এক ম্যাচে ১০ লাল কার্ড ও ৮ হলুদ কার্ড (ভিডিও)

প্রকাশ : ১৯ ফেব্রুয়ারি ২০১৮, ১৮:৩৮

অনলাইন ডেস্ক

বিশ্বের সবচেয়ে জনপ্রিয় খেলা ফুটবল। ফুটবল হচ্ছে শারীরিক খেলা। এতে সৌন্দর্য্যও নিহিত থাকে। মাঠে উভয় দল সৌন্দর্য্যের পসরা বসায়। কিন্তু সেখানে মাঝে মাঝে কুরুক্ষেত্রও শুরু হয়ে যায়। যেখানে শাস্তি স্বরূপ ছোট ভুলের জন্য হলুদ কার্ড দেখিয়ে প্রথমবার সাবধান করা হয়।

দ্বিতীয়বার আবার ভুল করলে আরেকবার হলুদ কার্ড দেখিয়ে মাঠে থেকে বের করে দেয়া হয়। আর গুরুতর ভুলের জন্য সরাসরি লাল কার্ড দেখানো হয় খেলোয়াড়কে। তো একটি ম্যাচে কয়টি লালকার্ড কিংবা কয়টি হলুদকার্ড দেখানোর ঘটনা হয়?

২টা কিংবা ৩টা! বড় জোড় ৪টা। কিন্তু ব্রাজিলের ঘরোয়া ম্যাচে ১০টি লাল কার্ড দেখার ঘটনা ঘটেছে রোববার। তার সঙ্গে ৮ জন দেখেছেন হলুদকার্ড।

কিন্তু অবাক হলেও বিষয়টি সত্য। এমনই একটি ঘটনা ঘটেছে ব্রাজিলের একটি ঘরোয়া টুর্নামেন্টে। এতো কার্ড দেখার কারণে একটা সময় খেলোয়াড়ের সংকট দেখা দেয় (নিয়মানুযায়ী ম্যাচ চালাতে এক দলে কমপক্ষে সাতজন খেলোয়াড় থাকতে হয়)। ফলে ম্যাচটি আর এগোয়নি। পরিত্যক্ত ঘোষণা করা হয়।

ব্রাজিলের ফুটবলাররা মূলত তাদের খেলার কৌশল ও শৈল্পিক দিকটার জন্য বিখ্যাত। বল নিয়ে যা ইচ্ছে তাই করতে জানেন তারা।
ব্রাজিলের ঘরোয়া ফুটবলে বাহিয়া স্টেট চ্যাম্পিয়নশিপে বাহিয়া বনাম ভিক্টোরিয়ার মধ্যকার ম্যাচে এমন ঘটনাটি ঘটেছে। ম্যাচের ৩৩ মিনিটে ঘরের মাঠে ভিক্টোরিয়া এগিয়ে যায়। প্রথমার্ধেই উভয় দলের ছয়জন খেলোয়াড়কে হলুদ কার্ড দেখানো হয়।

বিরতির পর ৫৫ মিনিটে পেনাল্টি পায় বাহিয়া। পেনাল্টি থেকে গোল করে ম্যাচে সমতা ফেরান ভিনিসিয়াস। গোল করার পর গোলপোস্টের পাশে গিয়ে ভিটোরিয়ার দর্শকদের সামনে স্থানীয় নৃত্যের তালে গোল উদযাপন করতে থাকে তারা। সে সময় ভিটোরিয়ার গোলরক্ষক গিয়ে বাহিয়ার গোলদাতার সঙ্গে হাতাহাতিতে লিপ্ত হন। দুই দলের মধ্যে বেঁধে যায় মারামারি।

মারামারির কারণে ১৬ মিনিট খেলা বন্ধ থাকে। এই মারামারির ঘটনায় ভিটোরিয়ার ৪ জন ও বাহিয়ার ৪ জনকে লাল কার্ড দেখিয়ে মাঠ থেকে বের করে দেয়া হয়।

মারামারির ঘটনার পর খেলা শুরু হওয়ার ১১ মিনিট পর ভিক্টোরিয়ার দুইজন খেলোয়াড়কে লাল কার্ড দেখান রেফারি। তাতে খেলার জন্য প্রয়োজনীয় সংখ্যক খেলোয়াড়ের অভাব দেখা দেয় (বদলি খেলোয়াড়ের কোটাও শেষ হয়ে যায়)। তাই ম্যাচটি পরিত্যক্ত ঘোষণা করা হয়।

১০টি লালকার্ডের পাশাপাশি এই ম্যাচে ৮ জন খেলোয়াড়কে হলুদ কার্ডও দেখানো হয়। এ যেন এক বিরল ফুটবল ম্যাচ হয়ে থাকলো।

ভিডিও দেখুন :

পিডিএসও/রিহাব