reporterঅনলাইন ডেস্ক
  ২৩ মার্চ, ২০১৮

বিশ্ব রেকর্ডের তৃতীয় নজির গড়লেন ডিন এলগার

লম্বা সময় ব্যাট করাকে যেন অভ্যাসই বানিয়ে ফেলেছেন ডিন এলগার। যেটির পরিক্রমায় গড়ে ফেললেন দারুণ এক কীর্তি। ‘ক্যারিং দা ব্যাট থ্রু আ কমপ্লিটেড ইনিংস’ এর তৃতীয় নজির গড়ে ছুঁলেন ডেসমন্ড হেইন্সের রেকর্ড।

শুক্রবার অস্ট্রেলিয়ার বিপক্ষে কেপ টাউন টেস্টের দ্বিতীয় দিনে ৩১১ রানে অলআউট হয়েছে দক্ষিণ আফ্রিকা। ওপেনার এলগার অপরাজিত ছিলেন ১৪১ রানে। এর আগে সম্পূর্ণ হওয়া কোনো ইনিংসের শুরু থেকে শেষ পর্যন্ত ব্যাট করার নজির তিনবার গড়তে পেরেছিলেন কেবল ক্যারিবিয়ান ওপেনার হেইন্স।

এলগার এবারের আগে সবশেষ আদ্যন্ত ব্যাটিংয়ে অপরাজিত ছিলেন মাত্র দুই মাস আগেই। ভারতের বিপক্ষে জোহানেসবার্গ টেস্টে দলের ১৭৭ রানে অপরাজিত ছিলেন ৮৬ রানে।

বাঁহাতি ওপেনার প্রথমবার এই স্বাদ পেয়েছিলেন ২০১৫ সালে ইংল্যান্ডের বিপক্ষে ডারবান টেস্টে। সেবার দলের ২১৪ রানে এলগার অপরাজিত ছিলেন ১১৪ রানে।

হেইন্স প্রথমবার আদ্যন্ত ব্যাটিংয়ে অপরাজিত ছিলেন ১৯৮৬ সালে পাকিস্তানের বিপক্ষে করাচি টেস্টে। দলের ২১১ রানে হেইন্স করেছিলেন অপরজিত ৮৬। পরে ১৯৯১ সালে ইংল্যান্ডের বিপক্ষে ওভালে ও ১৯৯৩ সালে আবার পাকিস্তানের বিপক্ষে পোর্ট অব স্পেনে এই কীর্তি গড়েন হেইন্স।

দুবার করে এই কীর্তির স্বাদ পেয়েছিলেন চার জন- দুই অস্ট্রেলিয়ান ওপেনার বিল উডফুল ও বিল লরি, ইংল্যান্ডের লেন হাটন ও নিউ জিল্যান্ডের গ্লেন টার্নার।

বাংলাদেশের হয়ে এই স্বাদ পেয়েছেন এখনও পর্যন্ত কেবল একজনই। ২০১১ সালে বুলাওয়ায়োতে নিজের অভিষেক টেস্টে দলের ১৬৮ রানে জাভেদ ওমর বেলিম অপরাজিত ছিলেন ৮৬ রানে।

পিডিএসও/রিহাব

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
ডিন এলগার,বিশ্ব রেকর্ড,তৃতীয় নজির
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist