বিশ্বকাপ বয়কটের শঙ্কা নেই কোনো দেশের

প্রকাশ : ১৬ এপ্রিল ২০১৮, ২১:৩০

অনলাইন ডেস্ক

সিরিয়াকে কেন্দ্র করে রাজনৈতিক বিরোধ এখন চরমে রাশিয়া এবং যুক্তরাষ্ট্র ও তার মিত্রদের মধ্যে। এর জের ধরে আগামী ১৪ জুন রাশিয়ায় শুরু হতে যাওয়া বিশ্বকাপ ফুটবল থেকে কোনো কোনো দেশ নাম প্রত্যাহার করতে পারে তেমন খবর ভাসছে বাতাসে। তবে রাশিয়া বিশ্বকাপ ফুটবল আয়োজক কমিটির প্রধান অ্যালেক্সি সরোকিন জোর দিয়েই বলেছেন-এমন কোনো আশঙ্কা নেই।

‘কোনো দেশের ফুটবল ফেডারেশন থেকে বিশ্বকাপ বয়কটের ইঙ্গিত দেয়া হয়নি। আমরা এখনো এমনটি শুনিনি। কোনো দেশ বিশ্বকাপ বয়কট করতে পারে, সে তথ্যও নেই আমাদের কাছে’-জার্মানির দৈনিক ‘ব্লিড’কে দেয়া এক সাক্ষাতকারে বলেছেন অ্যালেক্সি সরোকিন।

রাশিয়া বিশ্বকাপ আয়োজক কমিটির প্রধান আরো বলেছেন, ‘বিশ্বকাপ চলাকালীন আমরা নিরাপত্তাকে অধিক গুরুত্ব দিয়েছি। যে কোনো ধরনের সন্ত্রাসী কর্মকান্ড আমরা কঠোরভাবে মোকাবিলা করবো। বিভিন্ন দলের সমর্থকদের মধ্যে কোনো সংঘর্ষের কোনো আশঙ্কাও নেই।’

মার্চের শেষ দিকে রাশিয়ার গোপন কূটনৈতিক নজরদারিকে কেন্দ্র করেই বিশ্বকাপ বয়কটের কথা উঠেছিল। তখন অস্ট্রেলিয়া রাশিয়াকে হুমকি দিয়েছিল তারা বিশ্বকাপে দল নাও পাঠাতে পারে। পরে একই ঘোষণা দিয়েছিল ইংল্যান্ডও। যুক্তরাজ্য পররাষ্ট্রমন্ত্রণালয় থেকে তখন বলা হয়েছিল, তারা রাশিয়া বিশ্বকাপে দল পাঠাবে কিনা বিবেচনা করে দেখবে।

আগামী ১৪ জুন রাশিয়ায় শুরু হবে বিশ্বকাপ ফুটবল। দেশটির ১১ শহরের ১২ ভেন্যুতে খেলা অনুষ্ঠিত হবে। মস্কোর লুজনিকি স্টেডিয়ামে স্বাগতিক রাশিয়া আর সৌদি আরবের ম্যাচ দিয়ে মাঠে গড়াবে বিশ্বফুটবলের সবচেয়ে বড় ও মর্যাদার এ আসর।

পিডিএসও/রিহাব