বিশ্বকাপে ম্যাচের ভবিষ্যৎ জানাবে বিড়াল

প্রকাশ : ১৩ জুন ২০১৮, ২০:৩৯

অনলাইন ডেস্ক

২০১০ সালের বিশ্বকাপে ব্যাপক জনপ্রিয়তা পেয়েছিল পল নামের এক জার্মান অক্টোপাস। জার্মানির ম্যাচগুলোর সঠিক ফলাফল তো দিয়েছিলই, জানিয়েছিল স্পেন হবে চ্যাম্পিয়ন। এবারের রাশিয়া বিশ্বকাপে তার জায়গা নেবে একটি বিড়াল, যার নাম দেওয়া হয়েছে গ্রিক পুরানের বিখ্যাত চরিত্র অ্যাকিলিসের নামে: ‘অ্যাকিলিস, দ্য ক্যাট’।

সাদা লোমশ বিড়ালটির বসবাস সেন্ট পিটার্সবার্গের হার্মিটেজ জাদুঘরে। বৃহস্পতিবার থেকে শুরু হওয়া বিশ্বকাপের কোন ম্যাচ কে জিতবে? কে হবে চ্যাম্পিয়ন? সেটা জানানোর প্রস্তুতি আরো অাগেই শেষ করেছে সে।

এই হার্মিটেজে প্রায় ৫০টির মতো বিড়াল আছে। কিন্তু অ্যাকিলিসকে বাছাই করার মূল কারণ ২০১৭ সালের কনফেডারেশন্স কাপেও ভবিষ্যদ্রষ্টা ছিল সে। চার ম্যাচের তিনটির নিখুঁত ফল জানায় সে।

দারুণ সাফল্য দেখিয়ে এবার রাশিয়া বিশ্বকাপেও নজর কাড়তে যাচ্ছে এই বিড়াল। দলের তালিকা ও ম্যাচের সূচির সঙ্গে অভ্যস্ত হতে এখন থেকে অনুশীলন শুরু করে দিয়েছে অ্যাকিলিস। গত কয়েক মাসে মোটা হয়ে যাওয়ায় ব্যয়াম করতে হয়েছে তাকে।

ম্যাচের দিন বিজয়ী দলকে বাছাই করতে তার সামনে দেওয়া হবে দুটি বাটিতে একই খাবার, প্রত্যেকটি বাটিতে থাকবে মুখোমুখি দুই দলের দেশের পতাকা।

দল বাছাইয়ের সময় এই বিড়ালকে প্রভাবিত করার সুযোগও কেউ পাবে না। কারণ অ্যাকিলিস কানেই শোনে না।

জাদুঘরের পাশে অবস্থিত একটি পোষা প্রাণীর দোকানে অ্যাকিলিসের ট্রেনিং সেশনের সময় চিকিৎসক আন্না কোন্দ্রাতিয়েভা বলেন, ‘অ্যাকিলিস এখন তার কাজের জায়গায়, সে বিশ্বকাপের প্রস্তুতি নিচ্ছে। তার ভবিতব্য কাজের প্রক্রিয়ার সঙ্গে অভ্যস্ত হচ্ছে। লোকজন তাকে স্বাভাবিকের চেয়ে বেশি খাবার দিয়েছিল। যখন সে আমাদের কাছে এসেছিল তখন বিড়াল নয়, ফুটবলের মতো দেখাচ্ছিল তাকে। তাই আমরা তার খাবারের ব্যাপারে কড়াকড়ি অবস্থান নিয়েছি।’

বেশ কোমড় বেঁধেই নামছে অ্যাকিলিস। পলের মতো কতটা জনপ্রিয়তা সে কুড়াতে পারে, সেটাই দেখার অপেক্ষায় ফুটবলপ্রেমীরা।

পিডিএসও/রিহাব