reporterঅনলাইন ডেস্ক
  ২২ জুন, ২০১৮

ক্রোয়েশিয়ার কাছে হেরে জটিল সমীকরণের মুখে আর্জেন্টিনা (ভিডিও)

রাশিয়া বিশ্বকাপে ক্রোয়েশিয়ার কাছে ৩-০ গোলে হারলো বর্তমান রানার্স আপ আর্জেন্টিনা। এই জয়ে শেষ ষোল নিশ্চিত হলো ক্রোয়েশিয়ার। অন্যদিকে গ্রুপ পর্ব থেকেই বিদায় নেওয়ার শঙ্কা উঁকি দিচ্ছে মেসিদের। নিঝনি নভোগড় স্টেডিয়ামে অনুষ্ঠিত ‘ডি’ গ্রুপের ম্যাচের ৫৩ মিনিটে ক্রোয়েশিয়ার হয়ে প্রথম গোল করেন এ্যান্টে রেবিচ। এরপর ৮০ মিনিটে লুকা মড্রিচ এবং ইনজুরি টাইমে অর্থাৎ ৯১ মিনিটে ইভান রাকিটিচ দলের পক্ষে তৃতীয় ও শেষ গোলটি করেন। এই জয়ের ফলে ৬ পয়েন্ট নিয়ে এবারের বিশ্বকাপের নক আউট পর্ব নিশ্চিত করলো ক্রোয়েশিয়া। পক্ষান্তরে আগের ম্যাচে ড্র আর এই খেলায় অসহায় আত্মসমর্পনের ফলে আর্জেন্টিনার শেষ ষোলোতে উঠা অনেক হিসাব-নিকাশ আর জটিল সমীকরণের উপর ঝুলে গেল। ২ ম্যাচে ১ পয়েন্ট নিয়ে ৩ নম্বরে আছেন মেসিরা। পরের ম্যাচে নাইজেরিয়ার বিপক্ষে জয় পেলেও তাকিয়ে থাকতে হবে আইসল্যান্ড-ক্রোয়েশিয়া আর আইসল্যান্ড-নাইজেরিয়া ম্যাচের দিকে। উভয় ম্যাচে আইসল্যান্ড যদি হারে তবেই ভাগ্য খুলবে।

আজকে ম্যাচে মূলত ক্রোয়েশিয়ার বিপক্ষে অগোছালো আর দুর্বল রক্ষণের খেসারত দিয়েছে আর্জেন্টিনা। ম্যাচের ৫৩ মিনিটে গোলরক্ষক উইলি কাবাইয়েরোর হাস্যকর ভুলে গোল খেয়ে বসে আর্জেন্টিনা। বল ক্লিয়ার করতে গিয়ে উল্টো ক্রোয়েশিয়ার ফরোয়ার্ড রেবিচের পায়ে বল তুলে দেন কাবাইয়েরো। এতো সহজ সুযোগ হেলায় না হারিয়ে গোলমুখে পাঠিয়ে দেন রেবিচ। গোল খেয়ে বদলি হিসেবে হিগুয়েন, দিবালাদের নামিয়ে দেন আর্জেন্টাইন কোচ সাম্পাওলি। কিন্তু তাতে কাজের কাজ কিছুই হয়নি। কারণ আসল দুর্বলতা তো রক্ষণে। ক্রোয়েট অধিনায়ক লুকা মদ্রিচের গোলটিও আর্জেন্টাইন গোলরক্ষকের দুর্বলতা প্রকাশ করেছে।

আর তৃতীয় গোলটি আসে ম্যাচের অন্তিম মুহূর্তে। ম্যাচের যোগ করা সময়ের মাত্র ১ মিনিট পার হতেই আর্জেন্টিনার ডিফেন্সকে হতচকিত করে গোল করেন ইভান রাকিতিচ। মূলত দুর্বল গোলরক্ষণই ডুবিয়েছে আর্জেন্টিনাকে। দলের জন্য আর্জেন্টাইন গোলরক্ষক উইলি কাবাইয়েরোর ভূমিকা প্রশ্নবিদ্ধ। আইসল্যান্ডের বিপক্ষে ম্যাচেও তার কেয়ারলেস গোলকিপিং সমালোচিত হয়েছিলো।

পুরো ম্যাচে ধুকতে থাকা আর্জেন্টাইনদের মূল ভরসা লিওনেল মেসি আজ যেন নিজের ছায়া হয়েই রইলেন। তাকে পাহারা দিতে খুব বেশি অসুবিধা হয়নি ক্রোয়েশিয়ার রক্ষণকে। বরং বারংবার আক্রমণ করে আর্জেন্টিনার খেলোয়াড়দের রক্ষণে ঠেলে দিয়েছেন রাকিতিচ-মদ্রিচরা। দলের করুন পরিণতি দেখে মেসির মতো শান্ত খেলোয়াড়ও আজ মেজাজ হারিয়ে ফেললেন। উত্তাপ ছড়ালো নিকোলাস উতামেন্দির সাথে রাকিতিচের বাকবিত-া। রাকিচের মাথায় প্রায় লাথিই বসিয়ে দিয়েছিলেন ওতামেন্দি। তাতে হলুদ কার্ড দেখতে হয়েছে তাকে।

আর্জেন্টিনার অগোছালো ফুটবলই তাদের ভরাডুবি ঘটিয়েছে। উত্তাপটা আসলে হতাশার বহিঃপ্রকাশ বই আর কিছু নয়। পুরো ম্যাচে স্পষ্ট কোন আক্রমণই করতে পারেনি আর্জেন্টিনা। একেবারে অসহায় আত্মসমর্পণ যাকে বলে। আজকের ম্যাচ হেরে ২০০২ সালের পর আবারও গ্রুপ পর্ব থেকেই বিদায়ের শঙ্কা ভর করেছে আর্জেন্টাইন শিবিরে।

পিডিএসও/মুস্তাফিজ

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আর্জেন্টিনা,জটিল সমীকরণ,ক্রোয়েশিয়া
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist