দক্ষিণ আফ্রিকায় হোয়াইট ওয়াশ বাংলাদেশের মেয়েরা

প্রকাশ : ১৪ মে ২০১৮, ২০:৪৫ | আপডেট : ১৪ মে ২০১৮, ২১:৪২

অনলাইন ডেস্ক

দক্ষিণ আফ্রিকার বিপক্ষে পাঁচ ম্যাচের ওয়ানডে সিরিজে ৫-০ তে হোয়াইটওয়াশের লজ্জা পেল বাংলাদেশের মেয়েরা। সোমবার ব্লুমফন্টেইনে পঞ্চম ও শেষ ম্যাচে তারা স্বাগতিকদের কাছে হেরেছে ৬ উইকেটে।

১০৬ রানে হেরে সিরিজ শুরু করেছিল রুমানা আহমেদরা। সর্বনিম্ন রানের লজ্জা নিয়ে পরের দুটি ম্যাচ হারে ৯ উইকেটে। চতুর্থ ওয়ানডেতে বাংলাদেশের হার ছিল ১৫৪ রানের।

গত তিন ম্যাচে ৮৯, ৭১ ও ৭৬ রান করা বাংলাদেশ শেষ করেছে সিরিজে নিজেদের সর্বোচ্চ রান করে। অবশ্য আহামরি কোনও স্কোর নয়। আরেকটি ব্যাটিং বিপর্যয়ের দিনে হাফসেঞ্চুরি করে শামিমা সুলতানা ও রুমানা দলকে এনে দিয়েছেন ১৬৬ রান। পুরো ৫০ ওভার খেলে ৯ উইকেট হারায় সফরকারীরা। সিরিজে এই প্রথম অলআউট হলো না তারা।

টস হেরে ব্যাট করতে নেমে ২৩ রানে ৩ উইকেট হারায় বাংলাদেশ। এরপর শামিমা ও রুমানার ৮৫ রানের জুটি। ৯১ বলে দ্বিতীয় সেরা ৫৩ রানে শামিমা আউট হলে নিগার সুলতানাকে নিয়ে ৪৮ রানের আরেকটি ভরসা জাগানো জুটি গড়েন বাংলাদেশের অধিনায়ক। ১২৩ বলে ৭৪ রানের সর্বোচ্চ ইনিংস খেলেন রুমানা। নিগার করেন ১২ রান।

বাংলাদেশের আর কোনও ব্যাটসম্যান দুই অঙ্কের ঘরে পৌঁছাননি। শাবনিম ইসমাইল তিনটি ও মারিজানে ক্যাপ দুটি উইকেট নিয়ে সফরকারীদের ঘুরে দাঁড়াতে দেননি।

খাদিজা তুল কুবরার ডানহাতি অফস্পিনে দক্ষিণ আফ্রিকার ব্যাটিংয়ে জোড়া আঘাত হানে বাংলাদেশ। ১৭তম ওভারে তিন বলে দুটি উইকেট তুলে নেন এই অফস্পিনার। লিজেল্লে লি (৪৪) ও তৃষা ছেত্তি খালি হাতে বিদায় নেন।

লরা উলভারডৎ ও অধিনায়ক ডেন ভ্যান নিকার্কের ৫৯ রানের জুটিতে সেই ধাক্কা সামাল দেয় স্বাগতিকরা। নিকার্ক ২৯ রানে আউট হলেও উলভারডৎ ৭০ রানে অপরাজিত থেকে দলকে জিতিয়ে মাঠ ছাড়েন। ৩৫ ওভারে ৪ উইকেটে ১৬৯ রান করে দক্ষিণ আফ্রিকা।

বাংলাদেশের খাদিজা ৩ উইকেট নিয়ে সফল বোলার।

১৭, ১৯ ও ২০ মে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে তিন ম্যাচের টি-টোয়েন্টি সিরিজ খেলবে বাংলাদেশ। 

পিডিএসও/রিহাব