বিশ্বকাপ বাছাই : ওইন্ডিজ-জিম্বাবুয়ে সুপার সিক্সে

প্রকাশ : ১১ মার্চ ২০১৮, ১৯:১৭

অনলাইন ডেস্ক
ama ami

আসন্ন ২০১৯ আইসিসির ওয়ানডে বিশ্বকাপ বাছাই পর্বের সুপার সিক্স নিশ্চিত করেছে ওয়েস্ট ইন্ডিজ ও জিম্বাবুয়ে। গতরাতে ‘এ’ গ্রুপে নিজেদের তৃতীয় ম্যাচে রোভম্যান পাওয়েলের সেঞ্চুরিতে ক্যারিবীয়রা ৫২ রানে হারায় আয়ারল্যান্ডকে। একই গ্রুপের অন্য ম্যাচে নেদারল্যান্ডস ৫৭ রানে হারায় পাপুয়া নিউ গিনিকে। ‘বি’ গ্রুপের ম্যাচে হংকংকে ৮৯ রানে হারায় জিম্বাবুয়ে। একই গ্রুপের অন্য ম্যাচে নেপালকে ৬ উইকেটে হারিয়ে এবারের আসরে প্রথম জয় দেখলো আফগানিস্তান। এটিই ছিলো গ্রুপ পর্বে আফগানদের শেষ ম্যাচ। 
আগামীকাল একই গ্রুপের শেষ ম্যাচে নেপাল যদি হংকং-কে হারায় তবে সুপার সিক্সে যাবার সম্ভাবনা তৈরি হবে আফগানিস্তানের। কারন নেপালের জয়ে সমান ২ করে পয়েন্ট হবে আফগানিস্তান-হংকং-নেপালের। সেক্ষেত্রে রান রেট বিবেচনায় এগিয়ে যাবে আফগানরা। তবে আফগানিস্তান-হংকং-নেপাল, তিন দলেরই সুপার সিক্সে যাবার সম্ভাবনা রয়েছে। এই গ্রুপ থেকে ইতোমধ্যে সুপার সিক্স নিশ্চিত করেছে জিম্বাবুয়ে ও স্কটল্যান্ড। নিজেদের প্রথম তিন ম্যাচেই জয় পায় জিম্বাবুয়ে ও স্কটল্যান্ড।
হারারেতে আয়ারল্যান্ডের বিপক্ষে টস হেরে প্রথমে ব্যাট করে ৫০ ওভারে ৮ উইকেটে ২৫৭ রান করে ওয়েস্ট ইন্ডিজ। সাত নম্বরে ব্যাট হাতে নেমে ৭টি করে চার ও ছক্কায় ১০০ বলে ১০১ রান করেন পাওয়েল। জয়ের জন্য ২৫৮ রানের লক্ষ্যে ২০৫ রানেই অলআউট হয় আয়ারল্যান্ড। ওয়েস্ট ইন্ডিজের কেমার রোচ ও কেসরিক উইলিয়ামস ৪টি করে উইকেট নেন।
বুলাওয়ের কুইন্স স্পোর্টস ক্লাব মাঠে হংকং-এর বিপক্ষে টস হেরে প্রথমে ব্যাট করে হ্যামিল্টন মাসাকাদজার ৮৪ রানের সুবাদে ৯ উইকেটে ২৬৩ রান করে জিম্বাবুয়ে। জবাবে ১৭৪ রানে হংকং এর ইনিংস শেষ হয়ে যায়। বুলাওয়ের অ্যাথলেটিক ক্লাব মাঠে নেপালের বিপক্ষে নিজেদের গুরুত্বপূর্ন ম্যাচে মাঠে নামে আফগানিস্তান। এ ম্যাচে টস জিতে প্রথমে ব্যাট করতে নামে নেপাল। মোহাম্মদ নবী ও রশিদ খানের স্পিন বিষে ১৯৪ রানে গুটিয়ে যায় নেপাল। নবী ৪টি ও রশিদ ৩টি উইকেট নেন।
জবাবে নাজিবুল্লাহ জাদরানের অপরাজিত ৫২, রহমত শাহ’র ৪৬ ও নবীর ৩৪ রানের কল্যাণে ৬৮ বল বাকী থাকতেই জয় নিয়ে মাঠ ছাড়ে আফগানরা। এই জয়ে সুপার সিক্সের আশা বাঁচিয়ে রাখলো আফগানরা।

পিডিএসও/মুস্তাফিজ