শেষ আটে যাওয়ার লড়াইয়ে নেমেছে সুইডেন-সুইজারল্যান্ড

প্রকাশ : ০৩ জুলাই ২০১৮, ২০:২৯

অনলাইন ডেস্ক

২৪ বছর পর সুইডেন নাকি ৬৪ বছর পর সুইজারল্যান্ড বিশ্বকাপের শেষ ষোল পেরিয়ে আবার কোয়ার্টার ফাইনালে খেলার যোগ্যতাটা পাবে? প্রথম রাউন্ডে দারুণ খেলা এই দুই দল সেন্ট পিটার্সবার্গে মঙ্গলবার মুখোমুখি হয়েছে একই স্বপ্ন নিয়ে, নতুন ইতিহাস লিখতে। শেষ ষোল পর্বের শেষ দিনের দুই ম্যাচের প্রথম খেলাটি বাংলাদেশ সময় রাত ৮টায় শুরু হয়েছে। রাত ১২টায় মস্কোতে ইংল্যান্ড-কলম্বিয়া ম্যাচের বিজয়ীর বিপক্ষে কোয়ার্টার ফাইনালে সুইডেন বা সুইজারল্যান্ড খেলবে।

দুই দলই যোগ্যতার পরিচয় রেখেই প্রথম রাউন্ড পেরিয়েছে। সম্মান আদায় করে নিয়েছে। ২৪ বছর পর সুইডিশরা খুঁজছে শেষ আটের পথ। ১৯৯৪ মার্কিন যুক্তরাষ্ট্র বিশ্বকাপের ব্রোঞ্জটাই শেষ বড় প্রাপ্তি। আর সুইসরা তো ১৯৫৪ বিশ্বকাপের পর কোয়ার্টার ফাইনালের মাঠটাই দেখেনি। সেবার তারা ছিল স্বাগতিক।

সুইজারল্যান্ড গ্রুপপর্বের শেষ ম্যাচে কোস্টা রিকার সাথে নামানো একাদশে চারটি পরিবর্তন এনেছে। মাইকেল ল্যাং রাইট ব্যাকে এসেছেন সাসপেনশনে পড়া স্টিফান লিচটেইনারের জায়গায়। জোহান ডিজরু নিয়েছেন ফ্যাবিয়ান শারের স্থান। সন্তানের জন্মের খবরে বিশ্বকাপের শুরুতেই দেশে ফেরা স্টিভেন জুবের খেলবেন ব্রিল ইমবোলোর বদলে। কোস্টা রিকার বিপক্ষে ড্র ম্যাচে বেঞ্চ থেকে উঠে এসে গোল করা জোসিপ ড্রিমিচ পুরস্কার পেয়েছেন। সামনে সে জন্য তাকে স্থান দিতে বসতে হয়েছে মারিও গাভরানোভিচকে।

শেষ ম্যাচে মেক্সিকোকে হারানো সুইডেন দলের ওই একাদশে এসেছে মাত্র একটি পরিবর্তন। মিডফিল্ডার গুস্টাভ সভেনসন ঢুকেছেন সেবাস্টিয়ান লারসনের জায়গায়।

গেল ৯৮ বছরের মধ্যে এই দুই দল ২৯ বার একে অন্যের মুখোমুখি হয়েছে। সুইসরা ১১ জয়ে এগিয়ে। সুইডেন জিতেছে ১০বার। কিন্তু মজার ব্যাপার হলো এই দুই ইউরোপিয়ান দল প্রথমবারের মতো কোনো মেজর আন্তর্জাতিক টুর্নামেন্টে মুখোমুখি হলো, তাও কি বিরাট সুযোগের হাতছানি সামনে রেখে!

সুইডেন একাদশ : ওলসেন, লাসটিগ, লিনডেলফ, গ্রাংকভিস্ট, অগাস্টিনসন, ক্লায়েসন, সভেনসন, ইকডাল, ফোর্সবার্গ, বার্গ, টইভোনেন।

সুইজারল্যান্ড একাদশ : সমার, ল্যাং, ডিজরু, আকানজি, রদ্রিগেজ, বেহরামি, জাকা, শাকিরি, ডিযেমাইলি, জুবের, ড্রিমিচ।

পিডিএসও/রিহাব