নাইজেরিয়ার জয়ে টিকে থাকার স্বপ্ন উজ্জল হল আর্জেন্টিনার

প্রকাশ : ২২ জুন ২০১৮, ২৩:১৫

অনলাইন ডেস্ক

রাশিয়া বিশ্বকাপে আজ শুক্রবার দিনের দ্বিতীয় খেলায় আইসল্যান্ডের বিপক্ষে ২-০ গোলের জয় পেয়েছে নাইজেরিয়া। আর এই ম্যাচে আইসল্যান্ডের হারে টুর্ণামেন্টে টিকে থাকার স্বপ্ন উজ্জল হল কঠিন সমীকরণের মুখে থাকা আর্জেন্টিনার। ডি গ্রুপের গুরুত্বপূর্ণ এই ম্যাচে নাইজেরিয়া পক্ষে দুটি গোলই করেছেন আহমেদ মুসা। দ্বিতীয়ার্ধের শুরুতেই গোলের দেখা পেয়েছে নাইজেরিয়া। ম্যাচে একবার ক্লিয়ার সুযোগ পেয়ে একবারেই বাজিমাত করেছে দলটি। পুরো ম্যাচে রক্ষণাত্বক খেলা নাইজেরিয়া মুসার গোলে ১-০ ব্যবধানে এগিয়ে যায়। মুসার এই গোলটি এবার বিশ্বকাপের নাইজেরিয়ার প্রথম গোল। বিশ্বকাপে এটি মুসার তৃতীয় গোল। নাজেরিয়ার হয়ে পরপর ২ বিশ্বকাপে গোল করা প্রথম ফুটবলার এখন তিনি। 
ম্যাচের প্রথমার্ধে বল দখলের লড়াইয়ে এগিয়ে থেকেও গোলমুখে একটা শটও নেয়নি নাইজেরিয়া। অন্যদিকে আর্জেন্টিনার বিপক্ষে রক্ষণাত্বক খেলা আইসল্যান্ড আজ ৪৫ মিনিটে ৫ বার আক্রমণ শানিয়েছে। যদিও গোলের দেখা পায়নি। ফলে প্রথমার্ধের নির্ধারিত ৪৫ মিনিট শেষে গোলশূন্য অবস্থা বিরাজ করে।
আজকের ম্যাচের প্রথমার্ধে ২ দলের খেলাই বেশ অগোছালো। নাইজেরিয়া নিজেদের রক্ষণ সামলাতে ব্যস্ত। আর আক্রমণে গিয়েও গোলের দেখা পায়নি আইসল্যান্ড। আর্জেন্টিনার বিপক্ষে নিজেদের প্রথম বিশ্বকাপ ম্যাচে ড্র নিয়ে মাঠ ছেড়েছিলো নবাগত আইসল্যান্ড। আর নিজদের প্রথম ম্যাচে সার্বিয়ার বিপক্ষে পরাজয় বরণ করে আফ্রিকান সুপার ঈগলরা।
গ্রু 'ডি'র ম্যাচে নিজেদের দ্বিতীয় ম্যাচে বাংলাদেশ সময় রাত ৯ টায় মুখোমুখি হয় আইসল্যান্ড-নাইজেরিয়া। আজকের ম্যাচ জিতলে বিশ্বকাপ স্বপ্ন টিকে থাকবে নাইজেরিয়ার। আর হারলে বিদায়ের শঙ্কা নিয়েই মাঠে নেমেছিল তারা। আর আর্জেন্টিনার বিপক্ষে ড্র করা আইসল্যান্ডের সামনে ছিল এগিয়ে যাওয়ার সুযোগ। অপরদিকে আজকের ম্যাচের দিকে তাকিয়ে ছিল অগণিত আর্জেন্টাইন সমর্থক। এই ম্যাচ ড্র হলে সবচেয়ে ভাল হত। তবে আর নাইজেরিয়া জিতে গেলেও তেমন কোন অসুবিধা নেই। কিন্তু আইসল্যান্ড জিতে গেলেই সর্বনাশ। হলও তাই।

পিডিএসও/মুস্তাফিজ