কালোদের সঙ্গে নিষিদ্ধ যৌনতা!

প্রকাশ : ১৪ জুন ২০১৮, ১৭:৩৬

অনলাইন ডেস্ক

আর কয়েকঘণ্টা পর মাঠে গড়াচ্ছে রাশিয়া বিশ্বকাপের উদ্বোধনী ম্যাচ। বিশ্বকাপ মানে শুধু ফুটবলই নয়; চলে যৌনতার অবাধ বেচাকেনা। ইতোমধ্যে যৌনকর্মীদের নিয়ন্ত্রণ করতে বেশ কিছু উদ্যোগ নিয়েছে রুশ সরকার এবং অংশগ্রহণকারী দলগুলো। তবে এবার দেশটির সরকারের পক্ষ থেকে যে নির্দেশনা দেওয়া হয়েছে, তা নিয়ে শুরু হয়েছে বিতর্ক। বিদেশি কালো চামড়ার পুরুষের সঙ্গে কোনোভাবেই যৌনমিলন করা যাবে না!

বুধবার মস্কোর এক আইনসভার সদস্য বলেন, এই ধরনের ঘটনা ঘটলে রাশিয়ান নারীরা অন্য বর্ণের সন্তানদের 'সিঙ্গল মাদার’ হয়ে যেতে পারে। নারী, শিশু ও পরিবার সংক্রান্ত পার্লামেন্ট কমিটির প্রধান তামারা প্লেটনোভা আরও বলেন, রাশিয়ান নারীরা যখনই অন্য দেশের পুরুষকে বিয়ে করেন, তখনই সম্পর্ক খারাপভাবে শেষ হয়ে যায়। বেশির ভাগ সময়েই তাদের সন্তানেরা অন্য দেশে চলে যায়, আর রাশিয়ার মেয়েরা সন্তানদের ফিরে পায় না।

এর আগে ১৯৮০ সালে মস্কো গেমসের পর এমন বহু সন্তান জন্ম নিয়েছিল, যাদের 'চিলড্রেন অব অলিম্পিক' বলে আখ্যা দেওয়া হত। সোভিয়েত যুগে কালো চামড়ার শিশুদের বোঝাতে এই কথাটি ব্যবহার করা হত। সেইসময় জন্মনিয়ন্ত্রণ পদ্ধতির খুব বেশি প্রচলন ছিল না। ওইসব সন্তানেরা বিভিন্ন সময় বর্ণবিদ্বেষের শিকার হয়েছে। এই প্রসঙ্গেই এমন বার্তা দিয়েছেন ওই আইন প্রণেতা। তবে এ ব্যাপারে সোশ্যাল সাইটে সমালোচনা হলেও ফিফার পক্ষ থেকে কোনো বক্তব্য দেওয়া হয়নি।

পিডিএসও/রিহাব