reporterঅনলাইন ডেস্ক
  ২৭ মে, ২০১৮

চ্যাম্পিয়নস লিগ

ইতিহাস গড়লো রিয়াল মাদ্রিদ

ইউরোপের শ্রেষ্ঠ এই লিগে সেই ২০১৬ সালে অ্যাতলেতিকো মাদ্রিদকে হারিয়ে বিজয়ের উৎসব করেছিল জিনেদিন জিদানের দল। তারপর সেই জয়ের উল্লাস ধরে রাখলো মাদ্রিদের ক্লাবটি। এর আগে কোন ক্লাব টানা দুটি চ্যাম্পিয়নস লিগ জিততে পারেনি। কিন্তু রোনালদোরা তা করে দেখালো। কিয়েভে এবারের আসরের ফাইনালে লিভারপুলকে হারিয়ে চ্যাম্পিয়ন্স লিগে টানা তৃতীয়বার শিরোপা ঘরে তুললো রিয়াল মাদ্রিদ।

শনিবারের লিগের ফাইনালে ৩-১ গোলে লিভারপুলকে হারিয়েছে রিয়াল মাদ্রিদ। দলের হয়ে জোড়া গোল করেন গ্যারেথ বেল। আর বাকি একটি গোল করেন করিম বেনজেমা। আর লিভারপুলের হয়ে একমাত্র গোলটি করেন সাদিও মানে।

চ্যাম্পিয়ন্স লিগের এই আসরে সবার আগ্রহ জুড়ে ছিলো মোহাম্মদ সালাহর নাম। লড়াইটা গোটা রিয়ালের সঙ্গে এই মিশরীয় তারকার ছিলো। কিন্তু না সেই লড়াই করা আর হলো না সালাহর। ম্যাচের ২৫ মিনিটে পাওয়া এক চোট মিনিটের মধ্যেই পুরো রাতটিকে দুঃস্বপ্নে পরিণত করে। রামোসের সঙ্গে বল কাড়াকাড়ি করার সময়ে চোট পান সালাহ। প্রাথমিক চিকিৎসা নিয়ে মাঠে ফিরলেও বেশিক্ষণ টিকতে পারেননি তিনি। ২৯তম মিনিটে চোখের জল নিয়ে মাঠ ছাড়েন এই ফরোয়ার্ড।

কিয়েভে এই দিন ম্যাচের শুরু থেকেই ছন্দে ছিল লিভারপুল। মাদ্রিদ খেলোয়াড়দের সুযোগ নিয়ে একের পর এক আক্রমণ করতে শুরু করেন তারা। কিছুক্ষণের মধ্যে নিজেদের সামলে নিয়ে ম্যাচে ফিরে রিয়াল মাদ্রিদ।

ছন্দে থাকা লিভারপুল শিবিরে ২৯তম মিনিটেই আঁধার নামে। চলতি মৌসুমে সব প্রতিযোগিতা মিলিয়ে ৪৪ গোল করা ফরোয়ার্ডকে হারানোর পর খেলায় খানিকটা ছন্দপতন হয় ইংলিশ দলটির। সেই সুযোগে ম্যাচে পুরোদমে ফিরে জিদান শীর্ষরা। সালাহ মাঠ ছাড়ার পর থেকে পুরো মাঠ ছিলো রিয়ালের নিয়ন্ত্রণে।

৩৬তম মিনিটে মাঠ ছাড়েন চোট পাওয়া রিয়ালের স্প্যানিশ ডিফেন্ডার দানি কারভাহাল। প্রথমার্ধে কেউই গোলের দেখা পায়নি। দ্বিতীয়ার্ধের শুরুতেই প্রথম গোলের দেখা পায় রিয়াল মাদ্রিদ। ৫১তম মিনিটে লিভারপুলের গোলরক্ষকের ভুলে বল জালে পাঠিয়ে দেয় করিম বেনজেমা। চ্যাম্পিয়ন্স লিগে এটি তার ৫৬তম গোল।

৫৫ তম মিনিটে পাল্টা আক্রমনে সমতায় ফিরে লিভারপুল। কর্নার থেকে দেজান লভরেনের হেড পা ছুঁইয়ে বল ঠিকানায় পাঠান সাদিও মানে। ৬১তম মিনিটে বদলি হয়ে নামা বেলের বাইসাইকেল কিকে দ্বিতীয়বারের মত এগিয়ে জায় রিয়াল মাদ্রিদ। ৭০তম মিনিটে সমতায় আবারও ফেরার সুযোগ পেয়ে তা কাজে লাগাতে পারেনি সাদিও মানে।

লিভারপুলের গোলকিপারের ভুলে ৮৩তম মিনিটে জয় সূচক গোলটির দেখা পেয়ে যায় রিয়াল মাদ্রিদ। ডি-বক্সের বেশ বাইরে থেকে গোলরক্ষক বরাবর শট নেন বেল। গোলকিপার গ্লাভসে বল না জড়াতে পারলে তা জালে গিয়ে ঠেকে। বাকি সময়ে আর গোল না হলে ৩-১ গোলের জয়ে নিয়ে হ্যাটট্রিক চ্যাম্পিয়ন হয়ে ইতিহাস গড়ে মাঠ ছাড়ে রিয়াল মাদ্রিদ। আর প্রথম ফুটবলার হিসেবে পাঁচটি ব্যালন ডি’অর ও পাঁচটি চ্যাম্পিয়ন্স লিগ শিরোপা জিতলেন ক্রিস্তিয়ানো রোনালদো।

পিডিএসও/হেলাল

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
লিভারপুল,রিয়াল মাদ্রিদ,চ্যাম্পিয়নস লিগ
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist