স্বপ্ন বেঁচে রইল বিশ্ব চ্যাম্পিয়নদের

প্রকাশ : ২৪ জুন ২০১৮, ০৪:০৪ | আপডেট : ২৪ জুন ২০১৮, ১৫:২৮

অনলাইন ডেস্ক

রাশিয়া বিশ্বকাপে নিজেদের প্রথম ম্যাচে হেরে গিয়ে বিপদে পড়া জার্মানি দ্বিতীয় ম্যাচ জিতে শেষ ষোল'র স্বপ্ন বাঁচিয়ে রাখল। শনিবার দিনের শেষ খেলায় সোচির ফিশৎ স্টেডিয়ামে ‘এফ’ গ্রুপের রোমাঞ্চকর ম্যাচটি ২-১ গোলে জিতেছে ৪ বারের বিশ্ব চ্যাম্পিয়নরা। ওলা তইভনেনের গোলে প্রথমার্ধে এগিয়ে যায় সুইডেন। দ্বিতীয়ার্ধে মার্কো রয়েস সমতা ফেরানোর পর টনি ক্রুসের যোগ করা সময়ের গোলে রোমাঞ্চকর এক জয় তুলে নেন  শেষ দিকে ১০ জন নিয়ে খেলা জার্মানি। এই জয়ের ফল ৩ পয়েন্ট নিয়ে গ্রুপের দ্বিতীয় অবস্থানে উঠে এসেছে দলটি। আগামী বুধবার নিজেদের তৃতীয় ম্যাচে দক্ষিণ কোরিয়ার বিপক্ষে খেলবে জার্মানি। একই সময়ে মেক্সিকোর মুখোমুখি হবে সুইডেন।
মেক্সিকোর কাছে হেরে শিরোপা ধরে রাখার লড়াই শুরু করা জার্মানি শুরু থেকেই চড়াও হয় সুইডেনের ওপর। একের পর এক আক্রমণে কঠিন পরীক্ষায় ফেলে দেশটির রক্ষণভাগকে। তবে সুযোগ পেলে পাল্টা জবাব দিতে ছাড়েনি সুইডেনও। ৮৯তম মিনিটে গোমেজের হেডে ফিস্ট করে বল ক্রসবারের উপর দিয়ে পাঠান সুইডিশ গোলরক্ষক। এরপর যোগ করা সময়ের পঞ্চম মিনিটে ক্রুসের বুদ্ধিদীপ্ত ওই গোল। প্রথমেই শট না নিয়ে বলে দেন আলতো টোকা। সামনে থাকা রয়েস বল থামাতেই বাঁকানো শটে দূরের পোস্ট দিয়ে বল জালে পাঠান রিয়াল মাদ্রিদের এই মিডফিল্ডার।
খেলার ৯৪ মিনিটে সুইডেনের ডি বক্সের সামান্য বাইরে থেকে ফ্রি কিক পায় জার্মানি। শট নিতে এসে ক্রুস হালকা পাস দেন ম্যাচের প্রথম গোলস্কোরার রিউসের পায়ে। রিউস আবার হালকা পাস দেন টনি ক্রুসের পায়ে। শেষ বাঁশি বাজার ঠিক ৫ সেকেন্ড আগে দুর্দান্ত বাঁকানো শটে গোল করে জার্মানিকে নিশ্চিত ড্র থেকে বাঁচিয়ে দিলেন এই রিয়াল তারকা। ফলে ২-১ গোলের জয়ে শেষ ষোলর স্বপ্ন উজ্জ্বল হলো বর্তমান বিশ্ব চ্যাম্পিয়নদের। এর আগে ম্যাচের ৩২ মিনিটে বুক দিয়ে বল ঠেকিয়ে দারুণ দক্ষতায় জার্মান গোলরক্ষক মানুয়েল নুয়্যারের মাথার উপর দিয়ে বল জালে জড়িয়ে দিয়ে সুইডেনকে ১-০ গোলে এগিয়ে দেন সুইডিশ স্ট্রাইকার টোইভোনেন।
বিরতি শেষে আবারও হারের শঙ্কায় থাকা জার্মানির ত্রাতার ভূমিকায় হাজির হন মার্কো রিউস। ৪৮ মিনিটে টিমো ভার্নারের ক্রস থেকে বল পেয়ে গোল করতে কোন অসুবিধা হয়নি জার্মান স্ট্রাইকারের। সুইডিশ ডিফেন্ডারদের বাধা অতিক্রম করে দেয়া তার গোলটি জার্মান শিবিরে স্বস্তি ফেরায়। তারপর দীর্ঘ সময় মুহুর্মুহু আক্রমণে সুইডিশ রক্ষণকে তটস্ত করে রাখলেও গোলের দেখা পায়নি জার্মানি। নির্ধারিত ৯০ মিনিটে ১-১ গোলের সমতা শেষে খেলা গড়ায় অতিরিক্ত সময়ে। 
ম্যাচ যখন ড্রতেই শেষ হওয়ার পথে, রেফারি শেষ বাঁশি বাজাতে উদ্ধত, ঠিক তখনই গোল করে দলকে রক্ষা করেন টনি ক্রুস। এরপরই সেই মুহূর্ত। টনি ক্রুসের শেষ মুহূর্তের গোলে শ্বাসরুদ্ধকর জয়ে শেষ ষোলর আশা জিইয়ে রাখলো জার্মানি। এই জয়ে ২ ম্যাচ থেকে ৩ পয়েন্ট নিয়ে গ্রুপ ‘এফ’র পয়েন্ট টেবিলে দ্বিতীয় স্থানে উঠে এলো জার্মানি। আর সমান ম্যাচে সমান পয়েন্ট নিয়ে গোল ব্যবধানে পিছিয়ে ৩ নম্বর স্থানে সুইডেন।

পিডিএসও/মুস্তাফিজ