৫ পরিবর্তন নিয়ে কোরিয়ার বিপক্ষে লড়ছে জার্মানি

প্রকাশ : ২৭ জুন ২০১৮, ২০:২২

অনলাইন ডেস্ক

১৯৯০ বিশ্বকাপ থেকে আগের আসর পর্যন্ত গ্রুপপর্বের সবগুলো শেষ ম্যাচই জিতেছে জার্মানি। বুধবার তারা 'এফ' গ্রুপে শেষ ম্যাচে মুখোমুখি হয়েছে দক্ষিণ কোরিয়ার। কাজানে বাংলাদেশ সময় রাত আটটায় শুরু হয়েছে এই ম্যাচটি। একই সময়ে মেক্সিকো ও সুইডেন একাতেরিনবার্গে এই গ্রুপ থেকে লড়তে নেমেছে। মেক্সিকো, জার্মানি ও সুইডেন এগিয়ে শেষ ষোলতে যাওয়ার লড়াইয়ে। এই দুই ম্যাচে দুই দল নির্ধারিত হয়ে যাবে। সুইডেনের চেয়ে ভালো ফল করতে পারলেই কেবল নক আউট পর্বে যেতে পারবে জার্মানি।

গেলবারের বিশ্ব চ্যাম্পিয়ন জার্মানি প্রথম ম্যাচেই হেরে এখনো প্রথম পর্ব থেকে বাদ পড়ার হুমকিতে। দ্বিতীয় ম্যাচে সুইডেনকে ২-১ গোলে হারিয়ে ঘুরে দাঁড়িয়েছে তারা। কিন্তু এই ম্যাচে তাদের জয়ের কথাই ভাবতে হচ্ছে। মেক্সিকো দুই ম্যাচে জিতে ৬ পয়েন্ট নিয়ে এগিয়ে। জার্মানি ও সুইডেন একটি করে ম্যাচ জিতেছে। দুই দলেরই পয়েন্ট সমান ৩। দুই দলের গোল ব্যবধানও সমান।

জার্মানি এই ম্যাচে সুইডেনের বিপক্ষে খেলা একাদশে ৫টি পরবির্তন এনে দল সাজিয়েছে। নিষিদ্ধ জেরোমে বোয়েটাংয়ের জায়গা নিয়েছেন ম্যাটস হামেলস। আন্তোনিও রুডিগেরের জায়গা নিয়ে হামেলসের সাথে জুটি হচ্ছে নিকলাস সুলের। চোটে পড়া সেবাস্তিয়ান রুদিগেরের জায়গায় দলে ফিরেছেন সামি খেদিরা। থমাস মুলার জায়গা হারিয়েছেন লিওন গোরেজকার কাছে। আক্রমণে মেসুত ওজিলও ফিরেছেন। জুলিয়ান ড্রাক্সলার তাই বেঞ্চে।

দক্ষিণ কোরিয়া চারটি পরির্বতন এনেছে মেক্সিকোর বিপক্ষে ম্যাচে হারা একাদশে। মিন-উ কিম, কি সাং-ইয়েয়াং, হোয়াং হি-চান ও জু সে-জং বাদ পড়েছেন। তাদের জায়গা নিয়েছেন ইয়ান উয়ং-সান, হং চাল, কু জা-চেওল ও জাং উ-ইয়ং।

এই 'এফ' গ্রুপের হিসেবটা এমন :
-দুই ম্যাচে জিতে যাওয়া মেক্সিকো ড্র করলেই শেষ ষোল নিশ্চিত করবে। জার্মানি যদি দক্ষিণ কোরিয়াকে হারাতে ব্যর্থ হয় তাহলেও মেক্সিকো নক আউটে যাবে। 
-জার্মানির চেয়ে ভালো ফল হলে সুইডেন নক আউট পর্বে যাবে। দক্ষিণ কোরিয়াকে দুই বা তার বেশি গোলে হারালে জার্মানি যাবে শেষ ষোলতে। 
- যদি জার্মানি ও সুইডেন দুই দলই ড্র করে তাদের খেলায় তাহলে মেক্সিকোর সাথে বেশি ড্র করা দল যাবে নক আউট পর্বে। 
-কোনো পয়েন্ট না নিয়ে ম্যাচ শুরু করা দক্ষিণ কোরিয়ারও সুযোগ আছে যদি তারা বিশাল ব্যবধানে জেতে এবং মেক্সিকো পায় জয়।

পিডিএসও/রিহাব