reporterঅনলাইন ডেস্ক
  ১৬ এপ্রিল, ২০১৮

কোচ জিদানের জয়ের সেঞ্চুরি

এক সময়ের বিশ্বসেরা ফুটবলার জিনেদিন জিদান এবার কোচ হিসবেও জয়ের সেঞ্চুরি করলেন। রিয়াল মাদ্রিদের ডাগআউটে বসেও সাফল্যের সব ছোঁয়াই পেয়ে গেছেন তিনি। প্রথম মৌসুমেই টালমাটাল রিয়াল মাদ্রিদকে নিয়ে চ্যাম্পিয়ন্স লিগ জিতেয়েছেন। আর গতকাল ইস্কো-জাদুতে মালাগার মাঠ থেকে পাওয়া জয়ে রিয়ালের হয়ে শততম জয় পেয়ে গেলেন তিনি। এই মাইলফলক ছুঁয়েছেন মালাগার মাঠে, যেখানে ৫ মৌসুম পর গতবার দলকে লা লিগা জিতিয়েছেন। আর এবার দলের অবস্থা এতটাই টালমাটাল যে, লা লিগা জেতার দৌড়েও নেই রিয়াল। জিদানের জন্য এখন নতুন চ্যালেঞ্জ, এই মাইলফলকই যেন মাদ্রিদের ডাগআউটে বসে ছোঁয়া শেষ মাইলফলক না হয়।

আন্তর্জাতিক গণমাধ্যমের খবরে জানা যায়, এই পর্যন্ত ১৪০ ম্যাচে রিয়াল মাদ্রিদের কোচ হিসেবে ডাগআউটে ছিলেন জিদান। এর মধ্যে ১০০টি জয়ের পাশাপাশি মুখোমুখি হতে হয়েছে ২৫ ড্র ও ১৫ হারের। লা লিগায় এ পর্যন্ত ৯০ ম্যাচে খেলে ৬৬ জয়, ৯ হার ও ১৫ ড্র। আর চ্যাম্পিয়নস লিগে ৩০ ম্যাচে ২০ জয়, ৬ ড্র আর ৪ হার। এাবর লা লিগা ও চ্যাম্পিয়ন্স লিগ ট্রফি ছুঁয়ে দেখলেও ছোঁয়া হয়নি কোপা দেল রে ট্রফি। কোপা দেল রে ট্রফিতেও নেহাত মন্দ নয়। ১২ ম্যাচে ৬ জয়, ৪ ড্র আর ২ হার। যদিও সেই ২ হারই তাদের ছিটকে ফেলেছে শিরোপার দৌড় থেকে। তবে শতভাগ জয় রয়েছে ক্লাব বিশ্বকাপ, ইউরোপিয়ান সুপার কাপ ও স্প্যানিশ সুপার কাপে।

রিয়ালের ডাগআউটে জিদানের জয়ের হার ৭১.৪ শতাংশ। রিয়ালের ইতিহাসে একমাত্র হোসে মরিনহোর রেকর্ডই জিদান থেকে ভালো। মরিনহো ১৭৮ ম্যাচে ১২৪ জয় পেয়েছিলেন। অর্থাৎ শতকরা ৭১.৯ ভাগ ম্যাচে সাফল্য। জিদান ইতিমধ্যে অর্জন করেছেন ৮টি ট্রফি। মাত্র ২ বছরেই ক্লাবের সফলতম কোচদের শীর্ষ তিনে উঠে এসেছেন তিনি।

পিডিএসও/মুস্তাফিজ

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
জয়ের সেঞ্চুরি,কোচ,জিনেদিন জিদান
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist