয়ন হয়েছে পাকিস্তান। রোববার জিম্বাবুয়ের হারারে’তে দুপুর ২টায় শুরু হওয়া ফাইনালে মুখোমুখি হয় অস্ট্রেলিয়া ও পাকিস্তান। টস জিতে আগে ব্যাট করতে নেমে নির্ধারিত ২০ ওভারে ৮ উইকেট হারিয়ে ১৮৩ রান সংগ্রহ করে অস্ট্রেলিয়া। 

১৮৪ রানের লক্ষ্যে ব্যাট করতে নেমে ওপনার ফখর জামানের ৯১ রানের বিধ্বংসী ইনিংসের সুবাদে ১৯.১ ওভারে জয়ের লক্ষ্যে পৌঁছে যায় পাকিস্তান। 

সাধারণত টসে জিতে প্রথম ফিল্ডিং করা অস্ট্রেলিয়ান অধিনায়ক অ্যারন ফিঞ্চ আজকের ম্যাচে ব্যাটিং এর সিদ্ধান্ত নেন। ডিজেএম শর্টকে নিয়ে ব্যাট করতে নেমেই নিজের সিদ্ধান্ত যথার্থ প্রমাণের কাজে লেগে পরেন ফিঞ্চ। উদ্বোধনী জুটি থেকে অস্ট্রেলিয়াকে এনে দেন ৯৫ রান। নিজে করেন ২৭ বলে ৪৭ রান। তবে নিজের অর্ধশতক তুলে দেন শর্ট। মোট ৫৩ বল খেলে ৭৬ রান করে শাহিন শাহ এর শিকারে পরিণত হয়ে সাজঘরে ফেরেন শর্ট।

ফিঞ্চ আর শর্টের বিদায়ের পরপরই ছন্দপতন ঘটে অস্ট্রেলিয়ার ব্যাটিং ইনিংসের। এই দুইজন ব্যাটসম্যানের পর আরও ৮জন ব্যাটসম্যান ক্রিজে আসলেও দুই অংকের রান সংগ্রহ করতে পারেন মাত্র দুইজন। ১০ বলে ১২ রান করেন এমপি স্টইনিস আর ১১ বলে ১৯ রান করেন টিএম হেড।

পাকিস্তানের মোহাম্মদ আমির নেন ৩টি উইকেট। আর ২টি উইকেট নেন সাদাব খান। ১টি করে উইকেট শিকার করেন ফাহিম আশরাফ, হাসান আলী এবং শাহেন শাহ আফ্রিদি।

অস্ট্রেলিয়ার ১৮৪ রান তাড়া করতে নেমে শুরুতেই হোচট খায় পাকিস্তান। প্রথম ২ ওভার তাদের সংগ্রহ ২ উইকেটের বিনিময়ে ১১ রান। নিজেদের ব্যাটিং ইনিংসে প্রথম বলেই সাজঘরে ফেরেন আজকের ম্যাচে অভিষেক হওয়া সাহিবজাদা ফারহান। আর তিন বল খেলে ফারহানের মতোই শূন্য রানে সাজঘরে ফেরেন হুসেইন তালাত। দুইটি উইকেটই নেন অস্ট্রেলিয়ার ম্যাকওয়েল।  

এরপর ফখর জামানের ৯১ রানের টর্নেডো ইনিংসের উপর ভর করে জয় পায় পাকিস্তান। ৪৬ বলে ৩টি ছয় ও ১২টি চারের মার ছিলো। তাছাড়া অধিনায়ক সরফরাজ করেন ১৯ বলে ২৮ এবং শোয়েব মালিক করেন অপরাজিত ৪৩ রান। অস্ট্রেলিয়ার পক্ষে ম্যাক্সওয়েল ২টি এবং রিচার্ডসন নেন ১টি উইকেট।

উল্লেখ্য, সিরিজে অপর দল স্বাগতিক জিম্বাবুয়ে।

পিডিএসও/রিহাব