কোহলির রেকর্ড সেঞ্চুরিতে উড়ে গেল দ.আফ্রিকা

প্রকাশ : ১৭ ফেব্রুয়ারি ২০১৮, ০৯:৪৮

অনলাইন ডেস্ক

একের পর এক সেঞ্চুরি তুলে নিচ্ছেন ভারতীয় অধিনায়ক বিরাট কোহলি। দক্ষিণ আফ্রিকার বিপক্ষে শেষ ওয়ানডেতেও দুর্দান্ত সেঞ্চুরি হাঁকিয়েছেন তিনি। ছয় ম্যাচের সিরিজে তৃতীয় সেঞ্চুরি পেলেন তিনি। অধিনায়কের ঝড়ো ব্যাটিংয়ে উড়ে গেছে দক্ষিণ আফ্রিকা।

সেই সঙ্গে রেকর্ড বইয়ে সবার ওপরে নাম লিখিয়েছেন ডানহাতি এই ব্যাটিং জিনিয়াস। অনবদ্য সেঞ্চুরির সুবাদে ইতিহাসের প্রথম ব্যাটসম্যান হিসেবে দ্বিপক্ষীয় সিরিজে সর্বোচ্চ রানের রেকর্ড গড়লেন কোহলি। কোহলির রেকর্ডের দিনে ৮ উইকেটের দাপুটে জয় তুলে নিয়েছে ভারত।

এই সিরিজে কোহলির রান ৫৫৮। এই ব্যাটিং মায়েস্ত্রার রেকর্ডের দিনে ৬ ম্যাচ ওয়ানডে সিরিজ ৫-১ ব্যবধানে জিতেছে টিম ইন্ডিয়া। ম্যাচসেরা ও সিরিজসেরার মুকুটও উঠেছে মাস্টার ব্লাস্টারের মাথায়।

শেষ পর্যন্ত ১২৯ রানে অপরাজিত থাকেন কোহলি। ৯৬ বলে তার ইনিংসটি সাজানো ১৯ চার ও ২ ছক্কায়। দক্ষিণ আফ্রিকা সিরিজে এটি তার তৃতীয় এবং ওয়ানডে ক্যারিয়ারে ৩৫তম সেঞ্চুরি। আর আন্তর্জাতিক ক্যারিয়ারে সব মিলিয়ে ৫৬তম সেঞ্চুরি।

এর আগে দ্বিপক্ষীয় সিরিজে সর্বোচ্চ রান (৪৯১) করার রেকর্ড ছিল রোহিত শর্মার। ২০১৩-১৪ সালে অস্ট্রেলিয়ার বিপক্ষে এই রেকর্ড গড়েন তিনি। ৪৭৮ রান নিয়ে তৃতীয় স্থানে আছেন সাবেক অজি ক্যাপ্টেন জর্জ বেইলি। একই সিরিজে এই রেকর্ড গড়েন তিনি।

সংক্ষিপ্ত স্কোর:

দক্ষিণ আফ্রিকা : ৪৬.৫ ওভারে ২০৪ (মারক্রাম ২৪, আমলা ১০, ডি ভিলিয়ার্স ৩০, ঝন্ডো ৫৪, ক্লাসেন ২২, বেহারডিন ১, মরিস ৪, ফেলুকওয়ায়ো ৩৪, মর্কেল ২০, তাহির ২, নগিডি ০*; ঠাকুর ৪/৫২, বুমরাহ ২/২৪, পান্ডিয়া ১/৩৯, কুলদীপ ১/৫১, চেহেল ২/৩৮)

ভারত : ৩২.১ ওভারে ২০৬/২ (ধাওয়ান ১৮, রোহিত ১৫, কোহলি ১২৯*, রাহানে ৩৪*; মর্কেল ০/৪২, নগিডি ২/৫৪, মরিস ০/৩৬, ফেলুকওয়ায়ো ০/২৭, তাহির ০/৪২)

ফল : ভারত ৮ উইকেটে জয়ী।  সিরিজ : ৬ ম্যাচের সিরিজ ৫-১ ব্যবধানে জিতল ভারত